• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

মাঝ নদীতে সন্তান প্রসব, আজীবন ভাড়া ফ্রি

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২২  

ভোলা প্রতিনিধিঃ রাজধানী ঢাকা থেকে ছেড়ে যাওয়া ভোলার ইলিশাগামী একটি লঞ্চে কন্যা সন্তান প্রসব করেছেন সুরাইয়া আক্তার নামের এক নারী। বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে মেঘনা নদী চাঁদপুর অতিক্রমের সময় ‘এমভি আল-ওয়ালিদ-৯ ’ নামের একটি লঞ্চে এ ঘটনা ঘটে।

এদিকে রাত ৯ টার দিকে ওই লঞ্চ ভোলার ইলিশা ঘাটে পৌঁছালে সুরাইয়া আক্তারকে কোম্পানির পক্ষ থেকে শুভেচ্ছা জানানো হয়। একইসঙ্গে ‘আল-ওয়ালিদ-৯ লঞ্চ কোম্পানির পক্ষে আজীবন এ কোম্পানির লঞ্চে বিনা ভাড়ায় যাতায়াত করতে পারবেন বলে ঘোষণা দেওয়া হয়।

সুরাইয়া আক্তাররকে নিতে আশা তার ভাই জানান, সন্তান প্রসবের জন্য মেহেন্ধিগঞ্জ উপজেলার পাতার হাট পৌরসভার ৩ নম্বর ওয়ার্ড বাবার বাড়িতে যাচ্ছিলেন সুরাইয়া আক্তার। বৃহস্পতিবার দুপুরে একমাত্র ছেলে সহ ঢাকার সদরঘাট থেকে ‘এমভি আল-ওয়ালিদ-৯ ' লঞ্চে ওঠেন তারা। বিকেল ৫ টার দিকে লঞ্চ মেঘনা নদীর চাঁদপুর স্থান ত্যাগ করে।  এর কিছুক্ষণ পর সুরাইয়া আক্তারের প্রসব বেদনা শুরু হয়। পরে লঞ্চের এক নারী যাত্রীর ও লঞ্চ কতৃপক্ষের সহায়তায় সন্ধ্যা সাড়ে ৬টার দিকে নিরাপদে সন্তান জন্ম দেন। এবং লঞ্চ কতৃপক্ষ  এই নবজাতকের নাম রেখেছেন জান্নাতুল ফেরদৌস।

এমভি আল-ওয়ালিদ-৯ লঞ্চের সুপারভাইজার মো. মিজানুর রহমান জানান, ওই নারীর প্রসব বেদনা উঠলে তাকে লঞ্চের দ্বিতীয় তলার কেবিনে স্থানান্তর করা হয়। এবং লঞ্চে থাকা অন্য অভিজ্ঞ নারীদের ডেকে এই প্রসূতি নারীকে সহায়তা করার জন্য ব্যবস্থা করা হয়। এক পর্যায়ে সন্ধ্যা সাড়ে ৬ টার দিকে ওই নারী  এক কন্যা সন্তানের জন্ম দেয়। আমাদের লঞ্চ কতৃপক্ষ থেকে এই নবজাতক ও তার পরিবারের আজীবন যাতায়ত ভাড়া ফ্রী করে দেওয়া হয়েছে।  লঞ্চটি মেহেদীগঞ্জ উপজেলা কালিগঞ্জ ঘাট দেও সময় যাত্রীদের চাপ ও প্রসূতির পরিবারের লোক পৌঁছাতে না পাড়ায় আমরা তাকে ইলিশা ঘাটে নিয়ে এসেছি। এবং যাওয়ার পথে তাকে কালিগঞ্চ ঘাটে পৌঁছে দেওয়া ব্যবস্থা করা হয়েছে।