• শনিবার   ২৯ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১৬ ১৪২৮

  • || ২৪ জমাদিউস সানি ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
লবিস্ট নিয়োগের অর্থ বিএনপি কোথায় পেল ব্যাখ্যা দিতে হবে ‘সংস্কৃতি চর্চার মাধ্যমে মানুষের হৃদয়ের কাছাকাছি পৌঁছানো যায়’ জাতির পিতাকে হত্যার পর প্রতিবাদ করেছেন কবিরা: প্রধানমন্ত্রী নির্বাচন কমিশন বিল সংসদে পাস দেশে এক বছরে প্রায় পৌনে ১৬ কোটি ডোজ টিকাদান সমৃদ্ধ অঞ্চল গড়তে ভারতের সাথে কাজ করবে বাংলাদেশ ৭ লাখ ৪১ হাজার বুস্টার ডোজ দেওয়া হয়েছে: সংসদে প্রধানমন্ত্রী টিকা আবিষ্কারের আগেই সংগ্রহের উদ্যোগ নিয়েছিলাম: প্রধানমন্ত্রী আমদানি-রপ্তানিতে কাস্টমস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে: রাষ্ট্রপতি ব্যবসায়ীদের উন্নত ডিজিটাল সেবা দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার প্রজাতন্ত্র দিবসে মোদীকে শুভেচ্ছা জানালেন শেখ হাসিনা পুলিশের সেবা প্রার্থীরা যেন হয়রানির শিকার না হয়: রাষ্ট্রপতি বারবার প্রকল্প সংশোধনে বিরক্তি প্রকাশ প্রধানমন্ত্রীর দেশীয় উদ্যোক্তারা বিদেশে সার কারখানা নির্মাণে বিনিয়োগ করতে পারবে গণঅভ্যুত্থানের চেতনায় সমৃদ্ধ দেশ গঠনের আহ্বান রাষ্ট্রপতির করোনায় ভয়াবহ কিছু হবে না: অর্থমন্ত্রী শহীদ আসাদ গণতন্ত্রপ্রেমী মানুষের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন গণতন্ত্রের ইতিহাসে শহীদ আসাদ দিবস একটি অবিস্মরণীয় দিন ‘বাংলাদেশকে আর কেউ অবহেলা করতে পারবে না’ সার্বভৌমত্বের ওপর আঘাত এলে চুপ থাকবে না বাংলাদেশ: প্রধানমন্ত্রী

ফোর্বসের ১০০ ক্ষমতাধর নারীর তালিকায় শেখ হাসিনা

আলোকিত ভোলা

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০২১  

বিখ্যাত মার্কিন সাময়িকী ফোর্বসের ১০০ জন ক্ষমতাধর নারীর তালিকায় স্থান পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (৭ ডিসেম্বর) প্রকাশিত তালিকায় ৪৩তম স্থানে রয়েছেন তিনি। ফোর্বসের ১৮তম ক্ষমতাধর নারীদের বার্ষিক তালিকায় ৪০ জন সিইও, ১৯ জন বিশ্বনেতা এবং এক দশকেরও বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো একজন ইমিউনোলজিস্ট অন্তর্ভুক্ত হয়েছেন।

এবারের তালিকায় থাকা ব্যক্তিরা এসেছেন ৩০টি দেশ ও অঞ্চল থেকে এবং তারা অর্থ, প্রযুক্তি, রাজনীতি, জনসেবা, বিনোদনসহ বিভিন্ন ক্ষেত্রে কর্মরত রয়েছেন।

তালিকার শীর্ষস্থানে রয়েছেন মানবহিতৈষী ম্যাকেঞ্জি স্কট, দ্বিতীয় স্থানে রয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে ফোর্বস লিখেছে, তিনি বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ মেয়াদে দায়িত্ব পালন করা প্রধানমন্ত্রী। এখন তিনি চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। সর্বশেষ নির্বাচনে তিনি চতুর্থবার নির্বাচিত হয়েছেন, যা ছিল তার টানা তৃতীয়বার জয়। ৩০০ সংসদীয় আসনের মধ্যে ২৮৮টিতে জয় পায় তার দল আওয়ামী লীগ।

ফোর্বস আরও লিখেছে, এটিই নিজের শেষ মেয়াদ হিসেবে মনে করা শেখ হাসিনা খাদ্য নিরাপত্তা থেকে শুরু করে শিক্ষা ও স্বাস্থ্যসেবার মতো ইস্যুর উন্নতিতে মনোযোগ দিচ্ছেন।