• মঙ্গলবার   ২১ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ৫ ১৪২৮

  • || ১২ সফর ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী টিকা নেওয়ার পর খোলার সিদ্ধান্ত নিজ নিজ বিশ্ববিদ্যালয় নিতে পারবে বঙ্গবন্ধু ভাষণের দিনকে এবারও ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ ঘোষণা ফিনল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শীর্ষ অর্থনীতির দেশগুলোর অংশগ্রহণ চান প্রধানমন্ত্রী `লাশের নামে একটা বাক্সো সাজিয়ে-গুজিয়ে আনা হয়েছিল` টকশোতে কে কী বলল ওসব নিয়ে দেশ পরিচালনা করি না: প্রধানমন্ত্রী উপহারের ঘরে দুর্নীতি তদন্তে দুদককে নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী জিয়াকে আসামি করতে চেয়েছিলাম: প্রধানমন্ত্রী এটা তো দুর্নীতির জন্য হয়নি, এটা কারা করল? ওজোন স্তর রক্ষায় সরকারের পাশাপাশি বেসরকারি খাতকেও এগিয়ে আসতে হবে ওজোন স্তর রক্ষায় সিএফসি গ্যাসনির্ভর যন্ত্রের ব্যবহার কমাতে হবে ১২ বছরের শিক্ষার্থীরা টিকার আওতায় আসছে: সংসদে প্রধানমন্ত্রী ২৪ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দিবেন প্রধানমন্ত্রী প্রতিদিন প্রতি মুহূর্তে শোক প্রস্তাব নিতে চাই না: প্রধানমন্ত্রী এই সংসদে একের পর এক সদস্য হারাচ্ছি: প্রধানমন্ত্রী সবাই স্বাস্থ্যবিধি মেনে চলুন বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষার রূপরেখা সাজানোর নির্দেশ শিক্ষা কার্যক্রমকে সময়োপযোগী করা অপরিহার্য: প্রধানমন্ত্রী আগেরবার সব ভালো কাজের জন্য মামলা খেয়েছিলাম: প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক বন্ধু হারাচ্ছে বিএনপি, চাপে দায়িত্বশীলরা

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২১  

প্রতিষ্ঠার সময় থেকেই চীন, মধ্যপ্রাচ্যসহ বিশ্বের কয়েকটি দেশের সঙ্গে বিশেষ মৈত্রীর সুবিধা ভোগ করতে শুরু করে বিএনপি। তবে সে পরিস্থিতি এখন আর নেই। উল্টো বন্ধুসুলভ দেশগুলোর সঙ্গে রাষ্ট্র ক্ষমতায় থাকাকালীন সময়েই সম্পর্কের অবনতি হয়েছে, যার উন্নতি এখনো হয়নি।

এ পরিস্থিতিতে আসন্ন জাতীয় নির্বাচনকে সামনে রেখে নতুন করে শক্তিধর দেশগুলোর সঙ্গে সম্পর্ক জোরদার করতে চাইছে বিএনপি। কিন্তু বিপত্তি ঘটেছে ‘বিএনপি’ শব্দটাকেই নতুন করে বহির্বিশ্বের কাছে চেনাতে হচ্ছে দলের আন্তর্জাতিক বিষয়ক কমিটির সদস্যদের। আর এ নিয়ে চরম দুশ্চিন্তায় কূলকিনারা খুঁজে পাচ্ছেন না আন্তর্জাতিক সম্পর্ক কমিটির প্রধান ও স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

বিএনপির নির্ভরযোগ্য সূত্র থেকে জানা যায়, দল পুনর্গঠন এবং আন্দোলনে ব্যর্থ হয়ে বিএনপি এখন ক্ষমতায় যেতে আন্তর্জাতিক চাপ সৃষ্টি করতে চায়। ফলে চীন, যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশের সঙ্গে যোগাযোগ শুরু করেছে। কিন্তু দুঃখের বিষয় হলো বিএনপিকে চিনতে পারছে না রাষ্ট্রগুলোর কোনোটিই।

আরো জানা যায়, গত নির্বাচনের আগে বিএনপির প্রতিনিধি দল ভারতে গিয়ে অপমানিত হয়ে ফিরে আসে। এরপর থেকে নতুন করে যোগাযোগ করার সাহস পাচ্ছে না বিএনপি।

এ প্রসঙ্গে বিএনপির দায়িত্বশীল একজন নেতা বলেন, গত ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঢাকা সফর নিয়ে বিএনপির অবস্থান ছিল অস্পষ্ট। নেতারা প্রকাশ্যেই বলেছেন, এ সফর তাদের পছন্দ হয়নি। বহির্বিশ্বের সঙ্গে বিএনপির সখ্য বহু আগে থেকেই ভাঙন ধরেছে।

রাজনৈতিক বিশ্লেষকদের অনেকে বলছেন, ২০০১ সালে যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলার পর জঙ্গিবাদ দমনে আন্তর্জাতিকভাবে যে রাজনৈতিক মেরুকরণ হয়, বিএনপি তার সঙ্গে চলতে পারেনি। কারণ জামায়াতকে সঙ্গে রেখে ২০০১ সালে খালেদা জিয়ার চারদলীয় জোট সরকার যখন ক্ষমতায় বসে তখন জঙ্গিবাদ বা সন্ত্রাসবাদবিরোধী আন্তর্জাতিক জোট হয়। ওই সময় বাংলাদেশেও জঙ্গিবাদ মাথা চাড়া দিয়ে ওঠে। দেশে অনেক নৃশংস হামলাও চালানো হয়। এরপরই বিএনপির বিরুদ্ধে জঙ্গিবাদের পৃষ্ঠপোষকতার প্রমাণ পাওয়া যায়। পাশাপাশি জামায়াতকে নিয়ে বিতর্ক থাকায় আন্তর্জাতিক মহলে বিএনপির প্রতি দৃষ্টিভঙ্গি আরো নেতিবাচক হয়।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা বলেন, জামায়াতে ইসলামীকে চারদলীয় জোট সরকারে রাখার কারণে আন্তর্জাতিকভাবে কোণঠাসা হয়ে পড়েছে বিএনপি। জামায়াতকে সঙ্গে রেখে বিএনপি যে ভুল করেছে, আন্তর্জাতিকভাবে বন্ধুহীন হয়ে পড়ে সেই খেসারতই দিচ্ছে বিএনপি।