• শনিবার   ১৩ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৯

  • || ১৪ মুহররম ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
জ্বালানি তেলের দাম বাড়ানোর বিষয়ে পরিষ্কার ব্যাখ্যার নির্দেশ বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সাধারণ সভা অনুষ্ঠিত মানবাধিকার কমিশনকে যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ রাষ্ট্রপতির ৪০০তম ওয়ানডে খেলার অপেক্ষায় বাংলাদেশ জ্বালানি নিরাপত্তা: বঙ্গবন্ধু ও শেখ হাসিনার অবদান রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি মায়ের দুধ শিশুর সর্বোত্তম খাবার: রাষ্ট্রপতি শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী: প্রধানমন্ত্রী শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ আন্তর্জাতিক পর্যায়ে দেশের মর্যাদাকে সমুন্নত করবে যুবসমাজ ‘শেখ হাসিনার কাছ থেকে শিখুন’ ঘাতকরা আজও তৎপর, আমাকে ও আ’লীগকে সরাতে চায়: প্রধানমন্ত্রী

ভোলায় ভাসমান বার্জের মালিকানার সন্ধান মিলেছে

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৬ জুলাই ২০২২  

ভোলার চর নিজামে ভেসে আসা পাথরবাহী বার্জের নিয়ন্ত্রণ নিয়েছে কোস্ট গার্ড। এ জেড কিংদাউ নামের বার্জটি বিদেশি পাথর ও পাথর ভাঙার যন্ত্রপাতিসহ ভারতের কাকিনাদা পোর্ট থেকে কক্সবাজারের মাতারবাড়ী আসে।

শুক্রবার বিকালে কোস্ট গার্ডের দক্ষিণ জোনের একটি দল ঘটনাস্থলে গিয়ে বার্জের আশপাশ থেকে জেলে এবং গ্রামবাসীকে সরিয়ে দিয়ে নিয়ন্ত্রণে নেয়। এর আগে বৃহস্পতিবার দুপুরে বার্জটি ভাসতে ভাসতে চর নিজামে এসে আটকে পড়েছিল। 

কোস্ট গার্ডের দক্ষিণ জোন ভোলার মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কে.এম শাফিউল কিঞ্জল স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, এ জেড কিংদাউ নামের বার্জটি প্রায় ১৩ শত মেট্রিক টন বিদেশি পাথর এবং পাথর ভাঙার যন্ত্রপাতিসহ ভারতের কাকিনাদা পোর্ট থেকে কক্সবাজারের মাতারবাড়ী আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কোল ফায়ার্ড পাওয়ার প্রজেক্টের উদ্দেশ্যে রওনা হয়েছিল। পথে বৈরি আবহাওয়ার কবলে পরে টাগ বোর্ড থেকে বার্জটি বিচ্ছিন্ন হয়ে যায়। 

এরপর এ জেড কিংদাউ নামের এই বার্জটি সাগরে ভাসতে ভাসতে চরফ্যাশন উপজেলার ঢালচর ইউনিয়নের চর নিজামের পূর্ব প্রান্তে এসে আটকা পড়ে। গতকাল দিনভর স্থানীয়রা বার্জ থেকে কিছু মালামাল সরিয়ে নেয়।

বর্তমানে কোস্ট গার্ডের সদস্যরা বার্জটিকে তাদের নিরাপত্তা হেফাজতে রেখেছে।

লেফটেন্যান্ট কে.এম শাফিউল কিঞ্জল বলেন, কোস্ট গার্ডের ৯ সদস্যের একটি টহল দল বার্জটিকে নিয়ন্ত্রণে নিয়েছে। বর্তমানে বার্জটিকে নিরাপদে মাতারবাড়ি পাওয়ার প্ল্যান্টে পৌঁছানোর কার্যক্রম চলমান রয়েছে।