• শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১০ ১৪৩০

  • || ১২ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা

প্যাটিস তৈরির সহজ রেসিপি

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ নভেম্বর ২০২৩  

প্যাটিস থেকে পছন্দ করে ছোট বড় সবাই। খুবই সুস্বাদু এই স্ন্যাকস সবারই মন কাড়ে। সাধারণত বিভিন্ন ফাস্টফুডের দোকান থেকেই কিনে খাওয়া হয় এই স্ন্যাকস। তবে চাইলে ঘরেও খুব সহজে তৈরি করতে পারবেন প্যাটিস। রইলো সহজ রেসিপি-

উপকরণ

প্যাটিসের ডো এর জন্য

১. ময়দা দেড় কাপ
২. তেল ২ টেবিল চামচ ও
৩. লবণ স্বাদমতো।

প্যাটিসের পুরের জন্য

১. তেল ২ টেবিল চামচ
২. পেঁয়াজ কুচি ১ কাপ
৩. আদা বাটা আধা চা চামচ
৪. রসুন বাটা আধা চা চামচ
৫. হলুদ গুঁড়া আধা চা চামচ
৬. মরিচ গুঁড়া আধা চা চামচ
৭. ভাজা জিরার গুঁড়া আধা চা চামচ
৮. লবণ স্বাদমতো
৯. ডিম ফেটানো ৪টি
১০. ধনেপাতা কুচি ২ টেবিল চামচ
১১. কাঁচা মরিচ মিহি কুচি ১ চা চামচ
১২. তেল আধা কাপ ও
১৩. কর্নফ্লাওয়ার ৩ টেবিল চামচ।

পদ্ধতি

১-৩ নম্বর পর্যন্ত সব উপকরণ একসঙ্গে করে কুসুম গরম পানিতে মেখে নিন। এরপর পরোটার ডো এর মতো তৈরি করে ঢেকে রাখুন ১০-১৫ মিনিট।

এরপর প্যাটিসের পুরের জন্য ১-৮ নম্বর পর্যন্ত সব উপকরণ গরম তেলে একে একে মিশিয়ে ভেজে নিন। ফেটানো ডিমগুলো এর মধ্যে দিয়ে ঝুরঝুরা করে ভেজে নিন। সঙ্গে দিয়ে দিন ধনেপাতা ও কাঁচা মরিচ কুচি। ব্যাস তৈরি হয়ে যাবে প্যাটিসের ভেতরের পুর।

এবার প্যাটিসের রুটি বানানোর জন্য আগে থেকেই মাখিয়ে রাখা ডো থেকে রুটি বানিয়ে নিন। অন্তত ৫টি পাতলা রুটি তৈরি করে নিন। রুটি যত পাতলা হবে প্যাটিস তত মজাদার হবে।

একটি করে রুটি বানিয়ে তার উপর আগে থেকে তৈরি করে রাখা তেল ও কর্নফ্লাওয়ায়ের মিশ্রন নিয়ে হাত দিয়ে/ব্রাশ করে তার উপর আরেকটা রুটি দিতে হবে।

এভাবে একটির উপর আরেকটি দিয়ে ৫টি রুটিই একসঙ্গে করে নিতে হবে। ৫টি রুটি একসঙ্গে করা হলে দু’হাত দিয়ে পেচিয়ে রোল করে নিতে হবে। চাকু দিয়ে এবার রোলটিকে ছোট টুকরো করে কেটে নিতে হবে।

কেটে নেওয়া একেকটি টুকরো দিয়ে হালকা হাতে বেলে রুটি তৈরি করে নিতে হবে। রুটি খুব বেশি বড় বানাতে হবে না, চাকু দিয়ে রুটির চারপাশে কেটে রুটি চারকোণা আকৃতির করে কেটে নিতে হবে।

রুটির মাঝখানে ডিমের পুর দিয়ে প্যাটিসের মতো ভাঁজ করে আঙুল দিয়ে চারপাশে চেপে দিতে হবে, যাতে ভাজার সময় ভেতর থেকে পুর বেরিয়ে না আসে।

চারকোণা রুটির যে কোনো একপাশ এনে আরেক কোনায় লাগিয়ে দিলেই তিন কোণা বা ত্রিভুজ আকৃতির প্যাটিস তৈরি হয়ে যাবে।
সবগুলো একইভাবে বানিয়ে গরম তেলে বাদামিরঙা করে ভেজে তুললেই তৈরি হয়ে যাবে সুস্বাদু প্যাটিস। এই প্যাটিসের পুর ডিম না দিয়ে মাংসের পুর অথবা সবজির পুরও দেওয়া যাবে।