• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার

ভোলায় আরও পাঁচ কূপ খনন করবে বাপেক্স

আলোকিত ভোলা

প্রকাশিত: ৬ মে ২০২৩  

ভোলায় প্রাকৃতিক গ্যাস নিয়ে বিপুল সম্ভাবনা দেখছে বাপেক্স। খুব শিগগির এ জেলায় আরও ৫টি নতুন কূপ খনন করার পরিকল্পনা হাতে নিয়েছে তারা। এর মধ্যে শাহবাজপুর গ্যাস ক্ষেত্রে দুটি, ভোলা নর্থ ক্ষেত্রে দুটি এবং ইলিশায় একটি। তবে কবে নাগাদ এসব কূপ খনন হতে পারে, তা নিশ্চিত করে জানায়নি বাপেক্স।

বাপেক্সের ভূ-তাত্ত্বিক বিভাগের ব্যবস্থাপক মো. আলমগীর হোসেন বলেন, ভোলায় বিপুল পরিমাণ গ্যাসের সম্ভাবনা রয়েছে। এখন পর্যন্ত তিনটি গ্যাস ক্ষেত্রের সন্ধান মিলেছে। কূপ খনন করা হয়েছে ৯টি। শিগগির আরও ৫ কূপ খননের পরিকল্পনা করছে বাপেক্স। সে লক্ষ্যে জরিপের কাজ চলছে।

এদিকে একের পর এক গ্যাস ক্ষেত্র আবিষ্কৃত হওয়ায় অর্থনীতিতে নতুন সম্ভাবনা দেখছে ভোলার মানুষ। তারা বলছেন, এ গ্যাস কাজে লাগালে শিল্পকারখানা হবে দ্বীপজেলায়। আর এতেই কর্মসংস্থান হবে বেকারদের।

সূত্র জানিয়েছে, তিন হাজার ৪০৩ বর্গকিলোমিটার জেলা ভোলা। ১৯৯৫-৯৬ সালের দিকে জেলার বোরহানউদ্দিন উপজেলার শাহবাজপুরে প্রথম গ্যাস ক্ষেত্র আবিষ্কারের

পর নতুন করে সম্ভাবনার দ্বার খুলে এ জেলার। এরপর ভূ-তাত্ত্বিক জরিপে একের পর এক গ্যাসের সন্ধান পায় বাপেক্স।

সবশেষ ইলিশা-১ কূপে পরীক্ষামূলক গ্যাস উত্তোলনের পর সেখানেও ১৮০ থেকে ২০০ বিলিয়ন ঘনফুট গ্যাস মজুদের সম্ভাবনা দেখছে বাপেক্স। এ নিয়ে জেলায় মোট গ্যাসের পরিমাণ দাঁড়াবে ১ দশমিক ৭ টিসিএফ ঘনফুট।

ভোলা স্বার্থরক্ষা কমিটির সদস্যসচিব আমিতাব অপু বলেন, ভোলায় একের পর এক গ্যাস আবিষ্কৃত হলেও জনগণ সে সুফল পাচ্ছে না। আমাদের দাবি, ভোলার গ্যাসকে কাজে লাগিয়ে শিল্পপ্রতিষ্ঠান এবং গৃহস্থালি কাজে ব্যবহার করা হোক। ভোলা-বরিশাল ব্রিজ করা হোক।

গ্যাস বাঁচাও আন্দোলন কমিটির সদস্য অবিনাশ নন্দী বলেন, আমরা চাই ভোলার গ্যাস ভোলাতে ব্যবহার হোক। জেলার চাহিদা মিটিয়ে অন্যস্থানে গেলে আমাদের আপত্তি নেই। তবে তার আগে অবশ্যই ভোলায় আবাসিক ও বাণিজ্যিকভাবে গ্যাস ব্যবহারের সুযোগ দিতে হবে।

ভোলা পৌর মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান বলেন, গৃহস্থালি কাজে গ্যাস সংযোগ দেওয়ার দাবিতে আগামী ১৩ মে ভোলা পৌর বাসিন্দাদের নিয়ে মানববন্ধন করা হবে। আমরা চাই ভোলার মানিষ গ্যাস ব্যবহারের সুযোগ করে দেওয়া হোক।

বাপেক্সের এমডি মো. আলী বলেন, খুব শিগগির ভোলাসহ দক্ষিণাঞ্চলের ১২ জেলায় তেল গ্যাস অনুসন্ধান করবে বাপেক্স। আশা করছি ভোলাসহ দক্ষিণাঞ্চলের জেলায় বিপুল পরিমাণ গ্যাসের মজুদ রয়েছে।

ভোলায় বর্তমানে ৫টি কূপ থেকে প্রতিদিন ৮০ থেকে ৮৫ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন হচ্ছে, যা ব্যবহৃত হচ্ছে তিনটি বিদ্যুৎকেন্দ্রে। বাকি চার কূপ অব্যবহৃত থাকছে।