• সোমবার   ০২ আগস্ট ২০২১ ||

  • শ্রাবণ ১৮ ১৪২৮

  • || ২২ জ্বিলহজ্জ ১৪৪২

আলোকিত ভোলা
ব্রেকিং:
‘বঙ্গবন্ধু হত্যায় ষড়যন্ত্রকারী কারা, ঠিকই আবিষ্কার হবে’ ‘বঙ্গবন্ধুর খুনিদের পৃষ্ঠপোষকতায় এগিয়ে খালেদা জিয়া’ দেশের নাম বদলে দিতে চেয়েছিল পঁচাত্তরের খুনি চক্র: প্রধানমন্ত্রী এক সময় নিজেই রক্তদান করতাম: প্রধানমন্ত্রী হত্যার বিচার করেছি, ষড়যন্ত্রের পেছনে কারা এখনও আবিষ্কার হয়নি শোকের মাস আগস্ট শুরু একনেক বৈঠক শুরু, অনুমোদন হতে পারে ১০ প্রকল্প করোনা টেস্টে গ্রামীণ জনগণের ভীতি নিরসনে কাজ করতে হবে জয়ের কাছ থেকেই আমি কম্পিউটার শিখেছি : প্রধানমন্ত্রী মানুষকে ব্যাপকভাবে ভ্যাকসিন দিতে হবে: প্রধানমন্ত্রী করোনা ভ্যাকসিন উৎপাদন হবে দেশেই: শেখ হাসিনা সজীব ওয়াজেদ জয়ের ৫১তম জন্মদিন আজ করোনা মোকাবিলায় সশস্ত্র বাহিনীসহ সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান ফকির আলমগীরের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক সুশৃঙ্খল সেনাবাহিনী গণতন্ত্র সুসংহত করতে সহায়ক ভূমিকা পালন করে শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ নভেম্বরে এসএসসি, ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী নিম্নআয়ের মানুষের জন্য ৩২০০ কোটি টাকার প্রণোদনা ২৩ জুলাই থেকে ৫ আগস্ট মানতে হবে যেসব বিধিনিষেধ কঠোর বিধিনিষেধ শিথিল করে প্রজ্ঞাপন জারি

আলোচনার জন্য পাকিস্তানের কাছে ভারতের চিঠি

আলোকিত ভোলা

প্রকাশিত: ২১ জুন ২০২১  

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সরদার শরণ সিং বলেন, ভারত-বাংলাদেশ যুক্ত প্রস্তাবের পক্ষে পাকিস্তানের কাছ থেকে অনুকূল সাড়া পাওয়া না গেলেও আশা ছাড়েননি তারা।  শরণ সিং বলেন, পাকিস্তানের সঙ্গে আরও যত সমস্যা রয়েছে সেগুলো দ্বিপক্ষীয় ও শান্তিপূর্ণভাবে সমাধানের জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।

১৯৭৩ সালের এদিন সুইডেনের স্টকহোমে এক নৈশভোজে মন্ত্রী এ কথা বলেন। অসলো থেকে রয়টার্সের খবরে বলা হয়, ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ১৯৭১ সালের পর উদ্ভূত সমস্যাবলীর সমাধানের বিষয়ে আলোচনার উদ্দেশ্যে এক বৈঠকের অনুরোধ জানিয়ে পাকিস্তানের কাছে চিঠি দেয় ভারত। ইসলামাবাদ অথবা নয়াদিল্লিতে এধরনের একটি বৈঠকের সম্ভাবনা আছে।

মুক্তিযুদ্ধবিরোধী আইনজীবীদের বিরুদ্ধে ব্যবস্থা

বাংলাদেশ মুক্তিযুদ্ধ চলাকালে যেসব আইনজীবী ইয়াহিয়া ও টিক্কা খানের বাঙালি নিধনযজ্ঞকে সমর্থন করে বিবৃতি দিয়েছিল, সরকার তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে। স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুল মালেক উকিল এদিন সংসদে কুমিল্লার আব্দুল কুদ্দুস মাখনের এক প্রশ্নের জবাবে একথা জানান।

মালেক উকিল আরও জানান, বিবৃতি ধারণকারী আইনজীবীদের মধ্যে তদানীন্তন পূর্ব পাকিস্তান হাইকোর্টের ৩৮ জন ঢাকা জেলা বারের। ৫১ জন আইনজীবীর মধ্যে ১৩ জনের নাম পাওয়া গেছে। এ ছাড়া অন্যান্য আইনজীবীর নামের তালিকা সংগ্রহ করা হচ্ছে। এ ব্যাপারে তিনি সংসদ সদস্যদের সহযোগিতা কামনা করেন।

দুর্নীতির চক্র ভাঙতেই হবে

সরকার ভুয়া রেশন কার্ড উদ্ধারে বদ্ধপরিকর। উদ্ধার সফল হলে মাথাপিছু চাল-চিনির বরাদ্দ বাড়াতে পারবে বলে সরকার আশা করছিল। নাগরিকরা সরকারের এ পদক্ষেপকে স্বতঃস্ফূর্ততার সঙ্গে সমর্থন জানায়।

খাদ্য মন্ত্রণালয় ভুয়া কার্ড উদ্ধার অভিযান শুরু করে তিন দিন আগে। কিন্তু এই অভিযানের পথে নানা জটিলতা ও সমস্যা দেখা দেয়। সোমবার থেকে অভিযান শুরু হয়, এই দিন বৃহস্পতিবার অভিযান বন্ধ ছিল। কারণ অভিযানের নেতাকর্মীরা বিভিন্ন দাবি-দাওয়া পেশ করে। খাদ্য দফতর তাদের সঙ্গে একটা আপস করছে বলেও শোনা যায়।

গত তিনদিনের অভিযানের অভিজ্ঞতা হলো, ঢাকার ভুয়া রেশন কার্ড উৎখাত করা কঠিন ব্যাপার। রেশন কার্ডকে কেন্দ্র করে একটা দুর্নীতি চক্র গড়ে উঠেছে। দীর্ঘদিন ধরে দুর্নীতি চলায় একটি দুর্ভেদ্য জটিল পরিস্থিতিও তৈরি হয়েছে। এ সমস্যার সমাধান হবে না যতদিন না এক শ্রেণির সরকারি কর্মচারীকে দুর্নীতি থেকে বিরত রাখা যাবে।

দেখা গেছে, ঢাকা শহরের রেশনিং ব্যবস্থা পদ্ধতিতেও ত্রুটি আছে। তিনদিনের অভিজ্ঞতা এমন দেখা গেছে যে কিছু প্রকৃত কার্ড ভুয়া বলে প্রতিপন্ন হতে চলেছে।

তিন মহাকুমার নতুন এলাকা প্লাবিত

রংপুর জেলার কুড়িগ্রাম সদর মহকুমা এবং সিলেট-সুনামগঞ্জ মহাকুমায় বন্যা পরিস্থিতির উন্নতি ঘটেছে। কিন্তু গাইবান্ধা মহকুমা এবং ময়মনসিংহ জেলা জামালপুর মহাকুমার যমুনা তীরবর্তী দেওয়ানগঞ্জ ইসলামপুর, জগন্নাথগঞ্জ, সরিষাবাড়ী থানা এবং পাবনা জেলার সিরাজগঞ্জের নতুন নতুন এলাকা প্লাবিত হওয়ার খবর পাওয়া যায়। ত্রাণ ও পুনর্বাসন দফতরের মন্ত্রী সোহরাব হোসেন এবং কৃষিমন্ত্রী আব্দুস সামাদ রংপুর ও সিলেটের বন্যা পরিস্থিতি দেখার জন্য কুড়িগ্রাম ও সুনামগঞ্জে যান। সরকার সুনামগঞ্জের বন্যা দুর্গতদের মাঝে বিতরণের জন্য ২৫০ মণ গম ও গৃহনির্মাণ ঋণ বাবদ ১০ হাজার টাকা এবং গবাদি পশু কেনার জন্য ২৫ হাজার টাকা এবং রংপুর জেলার দুর্গতদের জন্য ১২শ মণ গম, সাহায্য হিসেবে ৫ লাখ টাকা বরাদ্দ করে।

বাংলাদেশ কৃষক লীগের সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য আব্দুর রউফ রংপুরে দ্রুত ত্রাণ পাঠানোর জন্য সরকারের কাছে দাবি জানান।