• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

ভোলায় দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক মহড়া

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২২  

ভোলা প্রতিনিধিঃ সাজানো গোছানো একটি গ্রাম। গ্রামটিতে রয়েছে দিন মজুর, জেলে, ব্যবসায়ী ও চাকুরীজীবি মানুষের বসবাস। ফজরের আযানের সাথে সাথে ঘুম ভাঙে এ গ্রামের মানুষের। মুসল্লীরা মসজিদে গিয়ে নামাজ আদায় করেন, গৃহিনীরা গৃহকাজে ব্যস্ত হয়ে ওঠেন। কৃষক লাঙ্গল কাঁধে ফসলের মাঠে চলে যান সোনার ফসল ফলাতে। জেলেরা জাল নিয়ে ছুটে চলেন নদীর পানে। শিশুরা পড়াশুনার জন্যে বিদ্যালয় গমন করে। স্বাভাবিক নিয়মেই চলে হাট বাজার আর গ্রামীণ জীবনের নানা ধরণের কাজ। কিন্তু হঠাৎ এক ঘুর্ণিঝড়ে এ গ্রামের সব কিছু ল-ভ- করে দেয়। বন্ধ হয়ে যায় সকল সাভাবিক কাজকর্ম। ঘুর্ণিঝড়ে মানুষের ঘরবাড়ি  বিধ্বস্ত হয়ে অনেকে আহত হয়।

গতকাল মঙ্গলবার বিকেল ৫টার দিকে এমনই চিত্রি দেখা গেছে ভোলার ভেলুমিয়া ইউনিয়নের চন্দ্র প্রসাদ গ্রামের মানিক মিয়া আইডিয়াল কলেজ মাঠে। দূর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক মহড়ায় এমন চিত্রই ফুটে ওঠেছে। যদিও বিষয়টি একটি মহাড়ার অংশ। কিন্তু বাস্তবেও বিভিন্ন ঘুর্ণিঝড়ের সময় ভোলার উপকূল জুড়ে এমনটিই ঘটে আসছে যুগ যুগ ধরে। তাই ঘুর্ণিঝড় সম্পর্কে মানুষকে সচেতন করতে এ মহড়ার আয়োজন করা হয়।  পিকেএসএফ এর প্রসপারিটি প্রকল্পের আওতায় ভোলার স্থানীয় এনজিও গ্রামীণ জন উন্নয়ন সংস্থার বাস্তবায়নে ভেলুমিয়া ইউনিয়ন দূর্যোগ ব্যবস্থাপনা কমিটি এ মহড়ার আয়োজন করেন। মহড়ায় কারিগরি সহায়তা করেন ভোলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা।

এ মহড়াকে ঘিরে ভেলুমিয়া ইউনিয়নের চন্দ্র প্রসাদ গ্রামের মানিক মিয়া আইডিয়াল কলেজ মাঠে শত শত নারী পুরুষের সমাগম ঘটে।

এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা সমাজ সেবা কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-পরিচালক মো. আব্দুর রাজ্জাক, গ্রামীণ জন উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মো. জাকির হোসেন মহিন, পিকেএসএফ এর সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার খসরু মহিন তানজির আহমেদ, প্রোগ্রাম ম্যানেজার রাশেদুল হাসান, ভেলুমিয়া ইউনিয়নের চেয়ারম্যান আব্দুস সালাম মাস্টার প্রমূখ। উপস্থাপনা করেন পুস্টিবিদ বাবুল আখতার।