• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

ভোলার রেড ক্রিসেন্ট যুব সমাবেশ অনুষ্ঠিত

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২৩  

ভোলা প্রতিনিধিঃ স্বেচ্ছাসেবা কার্যক্রমকে আরও গতিশীল করতে এবং একটি মানবিক প্রজন্ম গড়ে তোলার প্রত্যয় নিয়ে ভোলায় মেঘনা নদীর পাড়ে প্রথম বারের মতো অনুষ্ঠিত হলো যুব সমাবেশ ২০২৩। সমাবেশে জেলার ৭ টি উপজেলার ও বিভিন্ন কলেজের  প্রায় দুই শতাধিক যুব সদস্য এতে অংশ নেয়। দুপুরে সমাবেশের অনুষ্ঠানিক উদ্ধোধন করেন জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মমিন টুলু।

ভোলা জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারী মো: আজিজুল ইসলাম এর সভাপতিত্বে এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভোলা সদর উপজেলার চেয়ারম্যান মো: মোশারেফ হোসেন,জেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার শফিকুল ইসলাম,রেড ক্রিসেন্টর এর কার্যনির্বাহী সদস্য শাহিনা আক্তার ও জাতীয় সদর দপ্তর এর যুব প্রধান জাহিদুল ইসলাম, ভোলা জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের  যুব প্রধান আদিল হোসেন তপু, উপ-প্রধান -১ সাদ্দাম হোসেন,উপ প্রধান-২ ভেনজীর ইসলাম ভাবনা প্রমুখ। অনুষ্ঠানের সঞ্চলনা করেন প্রশিক্ষন বিভাগের প্রধান আব্দুল্লাহ নোমান।

তরুন সমাজকে মানবতার সেবায় উদ্বুদ্ধ করতে “ যুবরাই শক্তি মানবতাই মুক্তি' এ প্রতিপাদ্য বিষয়ে সামনে রেখে  দ্বীপ জেলা ভোলায় প্রথম বারের মতো অনুষ্ঠিত হয়ে গেলে রেড ক্রিসেন্ট যুব সমাবেশ।ভোলা সদর উপজেলার তুলাতুলি মেঘনার পাড়ে মনোরম পরিবেশে জেলার বিভিন্ন উপজেলা দল ও কলেজ ইউনিটের শিক্ষার্থীরা এতে অংশ নেয়। সমাবেশে  রেড ক্রিসেন্টর মূলনীতি, জলবায়ু পরিবর্তন রোধে তরুনদের সক্ষমতা বাড়ানো, দুর্যোগ মোকাবেলার কৌশল,নেতৃত্ব,যুব পলিসি সহ নানা বিষয় নিয়ে আলোচনা করা হয়। পরে বিভিন্ন উপজেলার দল তাদের  উপজেলার  কার্যক্রম তুলে ধরেন।

সমাবেশে অংশ নিতে পেরে স্বেচ্ছাসেবকরা নিজেদের মধ্যে একটি সেতু বন্ধ গড়ে উঠছে বলে মনে করেন। এর ফলে আগামী দিনে যেকোন দুর্যোগের সময় সবাই একসাথে কাজ করতে পারবে বলে মনে করেন।

সমাবেশ উদ্বোধন করতে এসে জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মমিন টুলু বলেন, দেশের যে কোন প্রাকৃতিক দুর্যোগের সময় রেডক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরা জীবনের ঝুঁকি নিয়ে আতœ মানবতার সেবায় কাজ করেন। তাদের ভূমিকা অনেক গুরুতপূর্ন। একই সাথে ত্রান কার্যক্রমেও তারা অংশ নেয়।যা সর্বমহলে বেশ প্রশংসিত হয়েছে।

এসময় তিনি আরো বলেন, যে কোন দুর্যোগের সময় রেডক্রিসেন্ট স্বেচ্ছাসেবীদের এমন সাহসি কার্যক্রম এবং  দক্ষতায় অনেক মানুষ বড় ধরনের ক্ষতির মুখ থেকে রক্ষা পেয়ে থাকে বলে জানান। মানবতার সেবাই বড় সেবা এই  সমাবেশ থেকে তরুন সেই মানবিক হয়ে মানবতার সেবার মন্ত্র শিখে যাবেন। এর মাধ্যমে আমরা আগামীদিনে দক্ষ যুব স্বেচ্ছাসেবক পাবো বলে মনে করেন।

ভোলা জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারী মো: আজিজুল ইসলাম  বলেন,রেড ক্রিসেন্ট বাংলাদেশের উপকূলীয় জেলা জন্য আর্শীবাদ। এই স্বেচ্ছাসেবকরা দুযোর্গ কালীন সময়ে সচেতন করা, আশ্রয় কেন্দ্রে নেয়া, দুযোর্গ শেষে ক্ষতিগ্রস্ত এলাকায় রিলিফ বিতরন করেন।এছাড়াও কোভিড-১৯ মহামারির সময়ে রেড ক্রিসেন্টের দক্ষ ও প্রশিক্ষিত যুবদের কার্যক্রম সত্যিই প্রশংসনীয়। যুব সম্পদকে উন্নত ও প্রশিক্ষিত করতে এই সমাবেশ  বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

তিনি বলেন, যুব রেড ক্রিসেন্ট সদস্যদের সক্রিয় অংশগ্রহনে রেড ক্রস রেড ক্রিসেন্ট আন্দোলন আরো গতিশীল হবে বলে মনে করেন। 

সমাবেশ শেষে যুব সদস্যদরা কুইজ প্রতিযোগীতা,নৃত্য,কবিতা আবৃত্তি,ও জারি গানসহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন। এছাড়াও জেলার শ্রেষ্ঠ উপজেলা নির্বাচিত হন চরফ্যাশন উপজেলা টিম। তাদেরকে সম্মননা স্বারক তুলে দেন ভোলা জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারী মো: আজিজুল ইসলাম। 

জেলার সাত উপজেলা থেকে আগত দুই শকাধিক যুব সদস্যদের নিয়ে এই প্রথমবারের মত যুব সমাবেশেরর আয়োজন করা হয়। সমাবেশে অংশ নিতে পেরে উচ্ছ্বাসিত ছিলেন যুব সদস্যরা।পরে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

১৮৬৩ সালে  সুইজারল্যান্ডের এক যুবক হেনরি ডুনান্টের উদ্যোগে আর্ত-অসহায় মানুষের সেবার জন্য যে মানবিক সংস্থার প্রতিষ্ঠা হয়েছিল, আজ ১৫৯ বছর পর সে সংস্থা বিশ্বের সর্ববৃহৎ মানবিক প্রতিষ্ঠান হিসাবে জায়গা করে নিয়েছে। ১৯৩টি জাতীয় সোসাইটির মাধ্যমে বিশ্বের যেখানেই অসহায় আর পীড়িত মানুষের আর্তনাদ আছে, রেড ক্রস বা রেড ক্রিসেন্ট  সেখানেই অবিরত সেবা করে যাচ্ছে।