• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

ভোলায় জেলেদের মাঝে বৈধ জাল বিতরণ

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩ জুন ২০২৩  

ভোলা প্রতিনিধিঃ ভোলায় নিবন্ধিত জেলেদের মাঝে বৈধ জাল বিতরণ করা হয়। বৃহস্পতিবার (১ জুন) দুপুরে ভোলা কলেজের সামনে মৎস্য খামারবাড়ী কমপ্লেক্সে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্প এর আওতায় সদর উপজেলা মৎস্য অধিদপ্তরের বাস্তবায়নে সুফলভোগী জেলেদের মাঝে বিকল্প কর্মসংস্থানের উপকরণ হিসেবে বৈধ জাল ও ফ্লুড বিতরণ করা হয়েছে।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জেলেদের মাঝে বৈধ জাল বিতরণ করেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ তৌহিদুল ইসলাম। এসময় উপস্থিত ছিলেন, সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ জামাল হোসেন, জেলা মৎস্যজীবী লীগের সভাপতি মোঃ হাসান আলী খান, সদর উপজেলা মৎস্যজীবী সমিতির সাধারণ সম্পাদক মোঃ এরশাদ।

ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্প এর আওতায় ভোলা সদরের কাচিয়া ইউনিয়নের সুবিধাভোগী ৩জন করে দল তৈরি করে ১৬টি দলের ৭৮জনকে বৈধ জাল ও ফ্লুড দেওয়া হয়েছে।

এসময় বক্তারা বলেন, জেলেদের মাঝে বিতরণকৃত এই বৈধ জালের মাধ্যমে তারা নিরাপদে নিশ্চিন্তে মাছ শিকার করতে পারবেন। এর মাধ্যমে তাদের জাল হারানোর ভয় থাকবে না। এর মাধ্যমে জেলেরা স্বাবলম্বী হবে এবং মাছের চাহিদা পূরণে সহায়ক হবে।

উল্লেখ্য, এই প্রকল্পের মাধ্যমে জেলায় ৩ হাজার ৫০০ জেলেকে বিকল্প কর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী করা হচ্ছে। যার ফলে জেলেরা নদীতে নিরাপদে মাছ শিকার করতে পারবে। এছাড়াও জেলেদের মাঝে গরুর বাচ্চা, হাস-মুরগী, সেলাই মেশিনসহ চাহিদা অনুযায়ী উপকরণ ও বিভিন্ন প্রশিক্ষণ দেয়া হচ্ছে। জেলায় ৬টি জেলেদের গ্রাম নির্ধারণ করে দুই হাজার জেলেকে জনপ্রতি ৬ হাজার টাকা করে বৈধ মাছ শিকারের জাল বিতরণ করা হচ্ছে।