• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

ভোলায় মা ইলিশ রাক্ষায় জেলেদের সাথে নৌ-পুলিশের সচেতনতা সভা

আলোকিত ভোলা

প্রকাশিত: ৮ অক্টোবর ২০২২  

ভোলায় মা ইলিশ রক্ষায় মধ্যরাত থেকে ২২ দিনের  ইলিশ শিকারে নিষেধাজ্ঞা সফল করার লক্ষে জেলেদের সাথে সচেতনতামূলক সভা করেছে নৌ-পুলিশ ও মৎস্য বিভাগ।

আজ দুপুরে সদর উপজেলার ইলিশা মাছঘাটে নৌ-পুলিশের আয়োজনে এই সভা অনুষ্ঠিত হয়। এসময়  বরিশাল নৌ-পুলিশের সহকারী পুলিশ সুপার মাহাবুব রহমান, জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্যাহ, ইলিশা নৌ-থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এস আই আব্দুর করিম ও স্থানীয় জেলে ও মৎস্য ব্যবসায়ীরা  উপস্থিত ছিলেন।

এসময় বক্তারা বলেন, ইলিশের ডিম ছাড়ার জন্য ভোলার মেঘনা তেতুলিয়া নদীর মিঠা পানি অনেক গুরুত্বপূর্ণ স্থান। মা ইলিশ ডিম ছাড়ার সুযোগ না পেলে আগামীতে নদীতে ইলিশ পাওয়া যাবে না। একইসঙ্গে জাটকা সংরক্ষণ করতে হবে। মা ইলিশ সংরক্ষণ অভিযান সফল করতে আমরা বদ্ধপরিকর। আমরা আশা করি,জেলে ভাইয়েরা নিষেধাজ্ঞাকালে নদীতে ইলিশসহ সব প্রকার মাছ ধরা থেকে বিরত থাকবেন। কেউ যদি নিষেধাজ্ঞা উপেক্ষা করে নদীতে ইলিশ ধরতে নামেন, তবে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে হুশিয়ারী দেন বক্তৃতা।
 এসময় বরিশাল নৌ-পুলিশের সহকারী পুলিশ সুপার মাহাবুব রহমান বলেন, বরিশাল বিভাগে ইলিশ সংরক্ষিত এলাকায়    উপকূলীয় ও নদী এলাকায় ইলিশের অভয়া শ্রমগুলোতে মা ইলিশ রক্ষায় টহল অব্যাহত থাকবে নৌ-পুলিশে। যাতে এই সময় কোন জেলে অবৈধ ভাবে মাছ ধরতে না পারে। ইতিমধ্যে ইলিশের প্রজনন মৌসুম সফল করতে  জেলে ও মৎস্য ব্যবসায়ীদের সাথে  জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট বিতরণ,মাইকিং,জনসচেতনতামূলক সভা সহ নানাভাবে প্রচার চালিয়ে সচেতন করছে  নৌ-পুলিশ। জেলা ও মৎস্য ব্যবসায়ীদের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভোলার ইলিশা ঘাটে  লিফলেট বিতরণ করা হয় বলে জানান।
এসময় তিনি আরো বলেন, নৌ-পুলিশ এই ২২ দিনের অভিযান সফল করতে নিয়মিত টহল বৃদ্ধি করা হয়েছে। দিন-রাত টহল অব্যাহত থাকবে। এ সময়ের মধ্যে যদি কেউ আইন ভঙ্গ করে। তাঁদের বিরুদ্ধ আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে। মা ইলিশ সংরক্ষণ অভিযান সফল করতে আমরা বদ্ধপরিকর। আমরা আশা করি, জেলে ভাইয়েরা নিষেধাজ্ঞাকালে নদীতে ইলিশসহ সব প্রকার মাছ ধরা থেকে বিরত থাকবেন।
ভোলা জেলা মৎস্য কর্মকর্তামোল্লা এমদাদুল্যাহ বলেন,মা ইলিশ ডিম ছাড়ার সুযোগ না পেলে আগামীতে নদীতে ইলিশ পাওয়া যাবে না। একইসঙ্গে জাটকা সংরক্ষণ করতে হবে। তাহলেই নদীতে ইলিশ মাছ বাড়বে। তখন আরও বেশি পরিমাণে ইলিশ আহরণ করা যাবে।ইলিশের ডিম ছাড়ার জন্য মেঘনার- তেতুঁলিয়া অংশ অনেক গুরুত্বপূর্ণ জায়গা। এ সুযোগ কাজে লাগিয়ে অনেক অসাধু জেলে নিষেধাজ্ঞা উপেক্ষা করে নদীতে নামার চেষ্টা করেন। কেউ যদি নিষেধাজ্ঞা উপেক্ষা করে নদীতে ইলিশ ধরতে নামেন, তবে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।