• শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১০ ১৪৩০

  • || ১২ শা'বান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা

নির্বাচনে শতভাগ নিরপেক্ষ আচরণ প্রদর্শনের নির্দেশ

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২৩  

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বরিশাল, পটুয়াখালী ও ভোলা জেলার নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেছেন নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান। রোববার (২৬ নভেম্বর) সকালে বরিশাল বিভাগীয় প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন নির্বাচন কমিশনার আহসান হাবিব খান।

এ সময় নির্বাচনী আচরণবিধির যথাযথ প্রয়োগ ও প্রতিপালনের বিষয়ে কোনো ধরনের শৈথিল্য না দেখাতে বরিশাল, পটুয়াখালী ও ভোলা জেলার নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি কঠোর নির্দেশনা দেন তিনি। গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) ১৯৭২, সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এবং নির্বাচন কর্মকর্তা (বিশেষ বিধান) আইন, ১৯৯১ এর মতো নির্বাচন সংশ্লিষ্ট আইন ও বিধিবিধান সম্পর্কে সম্যক ধারণা রাখার ব্যাপারেও গুরুত্বারোপ করেন।

সভায় প্রধান অতিথি নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান উপস্থিত কর্মকর্তাদের প্রতি শতভাগ নিরপেক্ষ আচরণ প্রদর্শনের নির্দেশ দেন। পাশাপাশি সকল প্রকার পেশিশক্তি, অর্থশক্তি ও ক্ষমতা প্রদর্শনের চেষ্টা প্রতিরোধ, ধর্মীয় সম্প্রীতি রক্ষা, গুজব ও অপপ্রচার প্রতিরোধসহ নির্বাচন সংশ্লিষ্ট সকল অংশীজনের সর্বাত্মক সহযোগিতা কামনা করেন।

সভায় বিভাগীয় কমিশনার মো. শওকত আলী সভাপতিত্ব করেন। উপস্থিত ছিলেন বরিশাল, পটুয়াখালী ও ভোলা জেলার জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ উপজেলা, জেলা ও আঞ্চলিক পর্যায়ের নির্বাচন কর্মকর্তা, সংশ্লিষ্ট আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তা এবং গোয়েন্দা সংস্থাগুলোর স্থানীয় কর্মকর্তা প্রমুখ। তারা নির্বাচন অনুষ্ঠানের লক্ষে তাদের প্রস্তুতিসংক্রান্ত বিভিন্ন বিষয় তুলে ধরেন।

উপস্থিত অতিথিবৃন্দের আলোচনায় ভোটকেন্দ্রের নিরাপত্তা বিধান ও নিরাপত্তারক্ষীদের দায়িত্ব পালনের বিভিন্ন দিক, সঠিক ভোটার চিহ্নিতকরণ, গণমাধ্যমকর্মীদের বৈধ দায়িত্ব পালনে সহায়তা প্রদান, প্রত্যন্ত দ্বীপ ও চরাঞ্চলের দুর্গম নদীবিচ্ছিন্ন ভোটকেন্দ্রগুলোয় সময়মতো নির্বাচন সামগ্রী প্রেরণ, রক্ষণাবেক্ষণ ও ফেরত গ্রহণ, বিদ্যুৎবিহীন কেন্দ্রগুলোয় বিদ্যুৎ সংযোগ প্রদানের ব্যবস্থাগ্রহণের পাশাপাশি সার্বিকভাবে ভোটকেন্দ্রগুলোতে পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা নিশ্চিতকরণসহ সংশ্লিষ্ট সবগুলো সরকারি দপ্তরের মাঝে যথার্থ সমন্বয়সাধন করে অপ্রতুল জনবলের পাশাপাশি যাবতীয় ভূপ্রাকৃতিক চ্যালেঞ্জ মোকাবিলা করার মধ্য দিয়ে একটি অবাধ, স্বতঃস্ফূর্ত নির্বাচন অনুষ্ঠানের নানান দিক তুলে ধরেন।