• বৃহস্পতিবার   ০৯ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২৫ ১৪২৮

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
আইন করলে হবে না, মানসিকতাও বদলাতে হবে: প্রধানমন্ত্রী নারীর প্রতি দৃষ্টিভঙ্গি পরিবর্তনের আহ্বান প্রধানমন্ত্রীর তরুণ প্রজন্মকে প্রস্তুত করার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর বেগম রোকেয়া ছিলেন দূরদৃষ্টিসম্পন্ন আধুনিক নারী রোকেয়া শুধু নারী শিক্ষার অগ্রদূত না, বহুমুখী প্রতিভার অধিকারী খালেদা জিয়াকে যথেষ্ট উদারতা দেখিয়েছি: প্রধানমন্ত্রী ফোর্বসের ১০০ ক্ষমতাধর নারীর তালিকায় শেখ হাসিনা নেপাল ও ভুটানে জলবিদ্যুৎ উৎপাদন করে উপকৃত হবে ঢাকা-দিল্লী মালিক ও শ্রমিকের মধ্যে সুসম্পর্ক থাকতে হবে : প্রধানমন্ত্রী শ্রমজীবী মহিলা হোস্টেলসহ ৮ স্থাপনার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড দিলেন প্রধানমন্ত্রী করোনার প্রভাব মোকাবিলায় ঐক্যবদ্ধ প্রচেষ্টা দরকার- প্রধানমন্ত্রীর মেঘনা নামে কুমিল্লা ও পদ্মা নামে ফরিদপুর বিভাগ হবে: প্রধানমন্ত্রী বাংলাদেশ-ভারতের সম্পর্ক আরো দৃঢ় করার আহ্বান প্রধানমন্ত্রীর বিশ্ব শান্তি সম্মেলনে ‘ঢাকা শান্তি ঘোষণা’ গৃহীত শান্তিপূর্ণ বিশ্ব গড়তে সম্পদ ব্যবহার করুন: প্রধানমন্ত্রী ক্ষুদ্র ও মাঝারি শিল্প গড়ে তোলার তাগিদ প্রধানমন্ত্রীর যুবকদের উদ্যোক্তা হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর দেশবাসীকে শপথ করানোর প্রস্তুতি নিতে নির্দেশনা উপকূলীয় এলাকার ৫৩ শতাংশ জমি সরাসরি লবণাক্ততায় আক্রান্ত

আলোচনা ও পুরস্কার বিতরনের মধ্য দিয়ে শেষ হলো শিশু অধিকার সপ্তাহ

আলোকিত ভোলা

প্রকাশিত: ১০ অক্টোবর ২০২১  

ভোলা প্রতিনিধিঃ আলোচনা সভা ও পুরস্কার বিতরনীর মধ্য দিয়ে ভোলায় শেষ হয়েছে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ ২০২১। রবিবার (১০ অক্টোবর)  সকালে জেলা প্রশাসনের সভা কক্ষে সপ্তাহ’র সমাপনী উপলক্ষে এ আলোচনা সভা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠিত হয়। গত ৪ অক্টোবর “শিশুর জন্য বিনিয়োগ করি সমৃদ্ধ বিশ্ব গড়ি” প্রতিপাদ্য নিয়ে  উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হয় সপ্তাহটি।

সভায়, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মামুন আল ফারুক এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন ভোলা জেলা প্রশাসক তৌফিক-ই-লাহী-চৌধুরী। এসময় বিশষে অতিথি হিসাবে বক্তব্য রাখেন, জেলা সিভিল সার্জন ডা: কে এম শফিকুজ্জামান,অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুজিত কুমার হালদার, সহকারি পুলিশ সুপার মো: আব্বাস উদ্দিন, জেলা ভারপ্রাপ্ত মাধ্যমিক শিক্ষা অফিসার মাধব চন্দ্র দাস, ভোলা প্রেসক্লাস সভাপতি এম হাবিবুর রহমান।

অনুষ্ঠানের শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মুহাম্মদ আখতার হোসেন। এসময় সপ্তাহব্যাপী শিশু অধিকার সপ্তাহ এর অনুষ্ঠানে অংশ নেওয়া লালমোহন হামিম রেসিডিন্সিয়াল স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী সবিকুন্নাহার ফারিয়া এবং ভোলা’স স্পেশাল স্কুল এর বাকপ্রতিবন্ধী মো: রায়হান এর অভিব্যক্তি শোনেন প্রধান অতিথি জেলা প্রশাসক তৌফিক-ই-লাহী চৌধুরী। পরে অভিভাবকদেরও অভিব্যক্তি শোনেন জেলা প্রশাসক।  সাংবাদিকদের মধ্যে বক্তব্য রাখেন সময় টিভি ও সমকাল জেলা প্রতিনিধি নাসির লিটন।

আলোচনা সভায় বক্তারা বলেন, আমরা সবাই শিশুদের শারীরিক বিকাশকেই গুরুত্ব দেই,কিন্তু মনের বিকাশকে গুরুত্ব দেই না। এখনকার শিশুরা খেলাধুলা বলতে বোঝে মোবাইলে গেমস বা ড্রয়িংরুমে ক্রিকেট বা ব্যাডমিন্টল খেলা। যে খেলায় তারা তৃপ্তি পায় না।তাই মুখ ফিরিয়ে নেয়। অনেকে বাবা মা সন্তানের ভাবনা বোঝে না। তাদের মনের কথা বুঝেই তাদের বকাঝকা করে। তাদের প্রশ্নগুলোরও গুরুত্ব দেয় না তাই শিশুরা একটা সময় একা একা থাকতে পছন্দ করে। বা যে তার কথা শুনবে তার সাথে মেশা শুরু করে। এতে করে অনেক সময় তারা বিপথে ধাবিত হয়। আমাদের শিশুদের সময় দিতে হবে। তাদের সাথে বন্ধুর মতো আচরন করতে হবে।

এসময় জেলা প্রশাসক তার বক্তব্যে শিশুদের অভিভাবকদের শিশুদের সাংস্কৃতিক কর্মকান্ড ও খেলাখুলায় জড়িত কারার আহ্বান জানান।  পরে সপ্তাহব্যাপী চলমান বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের মাঝে পুরস্কার তুলেদেন জেলা প্রশাসক তৌফিক-ই-লাহী চৌধুরী সহ অন্যান্য অতিথিরা।