• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

ভোলায় ইলিশ কেন্দ্রিক অর্থনীতি বৃদ্ধি করতে হবে

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২১  

ভোলা প্রতিনিধিঃ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শ্যামল চন্দ্র কর্মকার বলেন,দেশের ইলিশ কেন্দ্রিক অর্থনীতি বৃদ্ধি করতে হলে  মা ইলিশ সংরক্ষন সহ  বিভিন্ন  অভিযান সঠিক ভাবে সাস্তবায়ন করতে হবে। তাহলেই ইলিশের উৎপাদন  বাড়বে বলে জানান।

শনিবার (১৬ অক্টোবর) দুপুরে ভোলার জেলা প্রশাসক এর সম্মেলন কক্ষে  মা ইলিশ সংরক্ষন অভিযান ২০২১ বাস্তবায়ন অগ্রগতি বিষয়ে জেলা টাস্কফোর্স কমিটির সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথি বক্তব্য এ কথা জানান।

তিনি আরো বলেন,দেশে বর্তমান ৪৫ লাখ মেট্রেক টনের একটু বেশি মাছ উৎপাদন হয়। তার মধ্যে ২০২০-২১ অর্থ বছরে ৫ লাখ ৭০ হাজার মেট্রেক টন ইলিশ মাছ উৎপাদন হয়েছে।
তিনি আরো জানান,ইলিশ মাছ দেশের জিডিপিতে ১ % ভূমিকা রাখছে। আমরা আশাকরি এবছর আরো বাড়বে।

যা দেশের অর্থনীতিকে আরো বিকাশিত করবে।দেশের মোট ইলিশের একটা বড় অংশ জোগন দেয় হয় ভোলা থেকে। গত বছর এই জেলা থেকে ১ লাখ ৭৫ হাজার ৩৯০ মেট্রিক টন ইলিশ ধরা পরেছে ভোলা থেকেই। সুতরাং এটাই প্রমানিত ভোলাই ইলিশের সবচেয়ে বেশি উৎপাদনকারী জেলা।সেই জন্য ভোলাকে আমরা আলাদা ভাবে গুরুত্ব প্রদান করছি। এখানে জেলের সংখ্যা যেমন বেশি তেমনি সরকারি বরাদ্ধ ভিজিএফ এর সুবিধাও এখানে বেশি বরাদ্ধ দেয়া হচ্ছে জেলেদের কথা চিন্তা করে।

অতিরিক্ত সচিব আরো বলেন,সরকার চায় জাতীয় মাছ ইলিশ  এর আরো সমৃদ্ধি ঘটাতে। ইলিশ কেন্দ্রিক অর্থনীতিকে আরো সমৃদ্ধি করতে। ইলিশ যেন জাতীয় আয়ের ক্ষেত্রে উল্লেখ্যযোগ্য ভূমিকা রাখে সেজন্য সরকার চেষ্টা করছে। তার জন্য আমাদের সকলকে ইলিশ উৎপাদন বাড়াতে সার্বিক সহযোগীতা করতে হবে।আমরা এই ইলিশ মাছ কেন্দ্রিক অর্থনীতির পরিধি বাড়াতে জেলে-মৎস ব্যাবসায়ী সহ সকলকে সচেষ্ট হতে হবে। তাহলে সাগরে ও নদীতে ইলিশ মাছ বাড়বে বলে আশা করেন।

অতিরিক্তি সচিব আরো বলেন, দেশের মোট ইলিশে একটি বড় অংশ ভোলা থেকে উৎপাদিত হয়। তাই ভোলাই হচ্ছে ইলিশ উৎপাদনের সবচেয়ে বেশি একক জেলা যেখান থেকে বড় একটি অংশ দেশের অর্থনীতিতে ভূমিকা রাখছে বলে জানান।

ভোলা জেলা প্রশাসক ভোলা জেলা প্রশাসক মো: তৌফিক-ই-লাহীচৌধুরী বলেন, “সম্মিলিত প্রচেষ্টায় মৎস্য উৎপাদন বৃদ্ধি পাচ্ছে, ইলিশ মাছকে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়া সম্ভব হচ্ছে। তিনি আরো জানান, মা ইলিশ সংরক্ষণ  অভিযান সফল করতে এ বছর ব্যাপক কার্যক্রম গ্রহণ করা হয়েছে। স্থানীয় প্রশাসন, মৎস্য বিভাগ ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাথে সমন্বয় করে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাসহ বরফকল বন্ধ রাখা, বাজার মনিটরিং এবং স্থানীয় মৎস্যজীবী, রাজনৈতিক নেতৃবৃন্দ ও জনপ্রতিনিধিদের সাথে সমন্বয় করে সচেতনতা ও প্রচারণামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। মা ইলিশ সংরক্ষণে বাধা সৃষ্টি করলে কোনো রকম ছাড় দেয়া হচ্ছে না বলে জানান।

ভোলা মৎস অধিদপ্তর ভোলা এর আয়োজনে মতবিনিময় সভায় সভাপত্বিত করেন ভোলা জেলা প্রশাসক মো: তৌফিক-ই-লাহীচৌধুরী।ভোলা জেলা মৎস কর্মকর্তা  এস এম আজহারুল ইসলাম এর সঞ্চলনায় বক্তব্য রাখেন  মৎস বিভাগের বিভাগীয় উপ-পরিচালক আনিছুর রহমান,অতিরিক্ত জেলা প্রশাসক সুজিত হালদার সহ পুলিশ কর্মকর্তা,মৎস কর্মকর্তার জেে নেতৃবিন্দ,মৎসজীবিনেতা,কোস্টগার্ড,সাংবাদিক সহ বিভিন্ন  নেতৃবৃন্দররা এসময় বক্তব্য রাখেন।

উল্লেখ্য গত ১২ দিনে ১১৮ টি মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এর মধ্যে  অভিযান পরিচালন করা হয়২১৮ টি, জেলায় জেলে আটক হয়েছে ২৪১ জন,জেল প্রদান করা হয়েছে ৬০ জনকে, ১৮১ জনের কাছ থেকে ৭ লাখ ৪২ হাজার টাকা জরিবানা আদায় করা হয়েছে, ৫ লাখ ৩১ হাজার মিটার অবৈধ জাল আটক করা হয়েছে, ১ হাজার ৪০ কেজি মাছ জব্দ করা হয়েছে  বলে জানাগেছে।