• শুক্রবার   ১৯ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৩ ১৪২৯

  • || ২০ মুহররম ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন জাতিসংঘ মানবাধিকার প্রধান বঙ্গবন্ধুকে হত্যার পর আ. লীগের নেতারা কী করেছিলেন: প্রধানমন্ত্রী সুশীল বাবু মইনুল খুনিদের নিয়ে দল গঠন করে: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু হত্যায় জড়িতরা আজ মানবাধিকারের কথা বলে: প্রধানমন্ত্রী ভারত পারলে আমরাও রাশিয়া থেকে তেল কিনতে পারবো: প্রধানমন্ত্রী ‘ষড়যন্ত্র প্রতিহত করে বঙ্গবন্ধু হত্যার বিচারের রায় কার্যকর করেছি’ খবরদার আন্দোলনকারীদের ডিস্টার্ব করবেন না: প্রধানমন্ত্রী জাতির পিতার মৃত্যু নেই প্রজন্ম থেকে প্রজন্মান্তরে বঙ্গবন্ধু আমাদের রোল মডেল শোক দিবসে বঙ্গভবনে বিশেষ দোয়ার আয়োজন রাষ্ট্রপতির টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা জ্বালানি তেলের দাম বাড়ানোর বিষয়ে পরিষ্কার ব্যাখ্যার নির্দেশ বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সাধারণ সভা অনুষ্ঠিত মানবাধিকার কমিশনকে যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ রাষ্ট্রপতির ৪০০তম ওয়ানডে খেলার অপেক্ষায় বাংলাদেশ জ্বালানি নিরাপত্তা: বঙ্গবন্ধু ও শেখ হাসিনার অবদান রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি

স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান প্রধানমন্ত্রীর

আলোকিত ভোলা

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২২  

করোনা ভাইরাসের বর্তমান সংক্রমণ যাতে দ্রুত ছড়াতে না পারে সেজন্য কিছু বিধিনিষেধ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসব স্বাস্থ্যবিধি সবাইকে মেনে চলার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

বুধবার (১২ জানুয়ারি) সড়ক ও জনপথ অধিদপ্তরের বিভিন্ন প্রকল্পের আওতায় দেশের চার জেলায় নবনির্মিত চারটি প্রকল্প উদ্বোধন অনুষ্ঠানে এ আহ্বান জানান। প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চু্যয়ালি এ অনুষ্ঠানে যুক্ত হয়ে প্রকল্পগুলো উদ্বোধন করেন।

প্রকল্পগুলো হলো-নবনির্মিত ঢাকা এয়ারপোর্ট মহাসড়কে শহিদ রমিজ উদ্দীন ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজ সংলগ্ন পথচারী আন্ডারপাস, সিলেট শহর বাইপাস-গ্যারিসন লিংক ৪ মহাসড়ক, বালুখালী (কক্সবাজার)-ঘুনধুম (বান্দরবান) সীমান্ত সংযোগসড়ক, রাঙ্গামাটি জেলার নানিয়ারচর চেংগী নদীর ওপর ৫০০ মিটার দীর্ঘ সেতু। 

করোনার সতর্কতা মেনে চলার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, করোনা ভাইরাসের সংক্রমণ আবার বাড়ছে। সবাইকে অনুরোধ করছি স্বাস্থ্যবিধি মেনে চলবেন, মাস্ক পড়ে থাকবেন ৷ যাতে দ্রুত এই করোনা ভাইরাস ছড়াতে না পারে সেজন্য কিছু বিধি-নিষেধ দেওয়া হয়েছে। এসব বিধিনিষেধ মেনে চলবেন। আমাদের অনেক কর্মসূচি ছিল। আমরা তা ভার্চুয়ালি করছি। সবাই নিয়ম মেনে চলবেন। মাস্ক পরবেন। আমরা চাই সবকিছু স্বাভাবিক চলুক। উন্নয়নের নানা কাজ করছি। ফলে আমরা দ্রুত এগিয়ে যাবো।

প্রধানমন্ত্রী বলেন, গত ২৯ জুলাই ২০১৯ এ এয়ারপোর্ট মহাসড়কে শহিদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজের নিকট মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় ঝরে যায় শিক্ষার্থী আব্দুল করিম রাজিব ও দিয়া খানম মিমের প্রাণ। আমি রাজিব ও মিমের আত্মার মাগফিরাত কামনা করছি৷ এই দুর্ঘটনার পরপরই আমি প্রতিশ্রুতি দিয়েছিলাম নিরাপদ পথচারী পারাপারের জন্য ওই স্থানে একটি আন্ডারপাস নির্মাণের। যার আজ উদ্বোধন হলো। প্রতিদিন হাজার হাজার শিক্ষার্থী ও পথচারী এই ব্যস্ততম সড়কটি ঝুঁকি নিয়ে পারাপার হয়। তাদের জন্য নান্দনিক একটি নিরাপদ ও আধুনিক পথচারী আন্ডারপাস স্বল্প সময়ের মধ্যে নির্মাণ করা হয়েছে।

এখানে বিশেষ চাহিদা সম্পন্ন ও বয়স্ক মানুষের বিবেচনায় লিফট ও চলন্ত সিঁড়ির ব্যবস্থা করা হয়েছে। এই আন্ডারপাস নির্মাণের ফলে একদিকে যেমন শিক্ষার্থী ও পথচারীর সড়ক পারাপার নিরাপদ হবে অন্যদিকে এয়ারপোর্ট মহাসড়কের এই অংশে যানজটমুক্ত হবে।  
প্রাধনমন্ত্রী শেথ হাসিনা বলেন, ৬.৫০ কিলোমিটার দীর্ঘ সিলেট গ্যারিসন লিংক রোড প্রকল্পটি নির্মাণের ফলে সিলেট বাইপাস থেকে কানাইঘাট এবং শাহপরাণ

সেতু ঘাট থেকে সিলেট শহর বাইপাস পর্যন্ত যোগাযোগ ব্যবস্থা অত্যন্ত দ্রুত আর সহজতর হয়েছে। বাংলাদেশ সেনাবাহিনীর নবগঠিত ১৭ পদাতিক ডিভিশনে একটি ‘অ্যাডুকেশন ভিলেজ’ নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে যাতে একটি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, আর্মি ইন্সটিটিউট অব বিজনেস অ্যাডমিনেস্টেশন, ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল অ্যান্ড কলেজ এবং সমাজের প্রতিবন্ধী শিশুদের জন্য ‘ঢাকা প্রয়াস’ স্কুলের আদলে ‘সিলেট প্রয়াস’ স্কুল নির্মাণ করা হয়েছে। আমি নিশ্চিত যে নবনির্মিত এই সড়কটি স্থানীয় স্কুল-কলেজগামী ছাত্র-ছাত্রীদের যাতায়াত আরও সহজতর ও নিরাপদ করবে।