• শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১০ ১৪৩০

  • || ১২ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা

ভোলার দুই দিনব্যাপী সাহিত্য মেলার শুরু

আলোকিত ভোলা

প্রকাশিত: ৮ অক্টোবর ২০২৩  

ভোলা প্রতিনিধিঃ বাঙ্গালী সংস্কৃতিকে সমৃদ্ধ করতে ভোলায় দুইদিনব্যাপী জেলা সাহিত্য মেলার উদ্বোধন করা হয়েছে। শনিবার (৭ সেপ্টেম্বর)  সকালে  ভোলার সরকারি স্কুল মাঠে ভোলা-১ আসনের সংসদ সদস্য তোফায়েল আহম্মেদ এর পক্ষে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন ভোলা জেলা  প্রশাসক আরিফুজ্জামান।

জেলা প্রশাসনের আয়োজনে ও বাংলা একাডেমীর সম্মনয়ে ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় জেলা  প্রথমবারের মতো এই মেলার আয়োজন করা হয়। এই মেলার মাধ্যমে জেলা পর্যায়ের সকল সাহিত্যিকদের পরিচয় ও তাদের সৃষ্টিকর্ম সকলের কাছে তুলে ধরার মাধ্যমে নতুন প্রজন্মকে সাহিত্য চর্চায় উদ্বুদ্ধ করতে এ মেলা অনুষ্ঠিত হতে হচ্ছে।

পরে এক আলোচনা সভায় ভোলা জেলা  প্রশাসক আরিফুজ্জামান এর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মো: মাহিদুজ্জামান,সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব আইরীন ফারজানা, বাংলা একাডেমীর ব্যবস্থাপক মো: মনিরুজ্জামান, ভোলা সরকারি কলেজের অধ্যক্ষ আবদুল গফুর, ভোলা সরকারি শেখ ফজিলাতুন্নেছা মহিলা কলেজের অধ্যক্ষ মো: ইসরাফিল,ভোলা সরকারি শেখ ফজিলাতুন্নেছা মহিলা কলেজের প্রাক্তন  অধ্যক্ষ  রুহল আমিন জাহাঙ্গীর, ভোলা প্রেস ক্লাবের সভাপতি এম হাবিবুর রহমান, আজকের ভোলার সম্পাদক শওকাত হোসেন, সময় পূর্বাপর এর সম্পাদক কবি হাসান মাহমুদ সহ আরো অনেকেই এসময় উপস্থিত ছিলেন।

এসময় বক্তরা বলেন, বাংলা সাহিত্য বাঙ্গালীদের প্রাচীন ঐতিহ্যকে ধারণ করে রেখেছে। বাংলা ভাষার সাহিত্য বাঙালি কবি লেখকদের হাতে কালব্যাপি সমৃদ্ধ হয়ে উঠেছে। এ সাহিত্যমেলার মধ্য দিয়ে সাহিত্যচর্চার সুযোগ বাড়বে বলে মনে করেন।

এছাড়াও সাহিত্য চর্চার মাধ্যমেই আগামী প্রজন্ম  প্রকৃত মানুষ হিসেবে গড়ে উঠবে। সমাজ থেকে বৈষম্য ও সাম্প্রদায়িকতা দূর হবে বলে বক্তারা আশা ব্যাক্ত করেন।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতি ভোলা জেলা  প্রশাসক আরিফুজ্জামান বলেন,জেলার কৃর্তীমান লেখকসহ উদীয়মান লেখকদের অনুপ্রেরণীত করতে বর্তমান সরকারের জেলায় জেলায় সাহিত্য মেলার আয়োজন করেছে। বর্তমান সরকার বিশ^াস করে বাঙ্গালী সংস্কৃতিকে সমৃদ্ধ করতে জেলা পর্যায়ের এ সাহিত্য মেলা অত্যন্ত  গুরুত্বপূর্ন ভূমিকা রাখবে। সুস্থ ধারার সংস্কৃতি চর্চার মধ্যদিয়ে বাংলাদেশ আগামী দিনে হয়ে উঠবে আধুনিক, ডিজিটাল ও স্মার্ট বাংলাদেশ এই প্রত্যাশা সবার ।

মেলায় বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থী,সাংবাদিক,উপজেলার কবি, সাহিত্যিক ও সাংস্কৃতিক কর্মীরা এ সময় উপস্থিত ছিলেন। দুই দিনব্যাপী অনুষ্ঠানে রয়েছে প্রবন্ধ পাঠ,আলোচনা সভা,লেখক কর্মশালা, স্থানীয়লেখকদের স্বরচিত কবিতা পাঠ, সাংস্কৃতিক অনুষ্ঠান।