• রোববার ২১ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৫ ১৪৩১

  • || ১৩ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

সহজে বানিয়ে নিন মরিচের আচার

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০২৩  

লাল মরিচ বা ধানি মরিচ দিয়ে অনেকেই আচার বানান। এটি একই সঙ্গে দারুণ মুখরোচক, আর নানা ধরনের পুষ্টিগুণেও ঠাসা। শীতকালে এই আচারের মরিচ তীব্র কনকনে ঠান্ডাকে কমিয়ে দিতে পারে এক মুহূর্তে। ঝাল খেতে যারা খুব পছন্দ করেন, তাদের জন্য লাল মরিচের আচার দারুণ একটি পদ হয়ে উঠতে পারে। এই আচারের তেলও মুড়ি মাখার স্বাদ ডবল করে দিতে পারে।
এবার দেখে নেয়া যাক, ধানি মরিচের আচার বানানোর সহজ রেসিপি-

উপকরণ

ধানি মরিচ: ৫০ গ্রাম
রসুনের কোষ: ১৫-১৬টা
আদা: হাফ ইঞ্চি লম্বা করে কাটা
সরষের তেল: আধ কাপ
লবণ: স্বাদ অনুযায়ী (লবণ বেশি হলে মরিচের ঝাঁঝ কমে যেতে পারে)
কীভাবে বানাবেন

প্রথমে ভালো করে মরিচ পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। তার পরে শুকনো সুতির কাপড়ে মুড়ে ভালো করে মরিচের গায়ে লেগে থাকা পানি মুছে নিন। মরিচের বোঁটা ছাড়িয়ে একটি পাত্রে রাখুন।
তারপরে ১৫-১৬টা রসুনের কোয়া টুকরো টুকরো করে কেটে নিন।
হাফ ইঞ্চি আদা পাতলা করে লম্বা লম্বা কাটুন।
একটি কাচের বোতল আগে থেকেই গরম পানিতে পরিষ্কার করে শুকিয়ে রাখুন।
কাচের বোতলে প্রথমে মরিচগুলো রাখুন। তার পরে এতে এক এক করে কেটে রাখা আদা ও রসুন যোগ করুন। তার পরে আধ কাপ সরষের তেল ঢেলে দিন। চাইলে আধ চামচ সাদা নুন যোগ করতে পারেন। এবার ঢাকনা বন্ধ করে দিন।
এই বোতল রোদে এক সপ্তাহ রাখুন কয়েক ঘণ্টা করে রাখুন। লাল মরিচের আচার রেডি।
মনে রাখবেন

আচারে দেওয়া সরষের তেল আগে গরম করবেন না। একদম কাঁচা সরষের তেল যোগ করবেন। এক সপ্তাহ কড়া রোদে অবশ্যই রাখতে হবে। রোদের তাপ কম হলে ১২-১৪ দিন মতো রোদে দেবেন।

এক বছরের ওপর রাখতে চাইলে মাঝে মাঝে কড়া রোদে আচারের বোতল রেখে দেবেন, ভালো থাকবে। বাড়িতে অতিথি এলে এই আচার তাঁদের দিতে পারেন। ভাতের সঙ্গে পরিবেশন করতে পারেন এটি।