• শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১০ ১৪৩০

  • || ১২ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা

গরম ভাতের সঙ্গে খান বাঁধাকপির ভর্তা

আলোকিত ভোলা

প্রকাশিত: ১১ নভেম্বর ২০২৩  

বাঁধাকপি খেতে কমবেশি সবাই পছন্দ করেন। এই সবজির স্বাস্থ্য উপকারিতাও অনেক। বিভিন্ন উপায়ে রান্না করা যায় বাঁধাকপি। তার মধ্যে এই সবজি ভাজিই বেশ জনপ্রিয়। তবে চাইলে বাঁধাকপি দিয়ে তৈরি করতে পারেন ভর্তাও। ভর্তা খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। যারা ভিন্ন ভিন্ন ভর্তার স্বাদ নিতে চান তারা এবার খেতে পারেন বাঁধাকপির ভর্তা। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. বাঁধাকপি
২. লবণ
৩. সরিষার তেল
৪. টমেটো
৫. পেঁয়াজ কুচি
৬. রসুন কুচি ও
৭. ধনেপাতা কুচি

সব উপকরণ পরিমাণমতো নিতে হবে।

পদ্ধতি

বাঁধাকপি মিহি কুচি করে কেটে ধুয়ে পানি ঝড়িয়ে নিন। কেটে নেওয়া বাঁধাকপিতে সামান্য লবণ দিয়ে সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ করার জন্য পানি দিতে হবে না।

চুলার আঁচ কমিয়ে ঢেকে দিলেই বাঁধাকপি থেকে পানি বের হবে। ওই পানিতেই সেদ্ধ হয়ে যাবে। পানি পুরোপুরি শুকিয়ে গেলেই চুলা থেকে নামিয়ে নিন।

এরপর চুলায় প্যান বসিয়ে তাতে অল্প তেল দিয়ে লাল টমেটো ভেজে নিন। সঙ্গে সামান্য লবণ দিয়ে চুলার আঁচ কমিয়ে ঢেকে রান্না করুন।

কিছুক্ষণ পরই টমেটো সেদ্ধ হয়ে নরম হয়ে যাবে। নেড়ে নেড়ে টমেটোর সবটুকু পানি শুকিয়ে টমেটো ভর্তা ভর্তা হয়ে গেলেই চুলা থেকে নামিয়ে নিতে হবে।

ঠান্ডা হলে চালনিতে চেলে/হাত দিয়ে ভালো করে চটকিয়ে টমেটোর খোসা ফেলে দিতে হবে। তারপর অল্প তেলে পেঁয়াজ-রসুন কুচি ও শুকনো লাল মরিচ হালকা ভেজে নিন।
প্লেটে ভাজা পেঁয়াজ রসুন মরিচ নিয়ে সঙ্গে লবণ, তেল ও ধনেপাতা কুচি দিয়ে ভালোভাবে মেখে সেদ্ধ বাঁধাকপি ও টমেটো দিয়ে আবারও ভালোভাবে মেখে নিলে তৈরি হয়ে যাবে বাঁধাকপির ভর্তা।