• মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ২০ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী

মা ইলিশ রক্ষায় ২২ দিনের নিষেধাজ্ঞা শুরু বৃহস্পতিবার

আলোকিত ভোলা

প্রকাশিত: ৯ অক্টোবর ২০২৩  

ইলিশের প্রজনন মৌসুম সুরক্ষায় ২২ দিনের নিষেধাজ্ঞা শুরু হচ্ছে আগামী বৃহস্পতিবার (১২ অক্টোবর) মধ্যরাত থেকে। তবে ভরা মৌসুমের শেষ মুহূর্তেও উপকূলে ইলিশের নাগাল না পেয়ে হতাশ ভোলার জেলেরা। তারওপর ঋণের টাকা এখনও পরিশোধ হয়নি। বন্ধের সময় পরিবার নিয়ে কীভাবে দিনগুলো পার করবেন এ নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন জেলেরা।

জানা গেছে, ১২ অক্টোবর থেকে ইলিশ ধরা, ক্রয় বিক্রয়, পরিবহন, মওজুদ, সব কিছু নিষিদ্ধ করেছে সরকার। কেউ অমান্য করলে জেল জরিমানারও বিধান রয়েছে। আর নিষেধাজ্ঞার আগে আরও দুদিন মাছ ধরার সুযোগ রয়েছে। এটাকে কাজে লাগিয়েই জেলেরা শেষ সময়ে সাগরে যাচ্ছেন ইলিশ ধরতে।

সরেজমিনে চরফ্যাশনের সামরাজ, ইলিশা ও শিবপুর মাছ ঘাটে গিয়ে দেখা যায়, জেলের নৌকায় স্তূপ করা রয়েছে ইলিশসহ বিভিন্ন জাতের মাছ। নৌকা ঘাটে ভিড়তেই জেলেরা ব্যস্ত হয়ে পড়ছেন ইলিশ দ্রুত বাজারে সরবরাহ করতে।

ভোলা সদর উপজেলার জেলে কাদের, ফখরুদ্দিনসহ কয়েকজন জেলের অভিযোগ, এখনো কোনো সরকারি সহায়তা পাইনি। মধ্য সেপ্টেম্বর থেকে মেঘনা-তেঁতুলিয়ায় ইলিশের দেখা মিললেও দুদিন পরই শুরু ২২ দিনের নিষেধাজ্ঞা। মাথায় ঋণের বোঝা নিয়ে বেকার থাকতে হবে। সময়মতো খাদ্য সহায়তা সরবরাহেরও দাবি জানান ওই জেলেরা।

ভোলা জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্যাহ বলেন, দুই মাস আগ থেকেই তারা ঘাটে ঘাটে সচেতনতামূলক প্রচার- প্রচারণা চালিয়েছেন। জেলার ১৩০টি ঘাটে জেলেদের নিষেধাজ্ঞার ২২দিন নদীতে নামতে দেয়া হবে না। এ জন্য তারা আইনশৃঙ্খলারক্ষা বাহিনীর সহায়তায় সব ধরনের ব্যবস্থা নিয়েছেন।

সরকারি খাদ্য সহায়তার জন্য জেলায় নিবন্ধিত জেলের সংখ্যা এক লাখ ৩৪ হাজার। এর বাইরেও, অনিবন্ধিত জেলে রয়েছেন আরও ৫০ হাজার বলে জানান তিনি।

বরিশাল বিভাগীয় মৎস্য অফিসের হিসাব অনুসারে, নিষেধাজ্ঞার আওতায় অভয়াশ্রমের জেলাগুলো হলো: বরিশাল, ভোলা, পটুয়াখালী, চাঁদপুর, শরীয়তপুর ও লক্ষ্মীপুর। এ ছাড়াও, ৩১ জেলার ১৫৫ উপজেলার অংশ বিশেষ এই নিষেধাজ্ঞায় অন্তর্ভুক্ত থাকবে।