• মঙ্গলবার   ২১ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ৫ ১৪২৮

  • || ১২ সফর ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী টিকা নেওয়ার পর খোলার সিদ্ধান্ত নিজ নিজ বিশ্ববিদ্যালয় নিতে পারবে বঙ্গবন্ধু ভাষণের দিনকে এবারও ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ ঘোষণা ফিনল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শীর্ষ অর্থনীতির দেশগুলোর অংশগ্রহণ চান প্রধানমন্ত্রী `লাশের নামে একটা বাক্সো সাজিয়ে-গুজিয়ে আনা হয়েছিল` টকশোতে কে কী বলল ওসব নিয়ে দেশ পরিচালনা করি না: প্রধানমন্ত্রী উপহারের ঘরে দুর্নীতি তদন্তে দুদককে নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী জিয়াকে আসামি করতে চেয়েছিলাম: প্রধানমন্ত্রী এটা তো দুর্নীতির জন্য হয়নি, এটা কারা করল? ওজোন স্তর রক্ষায় সরকারের পাশাপাশি বেসরকারি খাতকেও এগিয়ে আসতে হবে ওজোন স্তর রক্ষায় সিএফসি গ্যাসনির্ভর যন্ত্রের ব্যবহার কমাতে হবে ১২ বছরের শিক্ষার্থীরা টিকার আওতায় আসছে: সংসদে প্রধানমন্ত্রী ২৪ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দিবেন প্রধানমন্ত্রী প্রতিদিন প্রতি মুহূর্তে শোক প্রস্তাব নিতে চাই না: প্রধানমন্ত্রী এই সংসদে একের পর এক সদস্য হারাচ্ছি: প্রধানমন্ত্রী সবাই স্বাস্থ্যবিধি মেনে চলুন বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষার রূপরেখা সাজানোর নির্দেশ শিক্ষা কার্যক্রমকে সময়োপযোগী করা অপরিহার্য: প্রধানমন্ত্রী আগেরবার সব ভালো কাজের জন্য মামলা খেয়েছিলাম: প্রধানমন্ত্রী

দীর্ঘ দেড় বছর পর পাঠদান শুরু ভোলার ১৬০২ শিক্ষাপ্রতিষ্ঠানে

আলোকিত ভোলা

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২১  

ভোলা প্রতিনিধিঃ করোনাভাইরাস তথা কোভিড-১৯ এর কারণে দীর্ঘ দেড় বছর পর সারাদেশের ন্যায় ভোলার শিক্ষাপ্রতিষ্ঠান গুলোতে প্রান ফিরে পেয়েছে। উৎসব মুখর পরিবেশে চলছে ভোলার ১৬০২ টি শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠদান।

স্কুল-কলেজ খুলে দেওয়ায় সকাল থেকেই শিক্ষাপ্রতিষ্ঠান গুলোতে একটা সাজ সাজ পরিবেশে উৎসবের আমেজ দেখা যায়। একই রকম রোববার (১২ সেপ্টেম্বর) সকালে ভোলা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ও সরকারি শেখ ফজিলাতুন্নেছা মহিলা কলেজে দেখা মিলে একই চিত্র।

সকাল ৮.৩০ মিনিটে থেকে ভোলার প্রায় সকল শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকারা শিক্ষার্থীদের ফুল, কলম ও ক্লাসরুটি হাতে দিয়ে বরন করেন নেন।

কথা হয় ভোলা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের পঞ্চম শ্রেনির শিক্ষার্থী তানহার সাথে তিনি বলেন, দীর্ঘদিন পর স্কুলে আসতে পেরে খুব আনন্দ হচ্ছে। অনেকদিন পর স্কুলে একসাথে সকল বন্ধুদের দেখতে পেরে খুব ভালো লাগছে।

কথা হয় একই বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী এলমার সাথে তিনি বলেন, করোনা কালে অনলাইন ক্লাসে পড়ায় ততোটা মনযোগ বসতো না অনেক টা বোরিং লাগতো। এখন স্কুল খুলে দেওয়ায় আমাদের অনেক ভালো লাগছে। সকালে স্কুলে আশার পরে আমরা অনেকটা সারপ্রাইজ হয়েছি। স্যার ম্যাডারা আমাদের ফুল ও কলম দিয়ে বরন করে নিয়েছে। পাশাপাশি স্কুলের ভিতে আমাদের হাত ধোঁয়ার ব্যবস্থা সহ সামাজিক দূরত্ব বজায় রেখে ক্লাসে বসার জন্য নিদের্শনা দিয়েছে।অনেক দিন পরে স্কলে এসে বন্ধুদের পেয়ে অনেক ভালো লাগছে।

কথা হয় সরকারি শেখ ফজিলাতুন্নেছা মহিলা কলেজে এর দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী ইশরাত জাহান মিম তিনি বলেন, এতো দিন ঘর বন্ধি ছিলাম হঠাৎ টিভিতে কলেজ খোলার ঘোষণার পরে যে খুশি হয়েছি তা ভাষায় প্রকাশ করতে পারবো না। বহুদিন পরে কলেজে এসে স্যার-ম্যাডাম ও বন্ধুদের দেখতে পেয়ে খুবি ভালো লাগছে।

এদিকে সরকারি শেখ ফজিলাতুন্নেছা মহিলা কলেজ এর অধ্যক্ষ প্রফেসর মো: ইসরাফীল বলেন,  দেড় বছর পরে কলেজ বন্ধ থাকার পরে সরকারি নিদের্শনার পরে আজ কলেজ খুলেছে। আমরা শিক্ষার্থীদের প্রানবন্তর পরিবেশে রিসিভ করার জন্য সকল প্রকার প্রস্তুতি গ্রহন করা হয়েছে। স্বাস্থ্য সুরক্ষার জন্য কলেজের প্রবেশ পথসহ প্রতিটি ফোলরে স্যানিটাইজার ও সাবান পানির ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

ভোলার জেলা প্রাথমিক শিক্ষা অফিসার নিখিল চন্দ্র হালদার জানান, ভোলা জেলার ৭ উপজেলায় ১০৪৭ টি প্রাথমিক বিদ্যালয়ে উৎস মুখর পরিবেশ পাঠদান শুরু হয়েছে।

ভোলার জেলা মাধ্যমিক ভারপ্রাপ্ত শিক্ষা অফিসার মাধব চন্দ্র দাস জানান, স্বাস্থ্য বিধি মেনে সারাদেশের ন্যায় ভোলা জেলায় একযোগে ২৬৫ টি মাধ্যমিক বিদ্যালয়, ২৪০ টি মাদ্রাসা ও ৫০ কলেজে পাঠদান চলমান আছে। মেঘনা ও তেতুলিয়ার ভাঙ্গন কবলিত এলাকায় কিছু সংখ্যাক শিক্ষা প্রতিষ্ঠান ঝুকিতে থাকায় তাদের স্বান্তনার করে পাঠদান চলমান আছে।

এদিকে শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শন কালে ভোলা জেলা প্রশাসক মো: তৌফিক-ই-লাহী চৌধুরী জানান, স্বাস্থ্য বিধি মেনে চলার জন্য আমরা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পূর্বেই জেলা শিক্ষা কর্মকর্তা সহ সকলে সাথে সভা করেছি।এবং শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে শিক্ষা মন্ত্রালয়ের থেকে যে নিদের্শন দেওয়া হয়েছে তা জেলার সকল প্রতিষ্ঠানে পৌঁছে দেওয়া হয়েছে। তারি ধারাবাহিকতায় ভোলা জেলায় সকল শিক্ষা প্রতিষ্ঠান চালু হয়েছে। আমরা আশা করি শিক্ষার্থীরা নিরাপদ পরিবেশে স্বাস্থ্য সম্মত ভাবে শ্রেনীশিক্ষার কার্যক্রমে অংশ গ্রহনে সক্ষম হবে।