• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

ঘূর্নিঝড়“মোখা” মোকাবেলায় ভোলায় মাঠ মহড়া অনুষ্ঠিত

আলোকিত ভোলা

প্রকাশিত: ১১ মে ২০২৩  

ভোলা প্রতিনিধিঃ ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় দ্বীপ জেলা  ভোলায়  উপকূলের মানুষকে সচেতন করার লক্ষ্য নিয়ে  ভোলায় ঘূর্ণিঝড় প্রস্তুতি মূলক মাঠ মহড়া অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকালে ভোলা সদর উপজেলার শিবপুর ইউনিয়নের শান্তির হাট মেঘনা নদীর পাড়ে এই মহড়া আয়োজন করেন ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি)। ঘূর্ণিঝড়,প্রাকৃতিক দুর্যোগ প্রভৃতিতে মোকাবেলায় জনসম্পৃক্ততা বাড়াতে ঘূর্ণিঝড় প্রস্তুতি কমিটি মাঠ মহড়া আয়োজন করে।মে মাস দূর্যোগ প্রবণ সময়।

এই সময় উপকুলীয় অঞ্চলে দূর্যোগের ঘনঘটা। সেই মূহুর্তে  ভোলার নদীর পাড়ে  ঘূর্নিঝড় সতর্কীকরন মাঠ মহড়া আয়োজন করা হয়।

আয়োজকরা জানান,সর্বস্তরের মানুষকে দুর্যোগ প্রতিরোধ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিসহ দুর্যোগের আগে, চলাকালীন ও পরবর্তী পর্যায় ব্যক্তি, পরিবার ও সামাজিক পর্যায়ে  প্রস্তুতি নিশ্চিতসহ জানমালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনার  জন্য এই মহড়া  স্থানীয়দের দুর্যোগ সম্পর্কে সচেতন করবে বলে জানান।

মাঠ মহড়ায় প্রধান অতিথি ভোলা সদর উপজেলার নির্বাহী অফিসার মো: তৌহিদুল ইসলাম। এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভোলা সদর উপজেলার ভারপ্রাপ্ত উপজেলার চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ।অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ভোলা দুর্যোগ ব্যবস্থাপনা কর্মসূচী (সিপিপি) উপ-পরিচালক আব্দুর রশীদ।

প্রধান অতিথির বক্তব্যে ভোলা সদর উপজেলার নির্বাহী অফিসার মো: তৌহিদুল ইসলাম বলেন, বাংলাদেশের মানুষকে প্রতিনিয়ত প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করে বাঁচতে হয়। প্রাকৃতিক দুর্যোগ হয়তো বন্ধ করা যাবে না, কিন্তু প্রত্যেক  স্তরে সচেতনতার মাধ্যমে ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব।

এসময় তিনি আরো বলেন, উপকূলের দিকে ঘূর্ণিঝড় মোখা নামে একটি ঘূর্ণিঝড় এগিয়ে আসছে। তারই পূর্ব প্রস্তুতি হিসাবে সিপিপির উদ্যোগে দুর্যোগ প্রস্তুতি মহড়া অনুষ্ঠিত হলো। এর মাধ্যমে স্থানীয় দুর্যোগ সম্পর্কে একটি ধারনা পেয়েছে। যে দুর্যোগ আসলে আমাদের কি করনীয় হওয়া উচিত। এই মহড়া অনেক কার্যকরী হবে যখন বাস্তবে দুর্যোগ আসার সাথে সাথে সবাই নিজেকে নিরাপদ আশ্রয় কেন্দ্রে গিয়ে আশ্রয় নিবেন।

উপকুলীয় এলাকায় এই দুর্যোগ প্রবণ মাসে জনগণকে দুর্যোগ সম্পর্কে সচেতনতা বাড়ানোসহ দুর্যোগ পূর্বে, চলাকালীন ও পরবর্তী পর্যায় ব্যাক্তি পরিবার ও সামাজিক প্রস্তুতি সহ জান মালের ক্ষতি কমিয়ে আনার জন্য এ মহড়ার আয়োজন করা হয়। মহড়া শেষে মহড়ায় অংশ নেওয়াদের মাঝে সম্মানা স্বারক তুলে দেন প্রধান অতিথি।