• মঙ্গলবার   ০৫ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ২১ ১৪২৯

  • || ০৪ জ্বিলহজ্জ ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর প্রতি বর্গফুট গরুর চামড়া ৪৭, খাসি ‌১৮ টাকা নির্ধারণ কাউকে যেন কষ্ট না পেতে হয়: প্রধানমন্ত্রী ভিভিআইপিদের নিরাপত্তা নিশ্চিত করুন: পিজিআরকে রাষ্ট্রপতি জাতির পিতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা, মোনাজাত পদ্মা সেতুতে সন্তানদের নিয়ে প্রধানমন্ত্রীর সেলফি ‘পদ্মা সেতু ও রপ্তানি আয় জাতির সক্ষমতা প্রমাণ করছে’ টোল দিয়ে পদ্মা সেতুতে উঠলেন প্রধানমন্ত্রী, গাড়ি থামিয়ে উপভোগ করলেন সৌন্দর্য পদ্মা সেতু নির্মাণের সব কৃতিত্ব জনগণের: প্রধানমন্ত্রী সরকারি কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিকতায় দেশকে এগিয়ে নিতে পেরেছি পারিবারিক আদালত আইনের খসড়া অনুমোদন ঈদের আগে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলছে না ইশতেহারে দেওয়া প্রতিশ্রুতি ভোলেনি সরকার: প্রধানমন্ত্রী পদ্মা সেতুতে নাশকতার চেষ্টা: আটক ১ সঞ্চয় বাড়ানোর পরামর্শ প্রধানমন্ত্রীর ঘোষণা হচ্ছে নতুন মুদ্রানীতি সব ধরনের অপ্রয়োজনীয় ব্যয় কমাতে হবে: প্রধানমন্ত্রী ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট পাস হচ্ছে আজ নির্মল রঞ্জন গুহের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক সায়মা ওয়াজেদের মমত্ববোধ

ভোলায় জনশুমারি ও গৃহগণনা প্রশিক্ষণের উদ্বোধন

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩০ মে ২০২২  

ভোলা প্রতিনিধিঃ ভোলায় চার দিন ব্যাপী জনশুমারি ও গৃহগণনার প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। জনশুমারিতে তথ্য দিন, পরিকল্পিত উন্নয়নে অংশ নিন এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সোমবার(৩০ মে) সকালে ভোলা সদর উপজেলা কৃষি সম্প্রসারন অফসের হলরুমে  এ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

জেলা পরিসংখ্যান কার্যালয়ের উপ পরিচালক মাকসুদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্তিত ছিলেন জেলা প্রশাসক মো. তৌফিক-ই-লাহী চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভোলা পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম। এসময় আরও উপস্থিত ছিলেন, ভোলা খামারবাড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উপপরিচালক  মো. হাসান ওয়ারিসুল কবীর, সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. তৌহিদুল ইসলাম, সদর উপজেলা কৃষি কর্মকর্তা রিয়াজুর ইসলাম প্রমূখ।

জেলা পরিসংখ্যান কার্যালয়ের উপ পরিচালক মাকসুদুর রহমান বলেন, জনশুমারি ও গৃহগণনা ২০২২-এর মাধ্যমে বাংলাদেশের ভৌগোলিক সীমানাবেষ্টিত অঞ্চলের সকল গৃহ, সাধারণ, প্রাতিষ্ঠানিক ও বস্তি খানা, ভাসমান/ছিন্নমূল জনগোষ্ঠী, থানায় বসবাসরত সকল সদস্যের জনতাত্ত্বিক ও আর্থ-সামাজিক তথ্য সংগ্রহ করা হবে। এবারের শুমারিতে Geographic Information System (GIS) বেইজড ডিজিটাল ম্যাপ ব্যবহার করে Computer Assisted Personal Interviewing (CAPI) পদ্ধতিতে ডিজিটাল ডিভাইস 'ট্যাবলেট'-এর মাধ্যমে একযোগে দেশের সকল খানা, গৃহ ও ব্যক্তির তথ্য সংগ্রহ করা হবে। মাঠপর্যায়ে মূল শুমারির তথ্য সংগ্রহ কার্যক্রম আগামী ১৫-২১ জুন, ২০২২ সময়ে পরিচালিত হবে। ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহারের ফলে তথ্য প্রক্রিয়াকরণ সহজতর হবে এবং স্বল্পতম সময়ে শুমারির রিপোর্ট প্রকাশ সম্ভব হবে বলেম জানান তিনি।

তিনি আরও বলেন, শুমারির তথ্য সংগ্রহের জন্য গড়ে ১০০টি খানা নিয়ে একটি গণনা এলাকা গঠন করা হয়েছে। প্রায় প্রতিটি গণনা এলাকার জন্য ০১ জন অর্ণনাকারী এবং ৫/৬ জন গণনাকারীর জন্য ০১ জন সুপারভাইজার নিয়োগ দেয়া হয়েছে, যারা স্থানীয় শিক্ষিত যুবক/যুব মহিলা। গণনাকারী ও সুপারভাইজারদের কার্যক্রম তদারকির জন্য ০১ জন জোনাল অফিসার নিয়োগ দেয়া হয়েছে।

এসময় প্রধান অতিথি জেলা প্রশাসক মো. তৌফিক-ই-লাহী চৌধুরী বলেন, দেশের প্রকৃত চিত্র পাওয়া যায় নির্ভুল ও সঠিক পরিসংখ্যানে। দেশের প্রকৃত অবস্থা জানতে ও বুঝতে নির্ভুল ও সঠিক পরিসংখ্যান জরুরি। কেননা পরিসংখ্যানের ওপর নির্ভর করে দেশের কর্ম পরিকল্পনা প্রণয়ন করা হয়। যদি পরিসংখ্যান ভুল হয় তাহলে দেশের পরিকল্পনা অনুযায়ী কাজ করা কঠিন হয়ে পরে। তাই বর্তমানে জনশুমারি ও গৃহগণনার যে উদ্যোগ নেওয়া হয়েছে এবং এ কাজে যারা যুক্ত রয়েছেন তাদের সততা, নিষ্ঠা ও স্বচ্ছতার সাথে কাজ করতে হবে।

এসময় জনশুমারি ও গৃহগণনার-২০২২ এর উপজেলা শুমারী সমন্বয়কারী, জোনাল অফিসার ও আইটি সুপারভাইজারগন প্রশিক্ষণ কর্মশালায় অংশ গ্রহন করেন।