• শুক্রবার   ১২ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৯

  • || ১৩ মুহররম ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
জ্বালানি তেলের দাম বাড়ানোর বিষয়ে পরিষ্কার ব্যাখ্যার নির্দেশ বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সাধারণ সভা অনুষ্ঠিত মানবাধিকার কমিশনকে যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ রাষ্ট্রপতির ৪০০তম ওয়ানডে খেলার অপেক্ষায় বাংলাদেশ জ্বালানি নিরাপত্তা: বঙ্গবন্ধু ও শেখ হাসিনার অবদান রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি মায়ের দুধ শিশুর সর্বোত্তম খাবার: রাষ্ট্রপতি শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী: প্রধানমন্ত্রী শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ আন্তর্জাতিক পর্যায়ে দেশের মর্যাদাকে সমুন্নত করবে যুবসমাজ ‘শেখ হাসিনার কাছ থেকে শিখুন’ ঘাতকরা আজও তৎপর, আমাকে ও আ’লীগকে সরাতে চায়: প্রধানমন্ত্রী

ফোর্বসের ১০০ ক্ষমতাধর নারীর তালিকায় শেখ হাসিনা

আলোকিত ভোলা

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০২১  

বিখ্যাত মার্কিন সাময়িকী ফোর্বসের ১০০ জন ক্ষমতাধর নারীর তালিকায় স্থান পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (৭ ডিসেম্বর) প্রকাশিত তালিকায় ৪৩তম স্থানে রয়েছেন তিনি। ফোর্বসের ১৮তম ক্ষমতাধর নারীদের বার্ষিক তালিকায় ৪০ জন সিইও, ১৯ জন বিশ্বনেতা এবং এক দশকেরও বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো একজন ইমিউনোলজিস্ট অন্তর্ভুক্ত হয়েছেন।

এবারের তালিকায় থাকা ব্যক্তিরা এসেছেন ৩০টি দেশ ও অঞ্চল থেকে এবং তারা অর্থ, প্রযুক্তি, রাজনীতি, জনসেবা, বিনোদনসহ বিভিন্ন ক্ষেত্রে কর্মরত রয়েছেন।

তালিকার শীর্ষস্থানে রয়েছেন মানবহিতৈষী ম্যাকেঞ্জি স্কট, দ্বিতীয় স্থানে রয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে ফোর্বস লিখেছে, তিনি বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ মেয়াদে দায়িত্ব পালন করা প্রধানমন্ত্রী। এখন তিনি চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। সর্বশেষ নির্বাচনে তিনি চতুর্থবার নির্বাচিত হয়েছেন, যা ছিল তার টানা তৃতীয়বার জয়। ৩০০ সংসদীয় আসনের মধ্যে ২৮৮টিতে জয় পায় তার দল আওয়ামী লীগ।

ফোর্বস আরও লিখেছে, এটিই নিজের শেষ মেয়াদ হিসেবে মনে করা শেখ হাসিনা খাদ্য নিরাপত্তা থেকে শুরু করে শিক্ষা ও স্বাস্থ্যসেবার মতো ইস্যুর উন্নতিতে মনোযোগ দিচ্ছেন।