• বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৮ ১৪৩০

  • || ১০ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, আজারবাইজান থেকে বড় বিনিয়োগ আহ্বান জার্মান চ্যান্সেলরের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক শান্তি ফর্মুলা বাস্তবায়নে শেখ হাসিনার সহযোগিতা চাইলেন জেলেনস্কি কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন শেখ হাসিনা কিছু খুচরো দল তিড়িং বিড়িং করে লাফাচ্ছে: শেখ হাসিনা মিউনিখ নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রীকে বিশ্বনেতাদের অভিনন্দন

সহজে বানিয়ে নিন মরিচের আচার

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০২৩  

লাল মরিচ বা ধানি মরিচ দিয়ে অনেকেই আচার বানান। এটি একই সঙ্গে দারুণ মুখরোচক, আর নানা ধরনের পুষ্টিগুণেও ঠাসা। শীতকালে এই আচারের মরিচ তীব্র কনকনে ঠান্ডাকে কমিয়ে দিতে পারে এক মুহূর্তে। ঝাল খেতে যারা খুব পছন্দ করেন, তাদের জন্য লাল মরিচের আচার দারুণ একটি পদ হয়ে উঠতে পারে। এই আচারের তেলও মুড়ি মাখার স্বাদ ডবল করে দিতে পারে।
এবার দেখে নেয়া যাক, ধানি মরিচের আচার বানানোর সহজ রেসিপি-

উপকরণ

ধানি মরিচ: ৫০ গ্রাম
রসুনের কোষ: ১৫-১৬টা
আদা: হাফ ইঞ্চি লম্বা করে কাটা
সরষের তেল: আধ কাপ
লবণ: স্বাদ অনুযায়ী (লবণ বেশি হলে মরিচের ঝাঁঝ কমে যেতে পারে)
কীভাবে বানাবেন

প্রথমে ভালো করে মরিচ পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। তার পরে শুকনো সুতির কাপড়ে মুড়ে ভালো করে মরিচের গায়ে লেগে থাকা পানি মুছে নিন। মরিচের বোঁটা ছাড়িয়ে একটি পাত্রে রাখুন।
তারপরে ১৫-১৬টা রসুনের কোয়া টুকরো টুকরো করে কেটে নিন।
হাফ ইঞ্চি আদা পাতলা করে লম্বা লম্বা কাটুন।
একটি কাচের বোতল আগে থেকেই গরম পানিতে পরিষ্কার করে শুকিয়ে রাখুন।
কাচের বোতলে প্রথমে মরিচগুলো রাখুন। তার পরে এতে এক এক করে কেটে রাখা আদা ও রসুন যোগ করুন। তার পরে আধ কাপ সরষের তেল ঢেলে দিন। চাইলে আধ চামচ সাদা নুন যোগ করতে পারেন। এবার ঢাকনা বন্ধ করে দিন।
এই বোতল রোদে এক সপ্তাহ রাখুন কয়েক ঘণ্টা করে রাখুন। লাল মরিচের আচার রেডি।
মনে রাখবেন

আচারে দেওয়া সরষের তেল আগে গরম করবেন না। একদম কাঁচা সরষের তেল যোগ করবেন। এক সপ্তাহ কড়া রোদে অবশ্যই রাখতে হবে। রোদের তাপ কম হলে ১২-১৪ দিন মতো রোদে দেবেন।

এক বছরের ওপর রাখতে চাইলে মাঝে মাঝে কড়া রোদে আচারের বোতল রেখে দেবেন, ভালো থাকবে। বাড়িতে অতিথি এলে এই আচার তাঁদের দিতে পারেন। ভাতের সঙ্গে পরিবেশন করতে পারেন এটি।