• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার

নির্বাচনে শতভাগ নিরপেক্ষ আচরণ প্রদর্শনের নির্দেশ

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২৩  

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বরিশাল, পটুয়াখালী ও ভোলা জেলার নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেছেন নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান। রোববার (২৬ নভেম্বর) সকালে বরিশাল বিভাগীয় প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন নির্বাচন কমিশনার আহসান হাবিব খান।

এ সময় নির্বাচনী আচরণবিধির যথাযথ প্রয়োগ ও প্রতিপালনের বিষয়ে কোনো ধরনের শৈথিল্য না দেখাতে বরিশাল, পটুয়াখালী ও ভোলা জেলার নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি কঠোর নির্দেশনা দেন তিনি। গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) ১৯৭২, সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এবং নির্বাচন কর্মকর্তা (বিশেষ বিধান) আইন, ১৯৯১ এর মতো নির্বাচন সংশ্লিষ্ট আইন ও বিধিবিধান সম্পর্কে সম্যক ধারণা রাখার ব্যাপারেও গুরুত্বারোপ করেন।

সভায় প্রধান অতিথি নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান উপস্থিত কর্মকর্তাদের প্রতি শতভাগ নিরপেক্ষ আচরণ প্রদর্শনের নির্দেশ দেন। পাশাপাশি সকল প্রকার পেশিশক্তি, অর্থশক্তি ও ক্ষমতা প্রদর্শনের চেষ্টা প্রতিরোধ, ধর্মীয় সম্প্রীতি রক্ষা, গুজব ও অপপ্রচার প্রতিরোধসহ নির্বাচন সংশ্লিষ্ট সকল অংশীজনের সর্বাত্মক সহযোগিতা কামনা করেন।

সভায় বিভাগীয় কমিশনার মো. শওকত আলী সভাপতিত্ব করেন। উপস্থিত ছিলেন বরিশাল, পটুয়াখালী ও ভোলা জেলার জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ উপজেলা, জেলা ও আঞ্চলিক পর্যায়ের নির্বাচন কর্মকর্তা, সংশ্লিষ্ট আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তা এবং গোয়েন্দা সংস্থাগুলোর স্থানীয় কর্মকর্তা প্রমুখ। তারা নির্বাচন অনুষ্ঠানের লক্ষে তাদের প্রস্তুতিসংক্রান্ত বিভিন্ন বিষয় তুলে ধরেন।

উপস্থিত অতিথিবৃন্দের আলোচনায় ভোটকেন্দ্রের নিরাপত্তা বিধান ও নিরাপত্তারক্ষীদের দায়িত্ব পালনের বিভিন্ন দিক, সঠিক ভোটার চিহ্নিতকরণ, গণমাধ্যমকর্মীদের বৈধ দায়িত্ব পালনে সহায়তা প্রদান, প্রত্যন্ত দ্বীপ ও চরাঞ্চলের দুর্গম নদীবিচ্ছিন্ন ভোটকেন্দ্রগুলোয় সময়মতো নির্বাচন সামগ্রী প্রেরণ, রক্ষণাবেক্ষণ ও ফেরত গ্রহণ, বিদ্যুৎবিহীন কেন্দ্রগুলোয় বিদ্যুৎ সংযোগ প্রদানের ব্যবস্থাগ্রহণের পাশাপাশি সার্বিকভাবে ভোটকেন্দ্রগুলোতে পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা নিশ্চিতকরণসহ সংশ্লিষ্ট সবগুলো সরকারি দপ্তরের মাঝে যথার্থ সমন্বয়সাধন করে অপ্রতুল জনবলের পাশাপাশি যাবতীয় ভূপ্রাকৃতিক চ্যালেঞ্জ মোকাবিলা করার মধ্য দিয়ে একটি অবাধ, স্বতঃস্ফূর্ত নির্বাচন অনুষ্ঠানের নানান দিক তুলে ধরেন।