• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের

ভোলার ইলিশাঘাট পরিদর্শণে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ মে ২০২৩  

ভোলা প্রতিনিধিঃ ভোলার ইলিশা ফেরি ও লঞ্চঘাট পরিদর্শন করেন বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান আরিফ আহমেদ মোস্তফা। শনিবার দুপুরে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান আরিফ আহমেদ মোস্তফা ইলিশা ঘাট পরিদর্শনকালে এই স্মারক লিপি দেয়া হয়। ১১ দফা দাবির মধ্যে রয়েছে ইলিশা এলাকায় বিআইডব্লিউটিএ’র  মালিকানাধিন জমিতে আধুনিক সুবিধাসহ পার্কিংইয়ার্ড স্থাপন, ৩টি লঞ্চ ও ২টি ফেরিঘাটের এ্যাপ্রোচ সড়ক উচু করে পাকা করণ, যাত্রীদের জন্য বিশ্রামাগার স্থাপন, আধুনিক যাত্রী ছাউনী নির্মান, আধুনিক ও এ’ শ্রেনির বন্দরের ন্যায় পন্টুন স্থাপন, যাত্রী ওঠা-নামার জন্য আধুনিক ও টেকসই জেটি স্থাপন, ঘাট এলাকায় রাতে পর্যাপ্ত লাইটিং ব্যবস্থা করা, নৌ-রুট চ্যানেল ঠিক রাখতে নদীর ড্রেজিং করা, লক্ষ্মীপুর জেলার মজুচৌধুরী ঘাটের রহমতখালি খাল সারা বছর ধরে ড্রেজিং এর নামে শত কোটি টাকা বিনষ্ট না করে, ওই ঘাট দেড় কিলোমিটার নদীর কাছাকাছি স্থানে স্থানান্তর, বিকল্প রুট হিসেবে ইলিশা-মতিরহাট ঘাট চালু করা, সার্বক্ষনিক ঘাট তদারকি ও উন্নয়নের জন্য সংশ্লিষ্ট বরিশাল অফিসের কার্যক্রম ভোলায় স্থানান্তর করা।

এ দাবির প্রেক্ষিতে আইডব্লিউটিএ’র চেয়ারম্যান জানান, ভোলার ইলিশাঘাটসহ জেলায় ৫টি ল্যান্ডিং স্টেশন কাজ দ্রুত শুরু করা হবে। বিশ্ব ব্যাংকের অর্থায়নে এই কাজ শুরু হচ্ছে। ওই প্রজেক্টের সঙ্গে সামঞ্জস্য রেখেই ১১ দফা বাস্তবায়ন করা হবে। ভোলার এই ঘাটটি দেশের উদাহরণ হতে পারে এমন উদ্যোগ গ্রহনের আশ্বাস দেন চেয়ারম্যান আরিফ আহমেদ ।

এ সময় উপস্থিত ছিলেন, কোস্টগার্ডের দক্ষিণ জোনের কমান্ডার ক্যাপ্টেন শহিদুল হক, আইডব্লিউটিএ বরিশাল জোনের সিপিএস, নির্বাহী প্রকৌশলী মোমুনুর রশিদ, অতিরিক্ত পুলিশ সুপার আসাদুজ্জ্বামান, ভোলার নদীবন্দর কর্মকর্তা মোঃ শহিদুল হক, ভোলা স্বার্থরক্ষা কমিটির সম্পাদক ও প্রেসক্লাবের সম্পাদক অমিতাভ অপু, ঘাট ইজারাদার সরোয়াদ্দিন মাস্টার, জনপ্রতিনিধি প্রভাষক খাদিজা আক্তার স্বপ্না, সাংবাদিক আদিল হোসেনের তপু, প্রেসক্লাব দপ্তর সম্পাদক মোঃ ছিদ্দিকুল্লাহ প্রমুখ।

বিঅঅইডব্লিউটিএ  চেয়ারম্যান শুক্রবার সন্ধ্যায় ভোলায় এসে প্রথমে ভেদুরিয়া লঞ্চঘাট, ফেরিঘাট ও লঞ্চঘাট পরির্দশন করেন। পরে সকালে চরফ্যাশনের ঘাট ও দুপুরে ইলিশা ঘাট পরিদর্শণ করেন। এ সময় ঘাটের এ্যাপ্রোচ সড়কের নাজুক অবস্থা দেখতে পান।

এসময় ঘাট ইজারাদার জানান, ঘাটগুলো বর্ষাকালে পানিতে ডুবে থাকে। এ সময় ফেরি ও লঞ্চে যাতায়াত করা যায় না। মানুষের দুর্ভোগ পোহাতে হয়। এ বছর প্রায় ৩ কোটি টাকায় এ ঘাটের ইজারা আনা হয়। অথচ সেই অনুসারে ঘাটের উন্নয়ন হচ্ছে না।

তাবে কর্মকর্তারা জানান, বিশ্বব্যাংকের নেয়া পরিকল্পনার সঙ্গে সমন্বয় করেন সকল সমস্যা সমাধান করে এই ঘাটের সকল সিদ্ধান্ত নেয়া হবে। এ সময় বন্দর সহকারী পরিচালককে ডেকে মিডিয়াবান্ধব কাজ করার নির্দেশ দেন চেয়ারম্যান।  এ সময় তিনি বলেন, ইতিমধ্যে জেলার ৫টি ঘাটে বিশ্বব্যংকের অর্থায়নে ল্যান্ডিং স্টেশন করা হবে। এগুলো হচ্ছে ভোলার ইলিশা, ভেদুরিয়া , দৌলতখান , তজুমদ্দিন ও মনপুরা উপজেলার লঞ্চঘাট ।