• শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১০ ১৪৩০

  • || ১২ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা

বাড়িতে বানিয়ে ফেলুন পিৎজা

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০২৩  

পিৎজা-বার্গারের নাম শুনলেই যেন জিভে আসে জল। তবে প্রতিদিন তো আর রেস্টুরেন্টে গিয়ে এগুলো খাওয়া সম্ভব হয় না। ঘরেই খুব সহজে বানিয়ে ফেলা যায় সুস্বাদু পিৎজা। শিশুর আবদার পূরণ করতে ঝটপট বিকেলের নাস্তায় বানিয়ে পরিবেশন করতে পারেন পিৎজা। বানাতে প্রয়োজন হবে না মাইক্রোওয়েভ ওভেনেরও। রেসিপি জেনে নিন।

ডো তৈরির জন্য যা যা লাগবে

ময়দা- ১ কাপ
আটা- ১/৪ কাপ
বেকিং পাউডার- আধা চা চামচ
বেকিং সোডা- আধা চা চামচ
তেল- ১ টেবিল চামচ
লবণ- স্বাদ অনুযায়ী
দই- ৩ টেবিল চামচ

টপিংয়ের জন্য যা যা লাগবে

অলিভ অয়েল- ২ টেবিল চামচ
ক্যাপসিকাম- ১টি
পেঁয়াজ- ১টি
বোনলেস চিকেন- ২০০ গ্রাম
টমেটো- ১টি
লবণ- স্বাদ অনুযায়ী
চিলি ফ্লেক্স- ১ চা চামচ
পিৎজা টপিং মসলা- ১ চা চামচ
মোজারিলা চিজ- বেশ খানিকটা

সসের জন্য যা যা লাগবে

তেল- ১ টেবিল চামচ
রসুন- ২-৩টি
পেঁয়াজ- ১টি (মাঝারি সাইজ)
টমেটো পিউরি- আধা কাপ
চিনি- আধা চা চামচ
ভিনেগার- আধা চা চামচ
লবণ- স্বাদ অনুযায়ী
অরিগ্যানো- আধা চা চামচ
চিলি ফ্লেক্স- আধা চা চামচ

প্রণালী

প্রথমে পিৎজার ডো তৈরি করে নিন। এর জন্য একটি বড় পাত্রে ময়দা, আটা, বেকিং পাউডার, বেকিং সোডা একসঙ্গে মেশান। এর সঙ্গে তেল, লবণ ও দই মিশিয়ে ভালো করে ময়ান দিন। অল্প অল্প করে পানি দিয়ে মাখতে শুরু করুন। ডো একদম তুলতুলে নরম হতে হবে।পাত্রটি ঢাকা দিয়ে এক ঘণ্টা রেখে দিন।

ততক্ষণে তৈরি করে ফেলুন পিৎজার টপিং এবং সস। পেঁয়াজ, ক্যাপসিকাম ডুমো করে কেটে নিন। টমেটো স্লাইস করে কাটুন। বোনলেস চিকেন ভালো করে ধুয়ে নিন। চিলি ফ্লেক্স এবং অরিগ্যানো মিশিয়ে ভেজে নিন চিকেন। টপিং তৈরি হয়ে গেলে সেটি ঠান্ডা করে ফ্রিজে ঢুকিয়ে দিন। মোজারেলা চিজ গ্রেট করে আলাদা রেখে দিন।

এবার সস তৈরি করে ফেলুন। রসুন এবং পেঁয়াজ মিহি করে কুচিয়ে নিন। কড়াইয়ে তেল গরম করে তাতে রসুন এবং পেঁয়াজ কুচি দিয়ে হালকা নাড়াচাড়া করুন। এতে দিন টমেটো পিউরি, চিনি এবং ভিনেগার। ভালো করে মেশাতে থাকুন। এরপর এতে দিন অরিগ্যানো ও চিলি ফ্লেক্স।

পিৎজার ডো থেকে দুই বা তিনটি লেচি কাটুন। লেচিগুলো মোটা পরোটার মতো করে বেলুন। খুব পাতলা করবেন না। কাঁটাচামচ দিয়ে রুটির গায়ে ছোট ছোট ছিদ্র করে দিন। এবার ফ্রাইং প্যান বা তাওয়া গরম করুন। কম আঁচে পিৎজার রুটি বসিয়ে দুই পিঠ ভালো করে সেঁকে নিন। ঠিক যেভাবে রুটি তৈরি করা হয় সেভাবে। খেয়াল রাখবেন রুটি যেন কাঁচা না থাকে। তাওয়ায় থাকাকালীনই রুটির এক পিঠে চামচ দিয়ে সস মাখিয়ে নিন। সসের টপিংয়ের উপর গ্রেট করা মোজারেলা চিজ ছড়িয়ে দিন। তার উপরে চিকেনের টপিং ছড়ান। এবার উপর থেকে ফের একবার মোজারেলা চিজ ছড়িয়ে দিন। ঢেকে দিন। যতক্ষণ না চিজ গলে যাচ্ছে ততক্ষণ ঢাকনা খুলবেন না। খোলার পর সামান্য অলিভ অয়েল পিৎজার নীচের অংশের চারপাশে মাখিয়ে দিন। তাতে পিৎজা পুড়বে না বা তাওয়ায় আটকে যাবে না। পিৎজা হয়ে গেলে গর, গরম পরিবেশন করুন।