• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

ভোলায় বিশ্ব মাসিক স্বাস্থ্যবিধি দিবসে কিশোর- কিশোরী সমাবেশ

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩০ মে ২০২৩  

ভোলা প্রতিনিধিঃ  ভোলায় কিশোরীদের সচেতন করার লক্ষে নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হলো বিশ্ব মাসিক স্বাস্থ্যবিধি দিবস। “২০৩০ সালের মধ্যে 'মাসিক"কে জীবনের একটি স্বাভাবিক বিষয়ে পরিনত করতে আমরা প্রতিঙ্গাবদ্ধ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ভোলায় অনুষ্ঠিত হয়ে গেলো বিশ্ব মাসিক স্বাস্থ্যবিধি দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষ্যে  সোমবার (২৯ মে) ভোলার শিল্পকলা একডেমী প্রঙ্গনে দিনব্যাপী নানা অনুষ্ঠানের  আয়োজন করা হয়।  দিন ব্যাপী আয়োজনের মধ্যে ছিলো কিশোর-কিশোরী সমাবেশ,বনার্ঢ্যা র‌্যালী, বিতর্ক প্রতিযোগিতা,নাটক,সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরষ্কার বিতরন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সোমবার সকালে বিশ্ব মাসিক স্বাস্থ্যবিধি দিবস উপলক্ষ্যে ভোলা বিভিন্ন স্কুলের কিশোর-কিশোরীদের  অংশ গ্রহনে একটি বনার্ঢ্য র‌্যালী বের হয়। র‌্যালিতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, কিশোরী ছাত্রীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশগ্রহন করেন। র‌্যালী শেষে  জেলা শিল্পকলা অডিটরিয়ামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।আলোচনা সভায় ভোলা সদর উপজেলার নির্বাহী অফিসার মো: তৌহিদুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রিপন কুমাড় সাহা।

এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন  উপজেলা পরিবার পরিকল্পনা বিষয়ক কর্মকর্তা ডা: মেহেদী হাসান,ভোলা সদর উপজেলার মহিলা বিষয়ক  কর্মকর্তা চামেলি বেগম,উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল হামিদ,জনস্বাস্থ্য প্রকৌশলী ভোলা জেলার সহকারী প্রকৌশলী  মোস্তফা কামাল, ডা: মোসাৎম্মত টুম্পা। অনুষ্ঠানের সঞ্চলনা করেন সাজেদা ফাউন্ডেশন এর প্রজেক্ট ম্যানেজার বিপ্লব হোসেন।কিশোরীদের মধ্যে বক্তব্য দেন চরসামাইয়া বন্ধুজন মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী আসমা আক্তার।

আলোচনা সভায় বক্তরা বলেন, পিরিয়ড হচ্ছে একজন নারীর জীবনে শাস্ব প্রশ্বাসের মতোই একটি সম্পূর্ণ স্বাভাবিক প্রক্রিয়া এবং নারী বা কিশোরীর সুস্থ থাকার লক্ষন।

তারপরেও এখন অনেকেই মাসিক পিরিয়ড চক্রকে একটি অসুস্থতা হিসাবে বিবেচনা করে।সচেতনতার অভাবে  এবং সামাজিক ট্যাবুর  কারনে তারা এই নিয়ে খোলামেলা আলোচনা করতে চায়না। সঠিক তথ্য ও পর্যাপ্ত জ্ঞানের অভাবে নারী ও কিশোরীরা  বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। তাই পিরিয়ড কালীন সময়ে মেয়েদের স্বাস্থ্য ঝুঁকি কমাতে সবাইকে সচেতন হওয়ার আহবান জানান।

এসবের পাশাপাশি মাসিক নিয়ে খোলামেলা আলোচনা এবং যথাযথ শিক্ষারও অভাব রয়েছে। মাসিক সচেতনতা দিবসে মাসিকের সময় পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যবিধি মেনে চলার গুরুত্ব সম্পর্কে প্রকাশ্যে আলোচনা করা হয়।

বক্তারা আরো বলেন, ২০২১ সালের এক সমীক্ষায় দেখা গেছে বাংলাদেশে ৯০ শতাংশ কিশোরী মাসিকের বিষয়টিকে  গোপন রাখছেন। এবং মাসিকের সময়ে অনিরাপদ প্যাড ব্যবহার করছেন। আর এজন্যই প্রতি বছর বাংলাদেশে নারীদের মধ্যে বড় একটি অংশ জরায়ু ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন।

দিনব্যাপী আয়োজনে ভোলা সদর উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ২৫০ জন শিক্ষার্থী সহ শিক্ষক, অভিভাবকরা এতে অংশ গ্রহন করেন।