• মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৩ ১৪৩০

  • || ১৫ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে পবিত্র রমজানে নিত্যপণ্যের সংকট হবে না: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী

ভোলায় ইলিশা-১ নামের আরেকটি নতুন কূপে গ্যাসের সন্ধান

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৯ এপ্রিল ২০২৩  

ভোলা প্রতিনিধিঃ বিশ্ব বাজারে জ্বালানি গ্যাসের চড়া দাম ও সংকটের মধ্যে একের পর এক আশারআলো দেখাচ্ছে দ্বীপজেলা ভোলা। জেলায় এ পর্যন্ত ৮ টি কূপে বিপুল পরিমাণ গ্যাসের সন্ধান পাওয়ার পর ইলিশা-১ নামের আরেকটি নতুন গ্যাস কূপ গ্যাসের সন্ধান পাওয়ার খবর জানিয়েছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাপেক্স। ধারণা করা হচ্ছে দৈনিক এই কূপে ২০ থেক ২২ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাবে। এবং ১৮০ থেকে ২"শ বিসিএফ ঘনফুট গ্যাসের মজুদ রয়েছে। তবে এ বিষয়ে সুনির্দিষ্ট তথ্য পেতে সময় লাগবে আরও বেশ কিছুদিন। গ্যাসের সন্ধান পাওয়ার এই খবরে আনন্দিত ভোলাবাসি। এ নিয়ে জেলার মোট ৯টি কূপে গ্যাসের সন্ধান পেল বাপেক্স।

দেশে জ্বালানি সংকট দূর করার লক্ষে দেশিয় গ্যাসের উৎপাদনে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। এর অংশ হিসেবে ভোলার ইলিশা-১ কূপ খননের উদ্যোগ নেয় বাপেক্স। গত ৮ মার্চ ভোলা সদর উপজেলার পশ্চিম ইলিশা ইউনিয়নে মালেরহাট সংলগ্ন এলাকায় ইলিশা-১ কুপ খনন শুরু হয়েছিল। ৩ হাজার ৪৭৫ মিটার গভীরতায় তিনটি স্তরে ডিএসটি (ড্রিল স্টেম স্টেট) এর মাধ্যমে সফলভাবে কূপ খনন শেষ হয় ২৪ এপ্রিল। এরপর শুক্রবার সকাল ৭ টা থেকে আগ্নি ব্যবস্থাপনার মাধ্যমে  সন্ধান পায় বাপেক্স। 

বিশ্ব বাজারে জ্বালানি গ্যাসের চড়া দাম ও সংকটের মধ্যে একের পর এক আশারআলো দেখাচ্ছে দ্বীপজেলা ভোলার ইলিশা-১। বাপেক্সের নকশা ও লোকেশন অনুযায়ী আন্তর্জাতিক প্রতিষ্ঠান রাশিয়ার গ্যাসপ্রম কূপ খনন কাজ পরিচালনা করছে।  নতুন এই কূপ থেকে দৈনিক ২০ থেকে ২২ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদনের আশা করা হচ্ছে।  এবং ১৮০ থেকে ২"শ বিসিএফ ঘনফুট গ্যাসের মজুদ রয়েছে বলে ধারনা করা হচ্ছে। এ সংক্রান্ত আরও তথ্য পেতে বা বিস্তারিত জানতে আরও বেশ কিছুদিন অপেক্ষা করতে হবে।  সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ১৫ মে আনুষ্ঠানিকভাবে গ্যাস উত্তেলন করবেন বলে জানিয়েছেন বাপেক্স । যা দেশে গ্যাস সংকট পূরণে সহায়তা করবে।

বাপেক্স এর ভূ-তাত্বিক বিভাগের জিএম মো. আলমগীর হোসেন জানায়, ভোলায় নতুন আরও একটি কূপে গ্যাসের সন্ধান পাওয়ার খবরে আনন্দিত ভোলাবাসি। এর ফলে ভোলায় অনেক শিল্প কলকারখানা ও অর্থনৈতিজন সৃষ্টি হবে। এতে কর্মসংস্থান বাড়বে স্থানীয় জনসাধারনের।

ভোলায় ইলিশা-১ গ্যাসক্ষেত্রে এর আগে ১৯৯৩-৯৪ সালে ভোলার বোরহানউদ্দিনে শাহবাজপুর গ্যাসক্ষেত্রে আবিষ্কারের পর একে একে সদর ও বোরহানউদ্দিন উপজেলায় ৮টি কূপ খননের কাজ সম্পন্ন হয়েছে। ইলিশা-১ জেলার নবম গ্যাসক্ষেত্র।  জেলায় মোট গ্যাস মজুদের পরিমান দাড়িয়েছে ১.৭ টিসিএফ ঘনফুটের বেশি গ্যাস।