• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

ভোলায় আরও পাঁচ কূপ খনন করবে বাপেক্স

আলোকিত ভোলা

প্রকাশিত: ৬ মে ২০২৩  

ভোলায় প্রাকৃতিক গ্যাস নিয়ে বিপুল সম্ভাবনা দেখছে বাপেক্স। খুব শিগগির এ জেলায় আরও ৫টি নতুন কূপ খনন করার পরিকল্পনা হাতে নিয়েছে তারা। এর মধ্যে শাহবাজপুর গ্যাস ক্ষেত্রে দুটি, ভোলা নর্থ ক্ষেত্রে দুটি এবং ইলিশায় একটি। তবে কবে নাগাদ এসব কূপ খনন হতে পারে, তা নিশ্চিত করে জানায়নি বাপেক্স।

বাপেক্সের ভূ-তাত্ত্বিক বিভাগের ব্যবস্থাপক মো. আলমগীর হোসেন বলেন, ভোলায় বিপুল পরিমাণ গ্যাসের সম্ভাবনা রয়েছে। এখন পর্যন্ত তিনটি গ্যাস ক্ষেত্রের সন্ধান মিলেছে। কূপ খনন করা হয়েছে ৯টি। শিগগির আরও ৫ কূপ খননের পরিকল্পনা করছে বাপেক্স। সে লক্ষ্যে জরিপের কাজ চলছে।

এদিকে একের পর এক গ্যাস ক্ষেত্র আবিষ্কৃত হওয়ায় অর্থনীতিতে নতুন সম্ভাবনা দেখছে ভোলার মানুষ। তারা বলছেন, এ গ্যাস কাজে লাগালে শিল্পকারখানা হবে দ্বীপজেলায়। আর এতেই কর্মসংস্থান হবে বেকারদের।

সূত্র জানিয়েছে, তিন হাজার ৪০৩ বর্গকিলোমিটার জেলা ভোলা। ১৯৯৫-৯৬ সালের দিকে জেলার বোরহানউদ্দিন উপজেলার শাহবাজপুরে প্রথম গ্যাস ক্ষেত্র আবিষ্কারের

পর নতুন করে সম্ভাবনার দ্বার খুলে এ জেলার। এরপর ভূ-তাত্ত্বিক জরিপে একের পর এক গ্যাসের সন্ধান পায় বাপেক্স।

সবশেষ ইলিশা-১ কূপে পরীক্ষামূলক গ্যাস উত্তোলনের পর সেখানেও ১৮০ থেকে ২০০ বিলিয়ন ঘনফুট গ্যাস মজুদের সম্ভাবনা দেখছে বাপেক্স। এ নিয়ে জেলায় মোট গ্যাসের পরিমাণ দাঁড়াবে ১ দশমিক ৭ টিসিএফ ঘনফুট।

ভোলা স্বার্থরক্ষা কমিটির সদস্যসচিব আমিতাব অপু বলেন, ভোলায় একের পর এক গ্যাস আবিষ্কৃত হলেও জনগণ সে সুফল পাচ্ছে না। আমাদের দাবি, ভোলার গ্যাসকে কাজে লাগিয়ে শিল্পপ্রতিষ্ঠান এবং গৃহস্থালি কাজে ব্যবহার করা হোক। ভোলা-বরিশাল ব্রিজ করা হোক।

গ্যাস বাঁচাও আন্দোলন কমিটির সদস্য অবিনাশ নন্দী বলেন, আমরা চাই ভোলার গ্যাস ভোলাতে ব্যবহার হোক। জেলার চাহিদা মিটিয়ে অন্যস্থানে গেলে আমাদের আপত্তি নেই। তবে তার আগে অবশ্যই ভোলায় আবাসিক ও বাণিজ্যিকভাবে গ্যাস ব্যবহারের সুযোগ দিতে হবে।

ভোলা পৌর মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান বলেন, গৃহস্থালি কাজে গ্যাস সংযোগ দেওয়ার দাবিতে আগামী ১৩ মে ভোলা পৌর বাসিন্দাদের নিয়ে মানববন্ধন করা হবে। আমরা চাই ভোলার মানিষ গ্যাস ব্যবহারের সুযোগ করে দেওয়া হোক।

বাপেক্সের এমডি মো. আলী বলেন, খুব শিগগির ভোলাসহ দক্ষিণাঞ্চলের ১২ জেলায় তেল গ্যাস অনুসন্ধান করবে বাপেক্স। আশা করছি ভোলাসহ দক্ষিণাঞ্চলের জেলায় বিপুল পরিমাণ গ্যাসের মজুদ রয়েছে।

ভোলায় বর্তমানে ৫টি কূপ থেকে প্রতিদিন ৮০ থেকে ৮৫ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন হচ্ছে, যা ব্যবহৃত হচ্ছে তিনটি বিদ্যুৎকেন্দ্রে। বাকি চার কূপ অব্যবহৃত থাকছে।