• বৃহস্পতিবার   ২৮ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ১২ ১৪২৮

  • || ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
এসএসসি পরীক্ষা শুরু ১৪ নভেম্বর জাতীয় প্রয়োজনে সেনাবাহিনী সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকবে ‘বাঙালির পিতার নাম শেখ মুজিবুর’ গ্রন্থের মোড়ক উন্মোচন বেসরকারি খাতে উদ্যোক্তা তৈরিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ বাংলাদেশ হবে প্রাচ্য-পাশ্চাত্যের সেতু, এখানে বিনিয়োগ করুন বিনিয়োগবান্ধব পরিবেশ নিশ্চিতে সরকার অঙ্গীকারবদ্ধ: শেখ হাসিনা দেশের ভাবমূর্তি নষ্টকারীদের বিষয়ে সচেতন হতে হবে: প্রধানমন্ত্রী মাঝে মধ্যে কিছু ঘটিয়ে দেশের ভাবমূর্তি নষ্টের অপচেষ্টা হচ্ছে দৃষ্টিনন্দন পায়রা সেতুতে হাঁটতে পারলে ভালো লাগতো: প্রধানমন্ত্রী সিলেট-ঢাকা চার লেনের নির্মাণকাজের উদ্বোধন বাংলাদেশকে কেউ আর পিছিয়ে রাখতে পারবে না: প্রধানমন্ত্রী স্বপ্নের পায়রা সেতু উদ্বোধন পায়রা সেতুর উদ্বোধন আজ, দক্ষিণাঞ্চলের আরেকটি স্বপ্নপূরণ নেতাকর্মীদের নজরদারি বাড়াতে বললেন শেখ হাসিনা কুমিল্লার ঘটনা দুঃখজনক, অপরাধীর বিচার হবে: প্রধানমন্ত্রী ‘দেশের সবচেয়ে বড় রপ্তানি পণ্য হবে ডিজিটাল ডিভাইস’ সরকারের ধারাবাহিকতা আছে বলেই উন্নয়ন সম্ভব হচ্ছে: প্রধানমন্ত্রী বিদেশে বিনিয়োগের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী পূর্বাচলে প্রদর্শনীকেন্দ্র উদ্বোধন করবেন আজ স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে কঠোর নির্দেশ প্রধানমন্ত্রীর

নিষেধাজ্ঞায় ইলিশ শিকার ভোলায় ৫২ মামলায় ৪ লাখ ২৯হাজার টাকা জরিমানা

আলোকিত ভোলা

প্রকাশিত: ১২ অক্টোবর ২০২১  

ভোলা প্রতিনিধিঃ ভোলায় নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকারের দায়ে জেলায় গত ৮দিনে ৫২ মামলায় ৪ লাখ ২৯ হাজার ৫০০ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। জেলার সাত উপজেলা প্রশাসন ও মৎস্য বিভাগের যৌথ অভিযানে মেঘনা-তেঁতুলিয়া নদী ও সাগর মোহনায় নিষেধাজ্ঞা উপেক্ষা করে মা ইলিশ ধরার অপরাধে জেলেদের এই জরিমানা করা হয়। এ ছাড়াও  জেলেদের কাছ থেকে পাওয়া বিপুল পরিমাণ অবৈধ জাল, নৌকা, মাছ জব্দ করা হয়।

মঙ্গলবার (১২ অক্টোবর) দপুরে জেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, ইলিশের প্রধান প্রজনন মৌসুমে সরকারের নিষেধাজ্ঞা অমান্য করে ভোলার মেঘনা-তেঁতুলিয়া নদী ও সাগর মোহনায় ইলিশ শিকারের দায়ে অভিযানের প্রথম দিন ৪ অক্টোবর থেকে ১২ অক্টোবর সকাল ৭ টা পর্যন্ত মোট ৮ দিনে জেলার সাত উপজেলায় ৫২ মামলায় ৪ লাখ ২৯ হাজার ৫০০ টাকা জরিমানা ও ৩০ জন জেলেকে এক বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে।

এছাড়াও জেলার ৭ উপজেলায় অভিযান পরিচালনা করে এক হাজার ৪৭০ কেজি ইলিশ মাছ ও ৩ লক্ষ ৫৬ হাজার ১০০ মিটার অবৈধ জাল জব্দ করা হয় এবং  একটি মাছ ধরার নৌকাকে নিলামে তুলে ৩ হাজর টাকা বিক্রি করা হয়েছে বলে জানা যায়।

জেলা মৎস্য অফিস সূত্র আরও জানা যায়, গত ২৪ ঘন্টায় জেলার সাত উপজেলায় ৭টি মামলায় ৮৩ হাজার টাকা জরিমানা, ২৭ কেজি ইলিশ মাছ ও ২৯ হাজার ৫০০ মিটার অবৈধ জাল জব্দ করেছে উপজেলা প্রশাসন ও মৎস্য বিভাগ।

এ তথ্য নিশ্চিত করে ভোলা জেলা মৎস্য অফিসার এস এম  আজহারুল ইসলাম জানান, ইলিশের প্রধান প্রজনন মৌসুমে সরকারের নিষেধাজ্ঞার সময় সারাদেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় সম্পূর্ণ নিষিদ্ধ এবং দণ্ডনীয় অপরাধ। এই নিষেধাজ্ঞা পালনের লক্ষে ভোলা জেলায় মৎস্য বিভাগ ও জেলা প্রশাসনের যৌথ অভিযান পরিচালিত হচ্ছে। তারি ধারাবাহিকতায় অভিযানের প্রথম দিন থেকে আজ সকাল ৭ টা পর্যন্ত জেলায় ৫২ মামলায় ৪ লাখ ২৯ হাজার ৫০০ টাকা জরিমানা ও ৩০ জন জেলেকে এক বছর করে কারাদণ্ড ও এক হাজার ৪৭০ কেজি ইলিশ মাছ এবং ৩ লক্ষ ৫৬ হাজার ১০০ মিটার অবৈধ জাল জব্দ করা হয়েছে। জব্দকৃত জাল ভ্রাম্যমান আদালতের উপস্থিতিতে আগুনে পুরিয়ে ফেলা হয়ে  এবং জব্দকৃত মাছ স্থানীয় এতিমখানা ও মাদ্রাসায় বিতরণ করা হয়েছে।

এ সময় তিনি আরও জানান, ভোলায় জেলা মৎস্য বিভাগ,  জেলা প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থানে রয়েছে। যারা এই নিষেধাজ্ঞা অমান্য করছে, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে। মা ইলিশ রক্ষায় জনস্বার্থে মৎস্য বিভাগের এই অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

উল্লেখ, মা ইলিশ রক্ষায় ভোলার নদীতে জেলা প্রশাসন ও মৎস্য বিভাগের যৌথ অভিযানে জেলার ৭ উপজেলায় ২৪ টি টিমে উপজেলা প্রশাসন, পুলিশ, নৌ-পুলিশ ও কোস্টগার্ড এক যোগে কাজ করছে ।