• বুধবার ১৯ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৫ ১৪৩১

  • || ১১ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে

শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী উপলক্ষে জেলা আওয়ামীলীগের দোয়া

আলোকিত ভোলা

প্রকাশিত: ৬ আগস্ট ২০২৩  

ভোলা প্রতিনিধিঃ নানা কর্মসূচির মধ্যে দিয়ে ভোলা জেলা আওয়ামী লীগ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী  উদযাপন করছে ।

শনিবার (৫ আগষ্ট) সকালে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে শেখ কামালের প্রতিতকৃতিতে পুষ্পমাল্য অর্পণ,আলোচনা সভা ও দোয়া মোনাজত এর আয়োজন করা হয়। 

ভোলা জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আব্দুল মমিন টুলুর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন- ভোলা সদর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম গোলদার, জেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক এনামুল হক আরজু ও ভোলা সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) মো. ইউনুছ প্রমুখ। অনুষ্ঠানের সঞ্চলনা করেন ভোলা জেলা আওয়ামীলীগের কার্যনির্বাহী কমিটির সদস্য ও সদর উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মো: আজিজুল ইসলাম।

এসময় বক্তারা বলেন, শেখ কামাল ১৯৪৯ সালের ৫ আগস্ট গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামের সম্ভান্ত্র শেখ পরিবারের জন্মগ্রহন করেন। তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের বড় ছেলে।

শেখ কামালকে বহু গুণে গুণান্বিত এক অসামান্য ব্যক্তিত্ব হিসেবে অভিহিত করেন এবং খেলাধুলা, সঙ্গীত, অভিনয়, বক্তৃতায় পারদর্শীতাসহ ক্রীড়া ও সাংস্কৃতিক অঙ্গনে তার প্রতিভার স্বাক্ষর বহন ও অবাধ বিচরণ তাকে এক অনন্য উচ্চতায় আসীন করেছে মর্মে মন্তব্য করেন। তার শিক্ষা জীবন, মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহন করে দেশ স্বাধীন করার জন্য অগ্রনী ভূমিকা রাখেন। 

১৯৭৫ সালের ১৫ আগস্ট  নারকীয় হত্যাযজ্ঞে শহীদ ক্যাপ্টেন শেখ কামালের জীবনাবসানের কারণে গোটা জাতি একজন সুযোগ্য, দক্ষ ও মানবিক নেতাকে হারিয়েছে, যার অভাব কখনো পূর্ণ হবে না।  এসময় বক্তরা সবাইকে শহীদ ক্যাপ্টেন শেখ কামালের কাছ থেকে শিক্ষা ও অনুপ্রেরণা লাভের জন্য এবং তার বিশিষ্ট ও মানবিক গুণাবলিকে ধারণ করার জন্য আহ্বান জানান।

এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সদস্য বীর মুক্তিযোদ্ধার রফিকুল ইসলাম,জেলা আওয়ামী লীগের সদস্য  মোঃহেলাল উদ্দিন,জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক মোঃ শফিকুল ইসলাম জেলা আওয়ামীলীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক লিয়াকত হোসেন মনসুর,উপ-দপ্তর সম্পাদক  গৌরঙ্গ চন্দ্র দে,শ্রম সম্পাদক শাহে আলম,জেলা তাঁতী লীগের সভাপতি এনামুল হক ফরমান, কৃষক লীগের সভাপতি মোঃ মামুনুর রশিদ,সাধারণ সম্পাদক মোঃ শহিদুল ইসলাম, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোঃ আবু সায়েম, সাধারণ সম্পাদক মোহাম্মদ আকতার হোসেন,সহ-সভাপতি মোঃ হাসান লিটন,যুগ্ম সম্পাদকমোঃ আবিদুল আলম,জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হাসিব মাহমুদ হিমেল,সদর উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সালমান গোলদারসহ বিভিন্ন ইউনিয়ন থেকে আগত চেয়ারম্যান,পৌরসভার  কাউন্সিলার বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতৃবিন্দর এসময় উপস্থিত ছিলেন।

পরে বঙ্গবন্ধু, শেখ কামাল ও ৭৫ এর ১৫ আগস্টের কালরাতে শাহাদত বরণকারীদের আত্মার শান্তি কামনায় দোয়া করা হয়।