• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

ভোলায় ইলিশা-১ নামের আরেকটি নতুন কূপে গ্যাসের সন্ধান

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৯ এপ্রিল ২০২৩  

ভোলা প্রতিনিধিঃ বিশ্ব বাজারে জ্বালানি গ্যাসের চড়া দাম ও সংকটের মধ্যে একের পর এক আশারআলো দেখাচ্ছে দ্বীপজেলা ভোলা। জেলায় এ পর্যন্ত ৮ টি কূপে বিপুল পরিমাণ গ্যাসের সন্ধান পাওয়ার পর ইলিশা-১ নামের আরেকটি নতুন গ্যাস কূপ গ্যাসের সন্ধান পাওয়ার খবর জানিয়েছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাপেক্স। ধারণা করা হচ্ছে দৈনিক এই কূপে ২০ থেক ২২ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাবে। এবং ১৮০ থেকে ২"শ বিসিএফ ঘনফুট গ্যাসের মজুদ রয়েছে। তবে এ বিষয়ে সুনির্দিষ্ট তথ্য পেতে সময় লাগবে আরও বেশ কিছুদিন। গ্যাসের সন্ধান পাওয়ার এই খবরে আনন্দিত ভোলাবাসি। এ নিয়ে জেলার মোট ৯টি কূপে গ্যাসের সন্ধান পেল বাপেক্স।

দেশে জ্বালানি সংকট দূর করার লক্ষে দেশিয় গ্যাসের উৎপাদনে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। এর অংশ হিসেবে ভোলার ইলিশা-১ কূপ খননের উদ্যোগ নেয় বাপেক্স। গত ৮ মার্চ ভোলা সদর উপজেলার পশ্চিম ইলিশা ইউনিয়নে মালেরহাট সংলগ্ন এলাকায় ইলিশা-১ কুপ খনন শুরু হয়েছিল। ৩ হাজার ৪৭৫ মিটার গভীরতায় তিনটি স্তরে ডিএসটি (ড্রিল স্টেম স্টেট) এর মাধ্যমে সফলভাবে কূপ খনন শেষ হয় ২৪ এপ্রিল। এরপর শুক্রবার সকাল ৭ টা থেকে আগ্নি ব্যবস্থাপনার মাধ্যমে  সন্ধান পায় বাপেক্স। 

বিশ্ব বাজারে জ্বালানি গ্যাসের চড়া দাম ও সংকটের মধ্যে একের পর এক আশারআলো দেখাচ্ছে দ্বীপজেলা ভোলার ইলিশা-১। বাপেক্সের নকশা ও লোকেশন অনুযায়ী আন্তর্জাতিক প্রতিষ্ঠান রাশিয়ার গ্যাসপ্রম কূপ খনন কাজ পরিচালনা করছে।  নতুন এই কূপ থেকে দৈনিক ২০ থেকে ২২ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদনের আশা করা হচ্ছে।  এবং ১৮০ থেকে ২"শ বিসিএফ ঘনফুট গ্যাসের মজুদ রয়েছে বলে ধারনা করা হচ্ছে। এ সংক্রান্ত আরও তথ্য পেতে বা বিস্তারিত জানতে আরও বেশ কিছুদিন অপেক্ষা করতে হবে।  সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ১৫ মে আনুষ্ঠানিকভাবে গ্যাস উত্তেলন করবেন বলে জানিয়েছেন বাপেক্স । যা দেশে গ্যাস সংকট পূরণে সহায়তা করবে।

বাপেক্স এর ভূ-তাত্বিক বিভাগের জিএম মো. আলমগীর হোসেন জানায়, ভোলায় নতুন আরও একটি কূপে গ্যাসের সন্ধান পাওয়ার খবরে আনন্দিত ভোলাবাসি। এর ফলে ভোলায় অনেক শিল্প কলকারখানা ও অর্থনৈতিজন সৃষ্টি হবে। এতে কর্মসংস্থান বাড়বে স্থানীয় জনসাধারনের।

ভোলায় ইলিশা-১ গ্যাসক্ষেত্রে এর আগে ১৯৯৩-৯৪ সালে ভোলার বোরহানউদ্দিনে শাহবাজপুর গ্যাসক্ষেত্রে আবিষ্কারের পর একে একে সদর ও বোরহানউদ্দিন উপজেলায় ৮টি কূপ খননের কাজ সম্পন্ন হয়েছে। ইলিশা-১ জেলার নবম গ্যাসক্ষেত্র।  জেলায় মোট গ্যাস মজুদের পরিমান দাড়িয়েছে ১.৭ টিসিএফ ঘনফুটের বেশি গ্যাস।