• সোমবার ১৭ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৩ ১৪৩১

  • || ০৯ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে বাংলাদেশ ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নরেন্দ্র মোদী সংক্ষিপ্ত শুভেচ্ছা বিনিময় অ্যাক্রেডিটেশন দেশের অর্থনীতিকে সুদৃঢ় করতে সহায়তা করে: রাষ্ট্রপতি

আগামী প্রজন্মের জন্য দুর্যোগ সহনীয় বিশ্ব গড়ে তুলতে হবে

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৯ মে ২০২৪  

আগামী প্রজন্মের জন্য দুর্যোগ সহনীয় বিশ্ব গড়ে তুলতে হবে। তাদের দুর্যোগ প্রতিরোধে সহনশীল করে করে তুলতে হবে। স্কাউট, রেডক্রস, সিপিপি’র ৭৮ লক্ষ স্বেচ্ছাসেবক নিয়ে বাংলাদেশে দুর্যোগের ওপর কাজ। দুর্যোগ মোকাবেলায় দ্রুততম সময়ে এই স্বেচ্ছাসেবকের সংখ্যা এক কোটিতে উপনীত করা হবে। যেকোনো সংস্থার জন্য সময়োপযোগী এবং পূর্বাভাসমূলক পদক্ষেপ প্রদানের জন্য বরিশাল এবং খুলনা বিভাগের সবচেয়ে ঝুঁকিপূর্ণ ১ লক্ষ ৩৫ হাজার পরিবারের জন্য একটি সাধারণ সুবিধাভোগী ডাটাবেসের আওতায় আনা হয়েছে। শনিবার সকালে পটুয়াখালীর কুয়াকাটায় অনুষ্ঠিত ঘূর্ণিঝড় প্রবণ উপকূলীয় জেলাসমূহের মানুষকে দুর্যোগের পূর্বে প্রস্তুত করতে পূর্বাভাস-ভিত্তিক আগাম কার্যক্রমের কার্যকারিতা বিষয়ক দ্বিতীয় পর্যায়ের বিভাগীয় সংলাপে এসব তথ্য তুলে ধরেন বক্তারা।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির নেতৃত্বে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেডক্রস এন্ড রেড ক্রিসেন্ট সোসাইটি ও জার্মান রেডক্রস’র কারিগরি সহযোগিতায় এই সংলাপের আয়োজন করে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। সংলাপে প্রধান অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিবুবুর রহমা এমপি।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসানের সভাপতিত্বে সংলাপে বক্তব্য রাখেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আ স ম ফিরোজ, সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন (চুয়াডাঙ্গা-১), মাসুদ উদ্দিন চৌধুরী (ফেনী-৩), শাহিন আক্তার (কক্সবাজার-৪), মোস্তাক আহমেদ রৃহি (নেত্রকোনা-১), মজিবুর রহমান নিক্সন চৌধুরী (ফরিদপুর-৪), সালাহউদ্দিন মাহমুদ (মানিকগঞ্জ-১), আবদুর রশিদ (জামালপুর-৪), বেগম আশ্রাফুননেছা এমপি, বিশ^ খাদ্য সংস্থার কান্ট্রি প্রতিনিধি ডোমেনিকো স্কালপেলি,বিশ^ খাদ্য সংস্থার প্রোগ্রাম এসোসিয়েট থাসনিম তাবাসুম, সুষীলনের প্রধান র্নিবাহী মোস্তফা নুরুজ্জামানসহ সিপিপি’র সদস্য ও দেশী-বিদেশী এনজিও প্রতিনিধিরা।