• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

বিদেশি জাহাজের ধাক্কা, মোংলায় ডুবলো সার বোঝাই জাহাজ

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩  

মোংলা বন্দরের পশুর নদীতে সার বোঝাই একটি শাহজালাল এক্সপ্রেস-২ নামে একটি লাইটার জাহাজ ডুবে গেছে। মঙ্গলবার (২৪ জানুয়ারি) দিবাগত রাত সাড়ে ৩টায় বন্দরের হারবাড়িয়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে। 

ডুবে যাওয়া লাইটার জাহাজটিতে ৫০০ মেট্রিকটন সার (এমওপি) ছিল। দুর্ঘটনার সময় জাহাজটিতে থাকা ৯ জন নাবিক নদীতে ছিটকে পড়ে গেলে পরে কোস্টগার্ড তাদেরকে উদ্ধার করে। 

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাষ্টার ক্যাপ্টেন শাহীন মজিদ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, মোংলা বন্দরের হারবাড়িয়া-৯ এ অবস্থান করা লাইব্রেরিয়া পতাকাবাহী ‘এমভি ভিটা অলেম্পিক’ থেকে সার বোঝাই করে যশোরের নওয়াপাড়ার উদ্দেশ্যে যাচ্ছিল লাইটার জাহাজ শাহজালাল এক্সপ্রেস-২। পথিমধ্যে হারবাড়িয়া-৮ এ ক্লিংকার নিয়ে অবস্থান করা ‘সুপ্রিম ভ্যালর’ নামে বিদেশি একটি জাহাজ টার্ন করার সময় ধাক্কা লাগলে লাইটার জাহাজটির ইঞ্জিন রুমে পানি ঢুকে পড়ে। 

এসময় লাইটারটিতে থাকা ৯ জন নাবিক নদীতে পড়ে যায়। পরে নদীতে ভাসতে থাকা এই ৯ জনকে কোস্টগার্ড এসে উদ্ধার করে। দুর্ঘটনার পর বন্দরের নৌ চ্যানেল স্বাভাবিক রয়েছে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, ডুবে যাওয়া লাইটার জাহাজ শাহাজালাল এক্সপ্রেস-২ এর সার্ভে সনদ ও রেজিষ্ট্রেশন সব ঠিক আছে। দুর্ঘটনাস্থলে ডেপুটি হারবার মাষ্টার ক্যাপ্টেন শাহাদাৎ হোসেনের নেতৃত্বে একটি দল পৌঁছে সেখানে মার্কিন বয়া স্থাপন করেছে। একই সঙ্গে ঘটনার তদন্ত করছেন।

এদিকে, বন্দর কর্তৃপক্ষ থেকে লাইটার জাহাজটির মালিক পক্ষকে ডেকে পাঠানো হয়েছে। আগামী ১৫ দিনের মধ্যে এটি উঠাতে মালিক পক্ষকে নির্দেশনা দেওয়া হবে বলে জানান হারবার মাষ্টার ক্যাপ্টেন শাহীন মজিদ।