• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

লায়নদের অভিনন্দন জানালেন বঙ্গবন্ধু

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৪ জুন ২০২১  

বাংলাদেশ ‘লায়ন’দের জন্য সেবামূলক কাজে গভীর সন্তোষ প্রকাশ করেন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাংলাদেশ লায়ন্স ইন্টারন্যাশনাল-এর নবম সংসদের উদ্বোধনী অনুষ্ঠানে প্রেরিত এক বাণীতে বঙ্গবন্ধু বলেন, লায়ন্স ইন্টারন্যাশনাল একটি আন্তর্জাতিক সেবা সংগঠন। বিশ্বের দুঃখি মানুষের সেবায় তারা নিবেদিত। তারা বাংলাদেশের শুধু গরিব ও দুঃস্থদের সাহায্যই করছে না, তারা বিভিন্ন দেশের জনগণের মধ্যে ভ্রাতৃত্ব ও মমত্ববোধ গড়ে তুলছে। তাদের সম্মেলনের সাফল্য কামনা করেন বঙ্গবন্ধু।

জাতিসংঘের সদস্য থাকার অধিকার নেই পিন্ডির

১৯৭৩ সালের এদিন রাষ্ট্রপতি বিচারপতি আবু সাঈদ চৌধুরী পাকিস্তানি আটক বাঙালিরা যাতে দেশে ফিরে আসতে পারে তার সপক্ষে আন্তর্জাতিকভাবে জনমত সৃষ্টির জন্য ইন্টারন্যাশনাল লায়ন্স ক্লাবের সদস্যদের প্রতি আহ্বান জানান।

লায়ন্স ইন্টারন্যাশনাল কনভেনশন-এর উদ্বোধনী অনুষ্ঠানে আবু সাঈদ চৌধুরী বলেন, বিশ্বের অসংখ্য সদস্য রয়েছেন যারা মানবতার সেবায় নিবেদিত। মানবিক সমস্যা নিয়ে তারা আন্তর্জাতিকভাবে জনমত সৃষ্টি করতে পারেন।

রাষ্ট্রপতি বলেন, পাকিস্তান অন্যায়ভাবে নিরপরাধ বাঙালিদের আটকে রেখেছে। তাদের ওপর পাকিস্তান সরকার নির্মম অত্যাচার করছে। সমস্যাটি মানবিক। কাজেই তাদের দেশে ফিরে আসার ব্যাপারে বিশ্বজনমত গড়তে এই সংগঠন সাহায্য করতে পারে বলে তিনি মনে করেন।

তিনি আরও বলেন, পাকিস্তানে আটক বাঙালিদের আমরা দেশে ফিরিয়ে আনবো। কোনও দেশের নাগরিককে আটকে রাখা ও দেশে ফিরে আসতে না দেওয়া জাতিসংঘ সনদের পরিপন্থী। কোনও সদস্য রাষ্ট্র তা লঙ্ঘন করলে তার সদস্যপদ বাতিল হওয়া উচিত।

১৯৭৩ সালের ২৫ জুনের পত্রিকা১৯৭৩ সালের ২৫ জুনের পত্রিকা ইন্দিরা ও ট্রুডোর আশাবাদ

উপমহাদেশের দেশগুলোর মধ্যে আলোচনার মাধ্যমে সকল অমীমাংসিত বিরোধের স্থায়ী সমাধানের পক্ষে ঐকমত্য প্রকাশ করে ভারত ও কানাডা। চার দিনব্যাপী কানাডা সফর শেষে অটোয়া ও নয়াদিল্লি থেকে যুগপৎভাবে প্রকাশিত এক যুক্ত ইসতেহারে এ কথা বলেন ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী।

শ্রীমতি গান্ধী ও প্রধানমন্ত্রী পিয়েরে ট্রুডো (জাস্টিন ট্রুডোর বাবা) এই ঐকমত্য পোষণ করেন। ইসতেহারের দুই প্রধানমন্ত্রী দৃঢ় আস্থা প্রকাশ করেন যে, বাংলাদেশ অচিরেই জাতিসংঘ এবং অন্যান্য আন্তর্জাতিক সংস্থার সদস্যপদ লাভ করবে। কমনওয়েলথের সদস্যপদ লাভ করায় তারা অভিনন্দনও জানান।

উপমহাদেশের বর্তমান অচলাবস্থা ভাঙতে ভারত যে ঐকান্তিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে, পিয়েরে ট্রুডো সেটার প্রশংসা করেন। ভ্যানকুভারে এক জনাকীর্ণ সংবাদ সম্মেলনে ভাষণদানকালে ইন্দিরা বলেন, উপমহাদেশের স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনা, দেশগুলোর মধ্যে আলোচনার মাধ্যমে সকল অমীমাংসিত সমস্যার নিষ্পত্তি এবং উপমহাদেশের স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে ভারত একের পর এক উদ্যোগ গ্রহণ করেছে। কিন্তু পাকিস্তান তাতে সাড়া দেয়নি।

১৯৭৩ সালের ২৫ জুনের পত্রিকা১৯৭৩ সালের ২৫ জুনের পত্রিকা যুদ্ধবন্দিদের মুক্তি চেয়ে স্লোগান

পাকিস্তানি বহিরাগতরা শ্রীমতি গান্ধীর বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করে। তারা দাবি করে, পাকিস্তানি যুদ্ধাপরাধীদের মুক্তি দিতে হবে। বিক্ষোভকারীদের স্লোগানের উত্তরে ইন্দিরা গান্ধী বলেন, পাকিস্তানের বিক্ষোভকারীরা জানে না যে ভারত পাকিস্তানের যুদ্ধবন্দিদের আটক করে রাখতে চায় না।

তিনি বলেন, পাকিস্তানের প্রেসিডেন্ট ভুট্টো এ অচলাবস্থা তৈরি করে রেখেছেন এবং পাকিস্তানের যুদ্ধবন্দিদের ফিরিয়ে নিতে তিনি আগ্রহী নন। শ্রীমতি গান্ধী বলেন, বাংলাদেশের সম্মতি ছাড়া পাকিস্তানের যুদ্ধবন্দিদের মুক্তি দিতে পারে না ভারত।

তিনি আরও বলেন, পাকিস্তান ভারত-বাংলাদেশের যৌথ প্রস্তাব মেনে নিলে এতোদিনে সকল সমস্যার সমাধান হয়ে যেত।

১৯৭৩ সালের ২৫ জুনের পত্রিকা১৯৭৩ সালের ২৫ জুনের পত্রিকা বন্যা পরিস্থিতি অপরিবর্তিত

রংপুর ও সুনামগঞ্জের বন্যা পরিস্থিতির উন্নতি ঘটলেও জামালপুর, পাবনা সদর, সিরাজগঞ্জ ও মানিকগঞ্জের পরিস্থিতি অপরিবর্তিত ছিল। এদিকে নারায়ণগঞ্জের মেঘনা তীরবর্তী অঞ্চলে বন্যার পূর্বাভাস ও সতর্কীকরণ বিভাগের বিজ্ঞপ্তিতে তিস্তার পানি বাড়ছে বলা হয়। আকাশবাণীর খবরে উত্তরবঙ্গের জলপাইগুড়ি জেলার উজানে তিস্তার পানি বেড়েছে বলেও উল্লেখ করা হয়।