• বৃহস্পতিবার ০৭ ডিসেম্বর ২০২৩ ||

  • অগ্রহায়ণ ২২ ১৪৩০

  • || ২৩ জমাদিউল আউয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
বিশ্বের ১০০ প্রভাবশালী নারীর তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আরবকে সব সময় হৃদয়ের কাছাকাছি পেয়েছি: প্রধানমন্ত্রী আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী বাংলাদেশ-ভারত মৈত্রী দিবস আজ আজ স্বৈরাচার পতন দিবস সরকার গণতন্ত্রের ভিত্তি শক্তিশালী করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে উপমহাদেশে গণতন্ত্রের ইতিহাসে সোহরাওয়ার্দী এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি হোসেন শহীদ সোহরাওয়ার্দীর জীবন ও আদর্শ সবসময় সাহস জোগায়: প্রধানমন্ত্রী অবসরের তিন বছরের মধ্যে সরকারি কর্মকর্তারা নির্বাচন করতে পারবে না বস্ত্র খাতের রপ্তানি বাজার সম্প্রসারণে সমন্বিত প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে : রাষ্ট্রপতি বাংলাদেশের অর্থনীতিতে বস্ত্রখাতের অবদান অপরিসীম : প্রধানমন্ত্রী শেখ ফজলুল হক মনির ৮৫তম জন্মদিন আজ প্রতিবন্ধী জনগোষ্ঠীকে বাদ দিয়ে টেকসই উন্নয়ন সম্ভব নয় : রাষ্ট্রপতি প্রতিবন্ধী জনগোষ্ঠীকে বাদ দিয়ে রাষ্ট্রের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয় : প্রধানমন্ত্রী ভূমিকম্পে কেঁপে উঠল দেশের বিভিন্ন স্থান আইএমও’র কাউন্সিল সদস্য নির্বাচিত হলো বাংলাদেশ পার্বত্য শান্তি চুক্তি বিশ্বে একটি অনুসরণীয় দৃষ্টান্ত: রাষ্ট্রপতি পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি বিশ্ব ইতিহাসে বিরল ঘটনা তরুণদের মুখোমুখি সজীব ওয়াজেদ জয় বিখ্যাত মার্কিন সাপ্তাহিক নিউজ ম্যাগাজিন নিউজউইকে শেখ হাসিনার নিবন্ধ

ভোলায় ডেঙ্গু প্রতিরোধ সপ্তাহের কার্যক্রমের উদ্বোধন

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২৩  

ভোলা প্রতিনিধিঃ ‘ নিজ আঙিনা পরিষ্কার রাখি, সবাই মিলে সুস্থ থাকি’ এই  স্লোগানকে সামনে রেখে ভোলায় ডেঙ্গু রোগ প্রতিরোধে এডিশ মশার বংশ বিস্তার রোধে এর প্রজনন স্থান নষ্ট করা ও এই বিষয়ে সচেতনতা তৈরি লক্ষ্যে সপ্তাহ ব্যাপী এই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

রবিবার সকালে ভোলা জেলা প্রশাসনের সম্মেল কক্ষে  স্থানীয় সরকার বিভাগের আয়োজনে ও ইউনিসেফ এর সহযোগীতায় সপ্তাহ ব্যাপী কর্মসূচীর উদ্বোধন করেন  ভোলা জেলা প্রশাসক আরিফুজ্জামান। এসময় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ও অতিরিক্ত জেলা প্রশাসক তামিম আল ইয়ামিন, ভোলা সদর উপজেলার নির্বাহী অফিসার মো: তৌহিদুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার রিপন চন্দ্র সরকার, ভোলা সদর হাসপাতালের তত্বাবধায়ক ডা: মনিরুল ইসলাম প্রমুখ। 

এসময় ভোলা জেলা প্রশাসক আরিফুজ্জামান সবাইকে নিজ আঙ্গিনা পরিচ্ছনা রাখার আহবান জানিয়ে বলেন, ডেঙ্গু  বর্তমানে তার বিধিবদ্ধ উপসর্গ আর সময়ে সীমাবদ্ধ নয় বরং নতুন নতুন উপসর্গ নিয়ে ডেঙ্গু প্রতিবছর প্রাদুর্ভাব দেখা যাচ্ছে। তাই ডেঙ্গু প্রতিরোধে জেলা থেকে ইউনিয়ন পর্যন্ত সবাইকে সচেতন হতে হবে।

এসময় অন্যান্য বক্তারা বলেন, ডেঙ্গু হলে ডাক্তার এর পরামর্শ নিয়ে ওষুধ সেবন করতে হবে একই সাথে এডিশ মশার লার্ভা ধ্বংস করতে হবে। 

২৯ অক্টোবর হতে ৪ নভেম্বর-২০২৩ইং পর্যন্ত জেলা পর্যায়ে সপ্তাহব্যাপী জেলার সর্বত্র ডেঙ্গু প্রতিরোধ কার্যক্রম পরিচালনা করা হবে। পরিচ্ছন্নতা অভিযানে জেলার হাট, স্পর্টসমূহে এডিস মশার প্রজননস্থল শনাক্ত ও নির্মূলসহ ঘর-বাড়ী ও প্রতিষ্ঠান পরিদর্শন করে সকলকে সচেতন করা হবে। এসময় বিভিন্ন স্বেচ্ছাসেবকদের সহযোগীতায় জেলার বিভিন্ন এডিশ মশার হটস্পটে পরিষ্কার পরিচ্ছন করা হবে। সভায় সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, প্রতিনিধি, জনপ্রতিনিধি, শিক্ষক ও স্বেচ্ছাসেবক বৃন্দ উপস্থিত ছিলেন।