• শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১০ ১৪৩০

  • || ১২ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা

উপকূলে তুমুল বৃষ্টি, পায়রা সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত

আলোকিত ভোলা

প্রকাশিত: ৫ অক্টোবর ২০২৩  

মৌসুমি বায়ুর প্রভাবে উপকূলে গত কয়েকদিন ধরে তুমুল বৃষ্টি হচ্ছে। গত ২৪ ঘণ্টায় রাত নয়টা পর্যন্ত জেলা ১১৯ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে স্থানীয় আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র।

এদিকে মৌসুমি বায়ুর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত রয়েছে।

যে কারণে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার শঙ্কায় পায়রা সমুদ্রবন্দরে তিন নম্বর সতর্কতা সংকেত জারি করেছে আবহাওয়া অফিস। উত্তাল রয়েছে পটুয়াখালীর উপকূলীয় বঙ্গোপসাগর।

জেলায় থেমে মাঝারি ও ভারী বৃষ্টিতে ঘরবন্দি হয়ে পড়েছেন উপকূলের মানুষজন। এরসঙ্গে বইছে হালকা ঝড়ো হাওয়া। ভারী বর্ষণ ও স্বাভাবিক জোয়ারের চেয়ে কিছুটা পানি বৃদ্ধি পেয়েছে সমুদ্র এবং নদনদীতে।

গভীর সমুদ্রে মাছ ধরা হাজার হাজার ট্রলার আলীপুর-মহিপুর মৎস্য বন্দরসহ বিভিন্ন নদনদীতে নিরাপদ আশ্রয়ে রয়েছে।

তবে, বৈরী আবহাওয়া উপেক্ষা করে উত্তাল সমুদ্রে গোসল, হই হুল্লোড়ে মেতে ওঠে শত শত পর্যটক। সমুদ্রের বড় বড় ঢেউ এবং ঢেউয়ের গর্জন উপভোগ করছেন পর্যটকরা।  

ট্যুরিস্ট পুলিশ মাইকিং করে সমুদ্রে গোসলে নামতে নিষেধ করলেও, উপেক্ষা করে গোসল ও আনন্দ উল্লাস করেন তার।  

ট্যুরিস্ট পুলিশের রেসকিউ টিম প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা জোনের পুলিশ পরিদর্শক মো. হাচনাইন পারভেজ।

আলীপুর-কুয়াকাটা মৎস্য আড়তদার সমিতির সভাপতি মো. আনসার উদ্দিন মোল্লা জানান, বৈরী আবহাওয়ার কারণে গভীর সমুদ্রের মাছধরা সকল ট্রলার মৎস্য অবতরণ কেন্দ্রসহ বিভিন্ন নদনদীতে নিরাপদ আশ্রয়ে রয়েছে। কোনো প্রকার অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি বলে জানিয়েছেন এই আড়তদার সমিতি নেতা।  

পটুয়াখালী আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ইনচার্জ মাহবুবা সুখী জানান, গত ২৪ ঘণ্টায় রাত নয়টা পর্যন্ত জেলা ১১৯ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আগামী ৭২ ঘণ্টা বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলেও জানান তিনি।