• বুধবার ২৪ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৯ ১৪৩১

  • || ১৬ মুহররম ১৪৪৬

আলোকিত ভোলা
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০২৪  

অবরুদ্ধ গাজা উপত্যকায় যা ঘটছে তা গণহত্যা। শনিবার (১৭ ফেব্রুয়ারি) মিউনিখ নিরাপত্তা সম্মেলনে অবস্থানকালে এ মন্তব্য করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তুরস্কের বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি এ খবর জানিয়েছে।

ফিলিস্তিনে হামলা বন্ধের আহ্বান জানিয়ে বার্তা সংস্থাটিকে দেওয়া এক সাক্ষাৎকারে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ যেকোনও ধরনের গণহত্যার বিপক্ষে। গাজায় যা ঘটছে তা গণহত্যা। আমরা এর নিন্দা জানাই।

৬০তম মিউনিখ নিরাপত্তা সম্মেলনের ফাঁকে তিনি আরও বলেন, ফিলিস্তিনিদের বেঁচে থাকার এবং নিজস্ব রাষ্ট্রের অধিকার রয়েছে। তাই ফিলিস্তিনিদের সাহায্য করা উচিত।

ফিলিস্তিনের সীমানা নিয়ে ১৯৬৭ সালের জাতিসংঘের প্রস্তাব মেনে নেওয়ার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, গাজায় বেসামরিক মানুষদের ওপর নিপীড়ন বন্ধে বিশ্বকে এগিয়ে আসতে হবে।

অবরুদ্ধ গাজা উপত্যকার মানুষজনের জন্য বাংলাদেশ সহায়তা পাঠিয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বিশ্ববাসীকে ‘ক্ষতিগ্রস্ত শিশু, নারী ও ফিলিস্তিনের জনগণকে’ সমর্থন ও সাহায্য করতে হবে।

ফিলিস্তিনি জনগণের নিজস্ব রাষ্ট্রের বিষয়ে জোর দিয়ে শেখ হাসিনা বলেন, দ্বি-রাষ্ট্র সমাধানের জন্য জাতিসংঘের প্রস্তাব বাস্তবায়ন করা উচিত।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলকে আন্তর্জাতিক বিচার আদালতে গণহত্যার জন্য অভিযুক্ত করা হয়েছে। জানুয়ারিতে একটি অন্তর্বর্তীকালীন রায়ে তেল আবিবকে গণহত্যামূলক কর্মকাণ্ড বন্ধ করতে বলেছেন আদালত। তাছাড়া গাজার বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা প্রদানের নির্দেশ দিয়েছেন।