• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

জেলেদের মাঝে বিকল্প কর্মসংস্থান হিসেবে বিভিন্ন উপকরণ বিতরণ

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৪ মার্চ ২০২৩  

মাদারীপুরে কার্ডধারী জেলেদের মাঝে বিকল্প কর্মসংস্থানের অংশ হিসেবে বিভিন্ন উপকরণ বিতরণ করা হয়েছে। সোমবার সকালে সদর উপজেলা পরিষদ চত্বরে এই উপকরণ বিতরণ করেন জেলা প্রশাসক ড. রহিমা খাতুন। দেশীয় প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্প গোপালগঞ্জ এর আওতায় জাটকা ধরা নিষিদ্ধকালে এই উপকরণ কাজে লাগার জন্য এসব বিতরণ করে মৎস বিভাগ। এ সময় ৪০ জন জেলেদের ৫ জনের একটি গ্রুপ করে ৮টি জাল, ২০ জন জেলেদের প্রত্যেককে দুটি করে ছাগল, একটি খোয়ার (ছাগলের ঘর), ছাগলের খাদ্য ও ওষুধ বিতরণ করা হয়। বিনামূল্যে এসব উপকরণ পেয়ে খুশি কার্ডধারী জেলেরা।

মাদারীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকতা মো. মাইনউদ্দিন-এর সভাপতিত্বে এতে আরো উপস্থিত ছিলেন জেলা মৎস্য কর্মকর্তা বাবুল কৃষ্ণ ওঝা, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকতা তপন কুমার মজুমদার, এলজিইডি’র উপজেলা প্রকৌশলী মনোয়ার হোসেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মশিউর রহমানসহ অনেকেই।

সুবিধাভোগীরা জানান, ছাগল পালন করে সাবলম্বী হওয়ার জন্য মৎস অফিস থেকে সবকিছু দেয়া হয়েছে। এছাড়া জেলেদের মাঝে জালও বিতরণ করা হয়েছে। এসব উপকরণ পেয়ে খুশি সবাই।
মাদারীপুর জেলা মৎস কর্মকর্তা বাবুল কৃষ্ণ ওঝা জানান, জাটকা ইলিশ ধরা নিষিদ্ধের সময় জেলেরা যাতে কর্মহীন হয়ে না পরে এজন্য এই উপকরণ বিতরণ করা হয়েছে। এতে ইলিশের উৎপাদন বাড়বে বলে আশা করা হচ্ছে।
মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুন জানান, মা ইলিশ ধরা বন্ধ ও জাটকা ধরা এবং বিক্রিয় নিষিদ্ধাকালে এসব উপকরণ বেশ কাজে লাগবে জেলেদের। কার্ডধারী জেলেদের তালিকা করে এই উপকরণ বিতরণ করা হয়েছে।