• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

ডুবে যাওয়া ফেরি থেকে যানবাহন উদ্ধারে চলছে অভিযান

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৮ অক্টোবর ২০২১  

মানিকগঞ্জের পাটুরিয়ায় ডুবে যাওয়া ফেরি আমানত শাহের ভেতরে থাকা যানবাহন উদ্ধারে দ্বিতীয় দিনের মতো উদ্ধার অভিযান শুরু হয়েছে। বৃহস্পতিবার (২৮ অক্টোবর) সকাল সাড়ে ৮টার দিকে এ উদ্ধার অভিযান শুরু হয়।

বিআইডব্লিউটিএর উদ্ধারকারী জাহাজ হামজার পাশাপাশি উদ্ধার কাজে অংশ নিয়েছেন ফায়ার সার্ভিস, কোস্টগার্ড ও নৌবাহিনীর সদস্যরা।

গতকাল বুধবার রাত সাড়ে ৮টা পর্যন্ত চলে প্রথমদিনের উদ্ধার অভিযান। প্রথমদিন তিনটি ট্রাক ও একটি মোটরসাইকেল উদ্ধার করা হয়। তবে এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

এদিকে উদ্ধারকাজে উদ্ধারকারী জাহাজ প্রত্যয়ের যুক্ত হওয়ার কথা থাকলেও ঘটনার প্রায় ২৪ ঘণ্টা অতিবাহিত হলেও এখনও যুক্ত হয়নি।

বুধবার সকালে গোয়ালন্দের দৌলতদিয়া ঘাট থেকে ১৭টি পণ্যবাহীবাহী ট্রাক ও বেশ কয়েকটি মোটরসাইকেলসহ রো রো ফেরি আমানত শাহ পাটুরিয়ার ৫ নম্বর ঘাটে আসার পর তলা দিয়ে পানি প্রবেশ করে কাত হয়ে ডুবে যায়। এসময় স্রোতে বেশ কয়েকটি পণ্যবাহী ট্রাক ভেসে গেলেও অন্যান্য ট্রাক ও মোটরসাইকেল ডুবে যায়। তবে কোনো যাত্রী বা চালক নিখোঁজের খবর পাওয়া যায়নি। ঘটনার পরপরই উদ্ধার অভিযান শুরু হয়।

বিআইডব্লিউটিসির নৌযানের তালিকা অনুযায়ী, রো রো ফেরি আমানত শাহ ১৯৮০ সালে তৈরি। এই ফেরি ৩৩৫ যাত্রী ও ২৫টি যান বহন করতে পারে। সর্বোচ্চ ১০.২৫ নটিক্যাল মাইল গতিতে চলতে পারে।

এদিকে ফেরিডুবির ঘটনায় স্থানীয় প্রশাসন চার সদস্যের ও নৌ-মন্ত্রণালয় সাত সদস্যের পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করেছে।

বিআইডব্লিউটিসি আরিচা অঞ্চলের উপ-মহাব্যবস্থাপক জিল্লুর রহমান জানান, দ্বিতীয় দিনের মতো উদ্ধার অভিযান শুরু হয়েছে। প্রথমদিনে তিনটি ট্রাক ও একটি মোটরসাইকেল উদ্ধার করা হয়েছে। আজ এখন একটি ট্রাক তোলার চেষ্টা চলছে। কয়েকটি ট্রাক ভেসে গেছে। তাছাড়া কয়েকটি ট্রাকের অবস্থান শনাক্ত করা হয়েছে।

এছাড়া উদ্ধারকারী জাহাজ গতকাল রওনা হলেও আজ সকাল ১০টা পর্যন্ত আসেনি বলে জানান তিনি।