• মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৩ ১৪৩০

  • || ১৫ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে পবিত্র রমজানে নিত্যপণ্যের সংকট হবে না: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী

ভোলার ইলিশাঘাট পরিদর্শণে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ মে ২০২৩  

ভোলা প্রতিনিধিঃ ভোলার ইলিশা ফেরি ও লঞ্চঘাট পরিদর্শন করেন বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান আরিফ আহমেদ মোস্তফা। শনিবার দুপুরে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান আরিফ আহমেদ মোস্তফা ইলিশা ঘাট পরিদর্শনকালে এই স্মারক লিপি দেয়া হয়। ১১ দফা দাবির মধ্যে রয়েছে ইলিশা এলাকায় বিআইডব্লিউটিএ’র  মালিকানাধিন জমিতে আধুনিক সুবিধাসহ পার্কিংইয়ার্ড স্থাপন, ৩টি লঞ্চ ও ২টি ফেরিঘাটের এ্যাপ্রোচ সড়ক উচু করে পাকা করণ, যাত্রীদের জন্য বিশ্রামাগার স্থাপন, আধুনিক যাত্রী ছাউনী নির্মান, আধুনিক ও এ’ শ্রেনির বন্দরের ন্যায় পন্টুন স্থাপন, যাত্রী ওঠা-নামার জন্য আধুনিক ও টেকসই জেটি স্থাপন, ঘাট এলাকায় রাতে পর্যাপ্ত লাইটিং ব্যবস্থা করা, নৌ-রুট চ্যানেল ঠিক রাখতে নদীর ড্রেজিং করা, লক্ষ্মীপুর জেলার মজুচৌধুরী ঘাটের রহমতখালি খাল সারা বছর ধরে ড্রেজিং এর নামে শত কোটি টাকা বিনষ্ট না করে, ওই ঘাট দেড় কিলোমিটার নদীর কাছাকাছি স্থানে স্থানান্তর, বিকল্প রুট হিসেবে ইলিশা-মতিরহাট ঘাট চালু করা, সার্বক্ষনিক ঘাট তদারকি ও উন্নয়নের জন্য সংশ্লিষ্ট বরিশাল অফিসের কার্যক্রম ভোলায় স্থানান্তর করা।

এ দাবির প্রেক্ষিতে আইডব্লিউটিএ’র চেয়ারম্যান জানান, ভোলার ইলিশাঘাটসহ জেলায় ৫টি ল্যান্ডিং স্টেশন কাজ দ্রুত শুরু করা হবে। বিশ্ব ব্যাংকের অর্থায়নে এই কাজ শুরু হচ্ছে। ওই প্রজেক্টের সঙ্গে সামঞ্জস্য রেখেই ১১ দফা বাস্তবায়ন করা হবে। ভোলার এই ঘাটটি দেশের উদাহরণ হতে পারে এমন উদ্যোগ গ্রহনের আশ্বাস দেন চেয়ারম্যান আরিফ আহমেদ ।

এ সময় উপস্থিত ছিলেন, কোস্টগার্ডের দক্ষিণ জোনের কমান্ডার ক্যাপ্টেন শহিদুল হক, আইডব্লিউটিএ বরিশাল জোনের সিপিএস, নির্বাহী প্রকৌশলী মোমুনুর রশিদ, অতিরিক্ত পুলিশ সুপার আসাদুজ্জ্বামান, ভোলার নদীবন্দর কর্মকর্তা মোঃ শহিদুল হক, ভোলা স্বার্থরক্ষা কমিটির সম্পাদক ও প্রেসক্লাবের সম্পাদক অমিতাভ অপু, ঘাট ইজারাদার সরোয়াদ্দিন মাস্টার, জনপ্রতিনিধি প্রভাষক খাদিজা আক্তার স্বপ্না, সাংবাদিক আদিল হোসেনের তপু, প্রেসক্লাব দপ্তর সম্পাদক মোঃ ছিদ্দিকুল্লাহ প্রমুখ।

বিঅঅইডব্লিউটিএ  চেয়ারম্যান শুক্রবার সন্ধ্যায় ভোলায় এসে প্রথমে ভেদুরিয়া লঞ্চঘাট, ফেরিঘাট ও লঞ্চঘাট পরির্দশন করেন। পরে সকালে চরফ্যাশনের ঘাট ও দুপুরে ইলিশা ঘাট পরিদর্শণ করেন। এ সময় ঘাটের এ্যাপ্রোচ সড়কের নাজুক অবস্থা দেখতে পান।

এসময় ঘাট ইজারাদার জানান, ঘাটগুলো বর্ষাকালে পানিতে ডুবে থাকে। এ সময় ফেরি ও লঞ্চে যাতায়াত করা যায় না। মানুষের দুর্ভোগ পোহাতে হয়। এ বছর প্রায় ৩ কোটি টাকায় এ ঘাটের ইজারা আনা হয়। অথচ সেই অনুসারে ঘাটের উন্নয়ন হচ্ছে না।

তাবে কর্মকর্তারা জানান, বিশ্বব্যাংকের নেয়া পরিকল্পনার সঙ্গে সমন্বয় করেন সকল সমস্যা সমাধান করে এই ঘাটের সকল সিদ্ধান্ত নেয়া হবে। এ সময় বন্দর সহকারী পরিচালককে ডেকে মিডিয়াবান্ধব কাজ করার নির্দেশ দেন চেয়ারম্যান।  এ সময় তিনি বলেন, ইতিমধ্যে জেলার ৫টি ঘাটে বিশ্বব্যংকের অর্থায়নে ল্যান্ডিং স্টেশন করা হবে। এগুলো হচ্ছে ভোলার ইলিশা, ভেদুরিয়া , দৌলতখান , তজুমদ্দিন ও মনপুরা উপজেলার লঞ্চঘাট ।