• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী

মুক্ত স্বদেশে ফিরে সেদিন কান্নায় ভেঙে পড়েন বাংলাদেশিরা

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২১  

প্রায় ৩০ মাস আটক থাকার পর ফিরে আসে ১৬৮ বাঙালির প্রথম দল। এইদিন পাকিস্তানের বন্দিদশা থেকে বহু আকাঙ্ক্ষিত স্বদেশের মাটিতে পৌঁছান তারা। সন্ধ্যায় তেজগাঁও বিমানবন্দরে হাজার হাজার মানুষ তাদের প্রীতি ও ভালোবাসা ঢেলে মাতৃভূমিতে স্বাগত জানায়।

৬টা ৪০ মিনিটে বহু উৎকণ্ঠা ও প্রতীক্ষার পর আফগান এয়ারলাইন্সের উড়োজাহাজ ঢাকার মাটি স্পর্শ করে। সঙ্গে সঙ্গে সৃষ্টি হয় এক মর্মস্পর্শী দৃশ্যের। তেজগাঁও বিমানবন্দরে সমবেত জনতা মুহূর্তে চঞ্চল হয়ে ওঠে। কতজন আসতে পারলো, কেউ তখনও কিছু বলতে পারে না। সব নিয়মকানুন ভেঙে ছুটে যেতে চায় উড়োজাহাজের কাছে। টার্মিনাল ভবনে হাজারো জনতা খুঁজে বেড়ায় প্রিয়জনকে।

অবশেষে পরিবারগুলো নেমে আসতে থাকে উড়োজাহাজ থেকে। তাদের মাঝে একজন মেজর ও তিনজন ক্যাপ্টেনও ছিলেন। সবার চোখেমুখে আনন্দ বেদনার অনুভূতি।

সেবছর ২৮ আগস্ট নয়াদিল্লিতে ভারত-পাকিস্তান চুক্তি সম্পাদনের পর তারাই প্রথম স্বাধীন ও সার্বভৌম গণতান্ত্রিক বাংলাদেশ জাতিসংঘের ভাড়া করা উড়োজাহাজে পৌঁছাতে পারলেন। আবার একই উড়োজাহাজে এখান থেকে ১২৬ জন পাকিস্তানের নাগরিক তাদের দেশে ফিরে গেছে। চুক্তি পরবর্তীতে রেডক্রস আন্তর্জাতিক এ বিনিময় দায়িত্ব গ্রহণ করে।

দৈনিক ইত্তেফাক, ২০ সেপ্টেম্বর ১৯৭৩

দৈনিক ইত্তেফাক, ২০ সেপ্টেম্বর ১৯৭৩

জরুরি অবস্থা বিল প্রত্যাহার চান অলি আহাদ

বাংলা জাতীয় লীগের সাধারণ সম্পাদক অলি আহাদ এইদিন এক বিবৃতিতে জাতীয় সংসদের সেসময়ের অধিবেশনে সংবিধান সংশোধনীতে জরুরি ঘোষণা বৃদ্ধির সঙ্গে নিবর্তনমূলক আইন বিধি সংশোধন করা থেকে বিরত থাকার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

বিবৃতিতে তিনি বলেন, এই আইন প্রণয়ন প্রচেষ্টার প্রতিবাদে ২৪ সেপ্টেম্বর বায়তুল মোকাররমে গণজমায়েত আহ্বানও করেন তিনি। এদিকে জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি ও সাধারণ সম্পাদক এক বিবৃতিতে দেশে জরুরি অবস্থা ঘোষণা করার জন্য রাষ্ট্রপতিকে বিশেষ ক্ষমতা প্রদানের জন্য জাতীয় সংসদে বিল পেশ করা হয়েছে তা প্রত্যাহারের দাবি জানান।

দ্য অবজারভার, ২০ সেপ্টেম্বর ১৯৭৩

দ্য অবজারভার, ২০ সেপ্টেম্বর ১৯৭৩

জাতীয় সংসদের অধিবেশনে চতুর্থ দিন

প্রিন্টিং প্রেস এন্ড পাবলিকেশন এন্ড রেজিস্ট্রেশন ১৯৭৩ সংশোধনসহ বেশ কয়েকটি বিল গৃহীত হয়। ১৯৭৩ সালের এদিন সন্ধ্যা সাতটায় সংসদ অধিবেশন শুরু হলে নৌপরিবহন ও বিমান চলাচল দফতরের মন্ত্রী জেনারেল এম এ জি ওসমানী স্বরাষ্ট্রমন্ত্রীর পক্ষে বিল উত্থাপন করেন। স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুল মালেক উকিল এ সময় সংসদ কক্ষে ছিলেন না। আব্দুল সত্তার, মইনুদ্দিন আহমেদ, সৈয়দ কামরুল ইসলাম উদ্দিন ২৪ সেপ্টেম্বরের মধ্যে জনমত যাচাইয়ের জন্য বিষয়টি প্রচার করার আহ্বান জানান।

প্রেস এন্ড পাবলিকেশন বিল সম্পর্কে স্বতন্ত্র ও বিরোধীদলীয় সংসদ সদস্যের সমালোচনা প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের জানান সংবাদপত্রের স্বাধীনতায় হস্তক্ষেপ করা বিলের উদ্দেশ্য নয়। তবে বন্ধুরাষ্ট্রের বিরোধিতাকারী এবং শালীনতা ও নৈতিকতা বর্জিত বিষয় ছাপার জন্য সংবাদপত্রের স্বাধীনতা দেওয়া যায় না। এ প্রসঙ্গে তিনি সংবিধানের ৩৯ (২) ধারা উল্লেখ করে বলেন, এ ধারায় সংবাদপত্রের স্বাধীনতার প্রশ্নে রাষ্ট্রের নিরাপত্তা, বিদেশি রাষ্ট্রের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, শৃঙ্খলা স্বাধীনতা ও নৈতিকতার স্বার্থে আদালত অবমাননা, মানহানি বা অপরাধ সংগঠনের প্রয়োজন সম্পর্কে আইনের দ্বারা আরোপিত যুক্তিসঙ্গত বাধা-নিষেধ সাপেক্ষের কথাগুলো লেখা আছে।