• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

ভোলায় জেলেদের লাইফবয়া ব্যবহারের সচেতনতা বৃদ্ধির কর্মশালা

আলোকিত ভোলা

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২৩  

ভোলা প্রতিনিধিঃ ভোলায় স্থানীয়ভাবে স্বল্পমূল্যে লাইফবয়া তৈরির কৌশল ও জেলেদের নৌকায় ব্যবহারে সচেতনতা বৃদ্ধিতে করণীয় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।   রবিবার দুপুর  ভোলা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কারিতাস বরিশাল অঞ্চলের মুক্তি-০৩ প্রকল্প কর্তৃক আয়োজিত স্থানীয়ভাবে স্বল্পমূল্যে লাইফবয়া তৈরির কৌশল ও জেলে নৌকায় ব্যবহারে সচেতনতা বৃদ্ধিতে করণীয় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের কারিতাস বরিশাল অঞ্চল  এর  আঞ্চলিক পরিচালক মি. ফ্রান্সিস বেপারী সভাপতিত্বে  কর্মশালায়  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  ভোলা জেলা প্রশাসক মো. তৌফিক -ই-লাহী চৌধুরী।

স্থানীয় উপকরণ দিয়ে লাইফবয়া তৈরির প্রেক্ষাপট ও কৌশল তুলে ধরেন সিআরএস বাংলাদেশ প্রোগ্রাম ম্যানেজার মো. নাছির উদ্দিন । এসময় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন  মনপুরা উপজেলার  উপজেলা চেয়ারম্যান  শেলিনা আকতার চৌধুরী। সভার সঞ্চলনা করেন  ভোলার অতিরিক্ত জেলা প্রশাসক তামিম আল ইয়ামিন। 

এসময় আলোচনায় অংশ নেয় , চ্যানেল-২৪ সাংবাদিক আদিল হোসেন তপু, , বাংলাদেশ ক্ষুদ্র মৎসজীবী সমিতির সভাপতি নুরুল ইসলাম,ভোলা  প্রেস ক্লাবের সেক্রেটারী অমিতাভ রায় অপু দক্ষিন সাকুচিয়া ইউনিয়নের চেয়ারম্যান অলি উল্ল্যাহ কাজল সহ আরো অনেকে।

এসময়  জেলা ও উপজেলার উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। ভোলা জেলার জেলা প্রশাসকের কনফারেন্স রুমে সভায় বক্তরা বলেন,গভীর সমুদ্রে যাওয়ার সময় জেলেদের অনেকেই জীবন রক্ষাকারী সরঞ্জাম নেন না । এর ফলে  প্রায়  প্রতিবছর ৪০-৫০ জন জেলে মৃত্যুবরণ করেন  কিবাং নিখোঁজ হন। আর  মনপুরার প্রায় ৭০% পরিবার মৎস আহরণ ও বিপণণের সাথে জড়িত।এই উপজেলায় ২০১৫ সালে ঘূর্ণিঝড় কোমেনে দক্ষিণ সাকুচিয়ার ৪৫ মৎসজীবীর সলিল সমাধি, তাদের পরিবারের এতিম সন্তান এবং সদ্যবিধবাদের কান্নার রোল সকলকে স্তিমিত করে।

প্রতি বছর  জেলেরা দুর্যোগ মৌসুমে জেলেরা  ঝুকিঁ নিয়ে সাগরে মাছ ধরতে যায়। ফলে এক রমক জীবন সংকটের মধ্যে পরে। এই উপজেলায় চাইলেয় জেলেরা লাইফ জ্যাকেট কিংবা বয়া কিনতে পারেনা। অনেকটা বেশি দামে ঢাকা থেকে কিংবা চট্রগ্রাম থেকে সংগ্রহ করতে হয়। তাই জেলেদের নিরাপত্তরা কথা চিন্তা করে  কারিতাস বাংলাদেশ সিআরএস এর কারিগরি সহযোগীতায় জেলেদের জালে ব্যাবহারিত ফ্লোট দিয়ে জীবন রক্ষার জন্য  স্বল্প মূল্যে লাইফ বয়া  তৈরি করে দিচ্ছে। এর মাধ্যমে কিছুটা হলেও জেলেদের জীবন রক্ষা পাবে বলে মনে করেন। তাই মনপুরার জেলেদের জীবন রক্ষার জন্য কারিতাস  যে উদ্যোগ নিয়ে সেই উদ্যোগে প্রশংসা করেন । এর মাধ্যমে জেলেরা কম খরচে লাইফ জ্যাকেট ব্যবহার করতে পারবেন বলে জানান।   তবে এটির কার্যকারিতা কেমন তা দেখার জন্য পরীক্ষা করে দেখা উচিত বলে জানান কর্মশায় অংশ নেয়া  অতিথিরা।