• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধুর নেতৃত্বে দেশ পুনর্গঠনে অগ্রগতির প্রশংসা

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২১  

ব্রিটিশ সংসদীয় দলের নেতা ডেভিড ক্রাউজ প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উচ্ছ্বসিত প্রশংসা করেন। তিনি বলেন, বাংলাদেশকে কল্যাণকর ভবিষ্যতের দিকে তিনি পরিচালিত করতে পারেন। ১১ দিনের সফর শেষে এদিন বাংলাদেশ ত্যাগের প্রাক্কালে তেজগাঁও বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জে আয়োজিত সাংবাদিক সম্মেলনে ক্রাউজ এই মন্তব্য করেন। তিনি বলেন, দেশ পুনর্গঠন ও অগ্রগতির ক্ষেত্রে বঙ্গবন্ধুর মনোবল ও কঠোর পদক্ষেপ দেখে প্রতিনিধি দল মুগ্ধ হয়েছেন।

এখানে অবস্থানকালে প্রতিনিধিদল দেশের বিভিন্ন এলাকা পরিদর্শন করেন এবং সমাজের বিভিন্ন স্তরের মানুষের সঙ্গে সাক্ষাৎ করেন। প্রতিনিধি দলের নেতা আরও বলেন, যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনে কাজের অগ্রগতি দেখে মুগ্ধ হয়েছেন। ক্রাউজ বলেন, বাংলাদেশের অর্থনৈতিক, সামাজিক ও মানবিক সমস্যাবলী রয়েছে। কিন্তু এত সমস্যা থাকা সত্ত্বেও দেশব্যাপী কার্যক্রমে হতাশ হননি ব্রিটিশ সংসদীয় প্রতিনিধি দল। ক্রাউজ বলেন, এই প্রতিনিধি দলের সদস্যরা বাংলাদেশের জন্য সাহায্য আনয়নের ব্যাপারে সম্ভাব্য সকল প্রচেষ্টা চালাবেন।

যুগোস্লাভিয়ার প্রজাতন্ত্র দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর বাণী

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুগোস্লাভিয়ার প্রধানমন্ত্রীর নিকট বাণী প্রেরণ করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর বাণীতে যুগোস্লাভিয়ার প্রজাতন্ত্র দিবস উপলক্ষে বাংলাদেশ সরকার জনগণ ও তার নিজের পক্ষ থেকে যুগোস্লাভিয়ার সরকার ও জনগণকে অভিনন্দন জানান এবং দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্প্রীতি ও সহযোগিতা আরও জোরদার হবে বলে আশা প্রকাশ করেন।

দৈনিক বাংলা, ২৯ নভেম্বর ১৯৭৩

দৈনিক বাংলা, ২৯ নভেম্বর ১৯৭৩

জাতীয়করণ বানচালে চক্রান্ত রুখে দিতে শিল্পমন্ত্রীর আহ্বান

শিল্পমন্ত্রী সৈয়দ নজরুল ইসলাম দ্ব্যর্থহীন কণ্ঠে ঘোষণা করেন, বঙ্গবন্ধুর ঘোষিত জাতীয়করণ কর্মসূচি বানচাল করতে দেওয়া হবে না। তিনি বলেন, আন্তর্জাতিক সাম্রাজ্যবাদী চক্র ও তাদের দোসররা জাতীয়করণ কর্মসূচি বানচালের ষড়যন্ত্র করছে। এদের ষড়যন্ত্র রুখতে হবে। এই দিন রমনায় অনুষ্ঠিত বাংলাদেশ ছাত্রলীগ ঢাকা নগর শাখার বার্ষিক সম্মেলনে তিনি বলেন নব্য স্বাধীনতাপ্রাপ্ত দেশগুলোর তৃতীয় পর্যায়ে ধনতান্ত্রিক অর্থনৈতিক উন্নয়ন কর্মসূচি না নেওয়া হলে সমাজতান্ত্রিক অর্থনৈতিক কর্মসূচির বাস্তবায়ন সম্ভব হবে না।

শিল্পমন্ত্রী ইন্দোনেশিয়ার দৃষ্টান্ত তুলে ধরে বলেন, সাম্রাজ্যবাদীরা সেখানে সুকর্ণ সমর্থক ছাত্র সংগঠনকে ভুল পথে চালিত করেছিল। তিনি সাম্রাজ্যবাদী শক্তির প্রচারণায় বিভ্রান্ত না হওয়ার জন্য ছাত্র সমাজের প্রতি আহ্বান জানান।

ডেইলি অবজারভার, ২৯ নভেম্বর ১৯৭৩

ডেইলি অবজারভার, ২৯ নভেম্বর ১৯৭৩

যেকোনও সময় তদন্ত রিপোর্ট পেশ

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশ মোতাবেক বিশেষ তদন্ত কাজের জন্য আদমজী জুটমিল দুদিন ধরে বন্ধ থাকার পর এই দিন দুপুর দুইটা থেকে আবার চালু হওয়ার কথা। বিশেষ তদন্ত কমিটির চেয়ারম্যান প্রদত্ত এক বিজ্ঞপ্তিতে মিলের শ্রমিক ও কর্মচারীকে যথাসময়ে কাজে যোগদানের নির্দেশ দেওয়া হয়। বিশেষ তদন্ত কমিটির সেক্রেটারি প্রদত্ত অপর এক বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু জাতীয় অর্থনৈতিক পরিষদের সদস্যদের নিয়ে আকস্মিকভাবে আদমজী জুটমিল পরিদর্শনে যান এবং কতিপয় নির্দেশ দেন। তার নির্দেশ মোতাবেক জুট মিলসের জেনারেল ম্যানেজার মাহাতাব উদ্দিনকে মিল থেকে সরিয়ে বাংলাদেশ জুট মিল করপোরেশনে ন্যস্ত করা হয়। এ ছাড়া তিন নম্বর মিলের ম্যানেজার আহমেদকে দুই নম্বর মিলের ম্যানেজার এ আজম ও প্রশাসন বিভাগীয় ম্যানেজার আজিজুর রহমানকে সাসপেন্ড করা হয়। তদন্ত কমিটি আদমিনস জুট মিলের সমস্যাবলী পরীক্ষা করে যেকোন দিন প্রধানমন্ত্রীর কাছে রিপোর্ট পেশ করবে বলে জানানো হয়।

আরব শীর্ষ সম্মেলনের চূড়ান্ত ঘোষণাপত্র

আরব শীর্ষ সম্মেলনে ১৯৬৭ সালের যুদ্ধে অধিকৃত সকল আরব এলাকা থেকে ইসরায়েলের সৈন্য প্রত্যাহারের দাবিতে অটল থাকার সিদ্ধান্ত নেওয়া হয়। তিন দিনব্যাপী সম্মেলন এদিন শেষ হয়। সম্মেলনে চূড়ান্ত ঘোষণাপত্রে বলা হয়, মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তির প্রধান শর্ত হলো ইসরায়েল কর্তৃক দখলকৃত আরব ভূখণ্ড প্রত্যর্পণ। ঘোষণাপত্রে বলা হয়, ইসরায়েল যতদিন জেরুজালেমসহ সকল অধিকৃত এলাকা পরিত্যাগ না করবে, যতদিন ফিলিস্তিনের অধিবাসীদের অধিকার প্রতিষ্ঠা না হবে, ততদিন পশ্চিম এশিয়ায় বিস্ফোরণমুখী পরিস্থিতি এবং নতুন করে যুদ্ধবিগ্রহ অব্যাহত থাকবে। আরব প্রধানরা গেরিলা নেতা ইয়াসির আরাফাতের মর্যাদা সম্পর্কে ঐকমত্যে পৌঁছেছেন। তারা আরাফাতকে ফিলিস্তিনের জনসাধারণের মুখপাত্র বলে স্বীকার করেন এবং প্রস্তাবিত শান্তি সম্মেলনে তার অংশগ্রহণের পথ উন্মুক্ত করেন।