• রোববার   ২২ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪২৯

  • || ১৮ শাওয়াল ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
রূপপুর মেটাবে বিদ্যুতের চাহিদা, দেবে লাভও দ্রব্যমূল্য নিয়ে ৩ দিনের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ বৈশ্বিক সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রীর ৪ দফা প্রস্তাব অবিলম্বে বৈশ্বিক সরবরাহ চেইন স্বাভাবিক করার আহ্বান পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিবেশবান্ধব: প্রধানমন্ত্রী খালেদাকে পদ্মায় ফেলতে আর ইউনূসকে চুবিয়ে তুলতে বললেন শেখ হাসিনা কক্সবাজার হবে আন্তর্জাতিক বিমান চলাচলের রিফুয়েলিং পয়েন্ট কক্সবাজারে যত্রতত্র স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রী কক্সবাজারে কউক’র নতুন ভবনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পদ্মা সেতুর টোল নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি আওয়ামী লীগ সরকার আছে বলেই সবকিছু নিয়ন্ত্রণ করতে পারছে- প্রধানমন্ত্রী ওপেনিংয়ে চতুর্থ সেরা জুটি গড়ে ফিরলেন জয়, তামিমের সেঞ্চুরি নিত্যপণ্যের দাম কেন চড়া, জানালেন প্রধানমন্ত্রী স্বদেশ প্রত্যাবর্তন: শেখ হাসিনা দেশের মানুষের শেষ ভরসাস্থল শেখ হাসিনা বাঙালি জাতির নিরাপদ আশ্রয়স্থল শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ইতিহাসে মাইলফলক: রাষ্ট্রপতি চার দশকেরও বেশি সময় শেখ হাসিনার সফল নেতৃত্বে আ.লীগ উৎপাদন বাড়ানোর পাশাপাশি খাদ্য সাশ্রয় করুন: প্রধানমন্ত্রী সবাই স্বাধীনভাবে সরকারের সমালোচনা করতে পারে: প্রধানমন্ত্রী টাকা অপচয় করা যাবে না: প্রধানমন্ত্রী

বিয়ের অনুষ্ঠানসহ সব জনসমাগম বন্ধ: স্বাস্থ্যমন্ত্রী

আলোকিত ভোলা

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২২  

করোনা প্রতিরোধে বিয়ে-শাদি ও সামাজিক অনুষ্ঠান বন্ধের বিষয়ে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। বৃহস্পতিবার (২০ জানুয়ারি) দুপুরে ওসমানি মিলনায়তনে জেলা প্রশাসকদের সম্মেলনের পঞ্চম অধিবেশন শেষে প্রেস ব্রিফিংকালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক এ কথা বলেন।

তিনি বলেন, বর্তমানে করোনা পরিস্থিতির ঊর্ধ্বগতি আতঙ্কের কারণ। আপনারা (জেলা প্রশাসক) স্থানীয় পর্যায়ের কমিটির প্রতিনিধিত্ব করেন। স্থানীয় যারা জনপ্রতিনিধি রয়েছেন, তাদের সঙ্গে সমন্বয় করে কাজ করলে, কাজগুলো আরও সহজ হবে।  

করোনা প্রতিরোধে বিভিন্ন সামগ্রী পর্যাপ্ত মজুদ রয়েছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনার লাগাম টেনে ধরতে আমরা ১১ দফা বিধিনিষেধ আরোপ করেছি। এই বিধিনিষেধ বাস্তবায়নের মূল হাতিয়ার জেলা প্রশাসক। বাসে, ট্রেনে, লঞ্চে যাতায়াত করতে হলে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। মাস্ক পড়তে হবে। যতটা সম্ভব সামাজিক দূরত্ব বজায় রেখে চলতে হবে। বিয়ে-শাদিসহ বিভিন্ন রকমের সামাজিক অনুষ্ঠান এখন বন্ধ রাখতে হবে।  

জাহিদ মালেক আরও বলেন, ল্যান্ড পোর্ট, সি পোর্ট এবং এয়ারপোর্টে স্কিনিং চলছে।  সেগুলো যেন ভালোমত হয়, সেজন্যে তাদের বলেছি। এখানে যেন কোনো ফাঁকি দেওয়া না হয়। যারা কোয়ারেন্টিনে আছেন, তারা অনেক সময় ফাঁক-ফোকড় দিয়ে বেড়িয়ে যান। কোয়ারেন্টিন যেন ঠিকমত পালন করা হয়, সেদিকে তাদের লক্ষ রাখতে বলেছি। যারা স্বাস্থ্যবিধি মানবে না, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে বলেছি।  

তিনি বলেন, দেশের অর্থনৈতিক এবং সামাজিক অবস্থা যদি ঠিক রাখতে হয়, তাহলে করোনা অবশ্যই নিয়ন্ত্রণ করতে হবে। করোনা নিয়ন্ত্রণে ছিল। করোনা নিয়ন্ত্রণের চেষ্টা বলবত রাখতে হবে। পাশাপাশি অল্প সময়ের মধ্যে আমরা যেন করোনার টিকা দিয়ে ফেলতে পারি, সেই বিষয়ে তারা সাহায্য করবেন।  

এছাড়াও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জেলা প্রশাসকদের মাদক এবং নদী-নালা, খাল-বিল দুষণের বিরুদ্ধে ব্যবস্থা নিতেও বলেছেন বলে ব্রিফিংকালে জানান।