• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান

মাঝ নদীতে সন্তান প্রসব, আজীবন ভাড়া ফ্রি

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২২  

ভোলা প্রতিনিধিঃ রাজধানী ঢাকা থেকে ছেড়ে যাওয়া ভোলার ইলিশাগামী একটি লঞ্চে কন্যা সন্তান প্রসব করেছেন সুরাইয়া আক্তার নামের এক নারী। বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে মেঘনা নদী চাঁদপুর অতিক্রমের সময় ‘এমভি আল-ওয়ালিদ-৯ ’ নামের একটি লঞ্চে এ ঘটনা ঘটে।

এদিকে রাত ৯ টার দিকে ওই লঞ্চ ভোলার ইলিশা ঘাটে পৌঁছালে সুরাইয়া আক্তারকে কোম্পানির পক্ষ থেকে শুভেচ্ছা জানানো হয়। একইসঙ্গে ‘আল-ওয়ালিদ-৯ লঞ্চ কোম্পানির পক্ষে আজীবন এ কোম্পানির লঞ্চে বিনা ভাড়ায় যাতায়াত করতে পারবেন বলে ঘোষণা দেওয়া হয়।

সুরাইয়া আক্তাররকে নিতে আশা তার ভাই জানান, সন্তান প্রসবের জন্য মেহেন্ধিগঞ্জ উপজেলার পাতার হাট পৌরসভার ৩ নম্বর ওয়ার্ড বাবার বাড়িতে যাচ্ছিলেন সুরাইয়া আক্তার। বৃহস্পতিবার দুপুরে একমাত্র ছেলে সহ ঢাকার সদরঘাট থেকে ‘এমভি আল-ওয়ালিদ-৯ ' লঞ্চে ওঠেন তারা। বিকেল ৫ টার দিকে লঞ্চ মেঘনা নদীর চাঁদপুর স্থান ত্যাগ করে।  এর কিছুক্ষণ পর সুরাইয়া আক্তারের প্রসব বেদনা শুরু হয়। পরে লঞ্চের এক নারী যাত্রীর ও লঞ্চ কতৃপক্ষের সহায়তায় সন্ধ্যা সাড়ে ৬টার দিকে নিরাপদে সন্তান জন্ম দেন। এবং লঞ্চ কতৃপক্ষ  এই নবজাতকের নাম রেখেছেন জান্নাতুল ফেরদৌস।

এমভি আল-ওয়ালিদ-৯ লঞ্চের সুপারভাইজার মো. মিজানুর রহমান জানান, ওই নারীর প্রসব বেদনা উঠলে তাকে লঞ্চের দ্বিতীয় তলার কেবিনে স্থানান্তর করা হয়। এবং লঞ্চে থাকা অন্য অভিজ্ঞ নারীদের ডেকে এই প্রসূতি নারীকে সহায়তা করার জন্য ব্যবস্থা করা হয়। এক পর্যায়ে সন্ধ্যা সাড়ে ৬ টার দিকে ওই নারী  এক কন্যা সন্তানের জন্ম দেয়। আমাদের লঞ্চ কতৃপক্ষ থেকে এই নবজাতক ও তার পরিবারের আজীবন যাতায়ত ভাড়া ফ্রী করে দেওয়া হয়েছে।  লঞ্চটি মেহেদীগঞ্জ উপজেলা কালিগঞ্জ ঘাট দেও সময় যাত্রীদের চাপ ও প্রসূতির পরিবারের লোক পৌঁছাতে না পাড়ায় আমরা তাকে ইলিশা ঘাটে নিয়ে এসেছি। এবং যাওয়ার পথে তাকে কালিগঞ্চ ঘাটে পৌঁছে দেওয়া ব্যবস্থা করা হয়েছে।