• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

পাকিস্তান টেলিভিশনে, সামরিক আদালতে বঙ্গবন্ধুর বিচারের ঘোষণা

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩ আগস্ট ২০২১  

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ১৯৭১ সালের ২৫ মার্চ বৃহস্পতিবার দিবাগত রাত আনুমানিক দেড়টার দিকে (২৬ তারিখ, শুক্রবার) তাঁর ধানমণ্ডির বাসভবন থেকে পাকিস্তান সামরিক বাহিনী গ্রেপ্তার করে এবং পরে তদানীন্তন পশ্চিম পাকিস্তানে নিয়ে যায় ও আটক করে (ডিটেনশন) রাখে। বঙ্গবন্ধুকে গ্রেপ্তার করে নিয়ে যাওয়ার পর তাঁকে কোথায় রাখা হয়েছিল ও তিনি কেমন আছেন তা কেউ জানত না। এমনকি তিনি জীবিত আছেন কি না সে খবরটিও কেউ নিশ্চিত করে বলতে পারেনি। যদিও স্বাধীন বাংলা বেতার থেকে বলা হতো যে তিনি ভালো আছেন এবং আমাদের সঙ্গেই আছেন; স্বাধীনতাযুদ্ধে উদ্বুদ্ধ বাঙালি জাতি কোনোক্রমেই যাতে মনোবল না হারায় সে কারণেই ঘোষণাটি বারবার দেওয়া হতো। যাহোক পরবর্তী সময়ে বঙ্গবন্ধু যে জীবিত আছেন এ তথ্য মোটামুটি নিশ্চিত হওয়া যায় যখন পাকিস্তানের প্রেসিডেন্ট জেনারেল ইয়াহিয়া খান বঙ্গবন্ধুকে পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার জন্য গোপনে পাকিস্তানের কোনো এক সামরিক আদালতে বিচারের ঘোষণা দেন।

৩ আগস্ট পাকিস্তান টেলিভিশনে এক সাক্ষাত্কারে পাকিস্তানের প্রেসিডেন্ট জেনারেল ইয়াহিয়া খান বলেন, শেখ মুজিবুর রহমানকে রাজনৈতিক বিশ্বাসঘাতকতার জন্য গ্রেপ্তার করা হয়েছে এবং দেশের আইন অনুসরণ করেই তাঁর বিচার করা হবে। প্রেসিডেন্ট ইয়াহিয়া আরো বলেন, শেখ মুজিব দেশের বিরুদ্ধে বিদ্রোহই করেননি, তিনি সশস্ত্র সংগ্রামে অনুপ্রাণিত করেছেন। তবে যে সত্যটি জেনারেল ইয়াহিয়া উচ্চারণ করেছেন তা হলো, শেখ মুজিব নিষিদ্ধ আওয়ামী লীগের নেতা এবং ওই দলটি নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। এরপর ১৯৭১ সালের ৯ আগস্ট প্রধান সামরিক আইন প্রশাসকের সদর দপ্তর একটি প্রেসনোট জারি করে, যেখানে পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার জন্য নিষিদ্ধ আওয়ামী লীগের সভাপতি শেখ মুজিবুর রহমানকে বিশেষ সামরিক আদালতে বিচার করা হবে বলে উল্লেখ করা হয়। ওই নোটে আরো বলা হয়, অত্যন্ত গোপনীয়তার সঙ্গে ১১ আগস্ট শেখ মুজিবুর রহমানের বিচারকার্য শুরু হবে। 

১৯৭১ সালের ২৫ মার্চের কালরাতে পাকিস্তানি সামরিক সরকার কেন বঙ্গবন্ধুকে গ্রেপ্তার করেছিল? ২৬ মার্চ প্রেসিডেন্ট ইয়াহিয়া পাকিস্তানের সব রেডিও ও টেলিভিশনে প্রচারিত তাঁর ভাষণে বলেছিলেন, ‘Sheikh Mujibur Rahman’s action of starting his non-cooperation movement is an act of treason...’। কেন জেনারেল ইয়াহিয়া খান বলেছিলেন, শেখ মুজিবুর রহমান পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন বলে সামরিক আদালতে তাঁর বিচার করা হবে? ১৯৭১ সালের ৩ আগস্ট  পাকিস্তান টেলিভিশনে এক সাক্ষাত্কারে প্রেসিডেন্ট ইয়াহিয়া খান বঙ্গবন্ধুকে গ্রেপ্তার করার কারণ হিসেবে বলেছিলেন, acts of treason, acts of open rebellion and incited armed rebellion against the state| এর কয়েক দিন পর ৯ আগস্ট পাকিস্তান সরকারের দেওয়া প্রেসনোটে বলা হয়, Sheikh Mujibur Rahman, President of the defunct Awami League, will be tried by a Special Military Court for waging war against Pakistan…| বঙ্গবন্ধু কি জেনারেল ইয়াহিয়ার ব্যক্তিগত শত্রু ছিলেন যে এই কথাগুলো বলেছিলেন? তাহলে তো ৩ আগস্টের টেলিভিশন সাক্ষাত্কারে ইয়াহিয়া বলতেন না, Sheikh Mujibur Rahman is not his opponent at all. I am only a caretaker and has nothing to oppose Sheikh Mujibur Rahman as a politician| ইয়াহিয়া খান বাংলাদেশের আর কারো সম্পর্কে ওই ধরনের মন্তব্য করেননি বা ধরে নিয়ে পাকিস্তানের জেলে রেখে সামরিক আদালতে গোপন বিচারের আয়োজন করেননি? বঙ্গবন্ধু তাঁর ৭ মার্চের ভাষণে বাংলাদেশের ভবিষ্যৎ নির্দেশনা প্রত্যেক বাঙালির কাছে পৌঁছে দিয়েছিলেন মুক্তিযুদ্ধ শুরু হওয়ার আগেই।