• সোমবার   ০২ আগস্ট ২০২১ ||

  • শ্রাবণ ১৮ ১৪২৮

  • || ২২ জ্বিলহজ্জ ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
‘বঙ্গবন্ধু হত্যায় ষড়যন্ত্রকারী কারা, ঠিকই আবিষ্কার হবে’ ‘বঙ্গবন্ধুর খুনিদের পৃষ্ঠপোষকতায় এগিয়ে খালেদা জিয়া’ দেশের নাম বদলে দিতে চেয়েছিল পঁচাত্তরের খুনি চক্র: প্রধানমন্ত্রী এক সময় নিজেই রক্তদান করতাম: প্রধানমন্ত্রী হত্যার বিচার করেছি, ষড়যন্ত্রের পেছনে কারা এখনও আবিষ্কার হয়নি শোকের মাস আগস্ট শুরু একনেক বৈঠক শুরু, অনুমোদন হতে পারে ১০ প্রকল্প করোনা টেস্টে গ্রামীণ জনগণের ভীতি নিরসনে কাজ করতে হবে জয়ের কাছ থেকেই আমি কম্পিউটার শিখেছি : প্রধানমন্ত্রী মানুষকে ব্যাপকভাবে ভ্যাকসিন দিতে হবে: প্রধানমন্ত্রী করোনা ভ্যাকসিন উৎপাদন হবে দেশেই: শেখ হাসিনা সজীব ওয়াজেদ জয়ের ৫১তম জন্মদিন আজ করোনা মোকাবিলায় সশস্ত্র বাহিনীসহ সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান ফকির আলমগীরের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক সুশৃঙ্খল সেনাবাহিনী গণতন্ত্র সুসংহত করতে সহায়ক ভূমিকা পালন করে শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ নভেম্বরে এসএসসি, ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী নিম্নআয়ের মানুষের জন্য ৩২০০ কোটি টাকার প্রণোদনা ২৩ জুলাই থেকে ৫ আগস্ট মানতে হবে যেসব বিধিনিষেধ কঠোর বিধিনিষেধ শিথিল করে প্রজ্ঞাপন জারি

নতুন প্রযুক্তি উদ্ভাবনে জোর দিতে হবে : শ্রম প্রতিমন্ত্রী

আলোকিত ভোলা

প্রকাশিত: ২১ জুন ২০২১  

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা এবং রূপকল্প-২০৪১-এর সফল বাস্তবায়নে নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনে বেশি জোর দিতে হবে। সব সেক্টরের কর্মজীবীদের নতুন নতুন প্রযুক্তিতে দক্ষ হতে হবে। চতুর্থ শিল্প বিপ্লবে কোনো শ্রমিক যাতে কর্মহীন না হয়।

রোববার (২০ জুন) বিকেলে মন্ত্রণালয়ের উদ্ভাবনী টিম আয়োজিত চতুর্থ শিল্প বিপ্লব এবং ইনোভেশন শোকেসিং বিষয়ক দিনব্যাপী এক ভার্চুয়াল কর্মশালার সমাপনী বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, গ্লোবাল ভিলেজে তথ্য প্রযুক্তির সৃষ্টিশীলতা আমাদের জন্য মূল্যবান সম্পদ। তথ্য প্রযুক্তিতে উন্নত জাতি আগামীর বিশ্বকে নেতৃত্ব দেবে। এই উপলব্ধি থেকে বঙ্গবন্ধুর সুযোগ্য উত্তরসূরি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে ডিজিটাল বাংলাদেশ ও ভিশন-২০২১-এর রূপরেখা প্রকাশ করে জাতিকে এক নতুন বাংলাদেশের স্বপ্ন দেখান। তার রূপরেখার মূল কথাই ছিল তথ্যপ্রযুক্তিই হবে সব কর্মকাণ্ডের মূল হাতিয়ার। আজ তা বাস্তবতা।

প্রতিমন্ত্রী আরও বলেন, ডিজিটাল বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদের দেখানো পথে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় অধিকাংশ সেবা ডিজিটাল সেবায় রূপান্তর করেছে। মন্ত্রণালয়ের সকল কার্যক্রম অটোমেশন করা হয়েছে। ই-ফাইলিংয়ের মাধ্যমে অনেক গুরুত্বপূর্ণ ফাইলের নিষ্পত্তি করা হচ্ছে। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর হতে কল-কারখানার লাইসেন্স প্রদান কার্যক্রম অনলাইনে সম্পন্ন করা হচ্ছে।

ডিজিটাল বাংলাদেশের সুবিধাকে কাজে লাগিয়ে নতুন নতুন উদ্ভাবনীর মাধ্যমে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা এবং শেখ হাসিনার রূপকল্প-২০৪১ বাস্তবায়নে শ্রম মন্ত্রণালয় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন প্রতিমন্ত্রী।

ভার্চুয়াল কর্মশালায় মন্ত্রণালয়ের সচিব কে এম আব্দুস সালাম, অতিরিক্ত সচিব ড. রেজাউল হক, সাকিউন নাহার বেগম, জেবুন্নেসা করিম, ড. সেলিনা আকতার, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক মো. নাসির উদ্দিন আহমেদ, শ্রম অধিদফতরের মহাপরিচালক গৌতম কুমার চক্রবর্তীসহ উদ্ভাবক, মন্ত্রণালয়ের অধীন অধিদফতর সংস্থা সমূহের উদ্ভাবনী টিমের সদস্যগণ অংশগ্রহণ করেন।