• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী

সরকারি প্রনোদনায় জাজিরায় ভুট্টা আবাদের লক্ষ্যমাত্রা অতিক্রম

আলোকিত ভোলা

প্রকাশিত: ২২ মার্চ ২০২৩  

জাজিরা উপজেলার ১২ইউনিয়নে ভুট্টার আবাদ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। এ মৌসুমে অনুকূল আবহাওয়া বিরাজ করায় উপজেলার কৃষকরা বাম্পার ফলন আশা করছেন। তারা সরকার থেকে ভুট্টা চাষের জন্য সময়মতো বীজ, সার ও অন্যান্য উপকরণ পেয়েছিলেন বলে জানিয়েছেন। আর বাজারে দামও ভালো থাকা লাভের প্রত্যাশা কৃষকদের।

জাজিরা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরে সূত্র জানায়, ভুট্টা চাষিরা জেলায় বেশ কয়েক বছর ধরে বাম্পার ফলন অর্জন করে আসছেন। জেলার সাতটি উপজেলায় ভুট্টা চাষ দিন দিন জনপ্রিয়তা পাচ্ছে। সহজ চাষ পদ্ধতি, কম সেচ এবং বাজারে প্রচুর চাহিদা থাকা ভুট্টা চাষ জনপ্রিয়তার মূল কারণ।

জাজিরা উপজেলা উপসহকারি কৃষি অফিসার খায়রুজ্জামান জানান, আমাদের উপজেলায় চলতি বছরে ভূট্রা আবাদের লক্ষমাত্রা ছিলো ৭০ হেক্টর জমি। সরকারে প্রনোদনার বীজ সার পেয়ে এ বছর আবাদ হয়েছে ৭৭৫ হেক্টর জমিতে। ভুট্টা সারা বছর বাজারে বিক্রি হয়। ভুট্টার লাঠিগুলো গ্রামাঞ্চলে জ্বালনি হিসেবে ব্যবহৃত হয়। এর সবুজ পাতা গবাদি পশুর ‘খাদ্য’ হিসাবে ব্যবহৃত হয়। অপরিপক্ক ভুট্টার গাছগুলোও গবাদি পশুর ‘খাদ্য’ হিসাবে ব্যবহৃত হয়। তিনি আরো জানান, দেশি ভুট্টার চেয়ে হাইব্রিড জাতের ভুট্টা চাষে লাভ বেশি। এতে রোগ বালায়ের আশঙ্কা কম।

জাজিরা উপজেলার পালেরচর ইউনিয়নের কৃষক দাদন হাওলাদার জানান, তিনি এ বছর সারে তিন জমিতে ভুট্টার আবাদ করেছেন। ‘আমি একই জমিতে আবারও ভুট্টা চাষ করবো।’ আমি মাননীয় প্রধানমন্ত্রী দেয়া বীজ সার ও কৃষি অফিসের ট্রেনিং পাইছি। আমার খেতে মাশাআল্লাহ ফলন অনেক ভাল হয়েছে।

বিলাশ পুর ইউনিয়নের চাষী মিজানুর রহমান বলেন, আমার মতো বেশিরভাগ ভুট্টা চাষি একই জমিতে দুবার ভুট্টা চাষ করে থাকেন। আমরা সরকারি বীজ সার বিনা মূল্যে পেয়েছি। আমাদের উপজেলা কৃষি স্যারে ও ব্লকের স্যারে আমাদের হাতে কলমে শিখিয়ে দিয়েছে কিভাবে চাষ করতে অইব আর যত্ন কিভাবে করুম। ইতোমধ্যে ভুট্টা আমারে খেতের তোলা শুরু হয়েছে। প্রতি হেক্টর জমিতে ৩০ থেকে ৩৫ মন করে হয়েছে। এখন প্রতি মণ ভুট্টা বিক্রি হচ্ছে ৮৫০ থেকে ১০৫০ টাকা দরে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ জামার হোসেন জানান, এ বছর ভুট্টার আবাদও লক্ষ ছাড়িয়ে গেছে আকাশ সমান কারণ আমাদের লক্ষ মাত্রা ছিলো মাত্র ৭০ হেক্টর জমি। সেখানে এ বছর জেলার রবি মৌসুমে ৭৭৫ হেক্টর জমিতে ভুট্টা চাষ হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৮শ ৪০ মেট্রিক টন। এ বছর ইনশাআল্লাহ জাজিরায় উৎপাদন ৯ হাজার ৩শ মেট্রিক টন ছাড়িয়ে যাবে। আমরা উপজেলার কৃষকদের সরকারি প্রনোদনার পাশাপাশি প্রদর্শনী প্লটও দিয়েছি। সেই সাথে মাঠের কৃষকদের সাথে আমাদের উপ-সহকারি কৃষি অফিসারগন নিয়মিত যোগাযোগ রাখায় আমাদের আবাদে বৃদ্ধির সাথে সাথে উৎপাদন ও ভাল হয়েছে।