• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

মা ইলিশ রক্ষায় ২২ দিনের নিষেধাজ্ঞা শুরু বৃহস্পতিবার

আলোকিত ভোলা

প্রকাশিত: ৯ অক্টোবর ২০২৩  

ইলিশের প্রজনন মৌসুম সুরক্ষায় ২২ দিনের নিষেধাজ্ঞা শুরু হচ্ছে আগামী বৃহস্পতিবার (১২ অক্টোবর) মধ্যরাত থেকে। তবে ভরা মৌসুমের শেষ মুহূর্তেও উপকূলে ইলিশের নাগাল না পেয়ে হতাশ ভোলার জেলেরা। তারওপর ঋণের টাকা এখনও পরিশোধ হয়নি। বন্ধের সময় পরিবার নিয়ে কীভাবে দিনগুলো পার করবেন এ নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন জেলেরা।

জানা গেছে, ১২ অক্টোবর থেকে ইলিশ ধরা, ক্রয় বিক্রয়, পরিবহন, মওজুদ, সব কিছু নিষিদ্ধ করেছে সরকার। কেউ অমান্য করলে জেল জরিমানারও বিধান রয়েছে। আর নিষেধাজ্ঞার আগে আরও দুদিন মাছ ধরার সুযোগ রয়েছে। এটাকে কাজে লাগিয়েই জেলেরা শেষ সময়ে সাগরে যাচ্ছেন ইলিশ ধরতে।

সরেজমিনে চরফ্যাশনের সামরাজ, ইলিশা ও শিবপুর মাছ ঘাটে গিয়ে দেখা যায়, জেলের নৌকায় স্তূপ করা রয়েছে ইলিশসহ বিভিন্ন জাতের মাছ। নৌকা ঘাটে ভিড়তেই জেলেরা ব্যস্ত হয়ে পড়ছেন ইলিশ দ্রুত বাজারে সরবরাহ করতে।

ভোলা সদর উপজেলার জেলে কাদের, ফখরুদ্দিনসহ কয়েকজন জেলের অভিযোগ, এখনো কোনো সরকারি সহায়তা পাইনি। মধ্য সেপ্টেম্বর থেকে মেঘনা-তেঁতুলিয়ায় ইলিশের দেখা মিললেও দুদিন পরই শুরু ২২ দিনের নিষেধাজ্ঞা। মাথায় ঋণের বোঝা নিয়ে বেকার থাকতে হবে। সময়মতো খাদ্য সহায়তা সরবরাহেরও দাবি জানান ওই জেলেরা।

ভোলা জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্যাহ বলেন, দুই মাস আগ থেকেই তারা ঘাটে ঘাটে সচেতনতামূলক প্রচার- প্রচারণা চালিয়েছেন। জেলার ১৩০টি ঘাটে জেলেদের নিষেধাজ্ঞার ২২দিন নদীতে নামতে দেয়া হবে না। এ জন্য তারা আইনশৃঙ্খলারক্ষা বাহিনীর সহায়তায় সব ধরনের ব্যবস্থা নিয়েছেন।

সরকারি খাদ্য সহায়তার জন্য জেলায় নিবন্ধিত জেলের সংখ্যা এক লাখ ৩৪ হাজার। এর বাইরেও, অনিবন্ধিত জেলে রয়েছেন আরও ৫০ হাজার বলে জানান তিনি।

বরিশাল বিভাগীয় মৎস্য অফিসের হিসাব অনুসারে, নিষেধাজ্ঞার আওতায় অভয়াশ্রমের জেলাগুলো হলো: বরিশাল, ভোলা, পটুয়াখালী, চাঁদপুর, শরীয়তপুর ও লক্ষ্মীপুর। এ ছাড়াও, ৩১ জেলার ১৫৫ উপজেলার অংশ বিশেষ এই নিষেধাজ্ঞায় অন্তর্ভুক্ত থাকবে।