• মঙ্গলবার   ২৪ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৯ ১৪২৯

  • || ২০ শাওয়াল ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
সমুদ্র গবেষণা বাড়ানোর নির্দেশ প্রধানমন্ত্রীর অঞ্চল ভিত্তিক উন্নয়ন পরিকল্পনা গ্রহণের নির্দেশ ভবিষ্যতে মহামারি মোকাবিলায় বৈশ্বিক চুক্তির আহ্বান প্রধানমন্ত্রীর ‘বুঝে-শুনে’ উন্নয়ন পরিকল্পনা নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর বিশ্ব জীববৈচিত্র্য দিবস পালিত হচ্ছে আজ অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন দ. কোরিয়ার প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন সংকট নিরসনে শ্রীলঙ্কা ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা মডেল’ অনুসরণ করতে পারে রূপপুর মেটাবে বিদ্যুতের চাহিদা, দেবে লাভও দ্রব্যমূল্য নিয়ে ৩ দিনের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ বৈশ্বিক সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রীর ৪ দফা প্রস্তাব অবিলম্বে বৈশ্বিক সরবরাহ চেইন স্বাভাবিক করার আহ্বান পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিবেশবান্ধব: প্রধানমন্ত্রী খালেদাকে পদ্মায় ফেলতে আর ইউনূসকে চুবিয়ে তুলতে বললেন শেখ হাসিনা কক্সবাজার হবে আন্তর্জাতিক বিমান চলাচলের রিফুয়েলিং পয়েন্ট কক্সবাজারে যত্রতত্র স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রী কক্সবাজারে কউক’র নতুন ভবনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পদ্মা সেতুর টোল নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি আওয়ামী লীগ সরকার আছে বলেই সবকিছু নিয়ন্ত্রণ করতে পারছে- প্রধানমন্ত্রী ওপেনিংয়ে চতুর্থ সেরা জুটি গড়ে ফিরলেন জয়, তামিমের সেঞ্চুরি

সংসদের ১৬তম অধিবেশন সমাপ্ত

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২২  

জাতীয় সংসদের ১৬তম এবং বছরের প্রথম অর্থাৎ শীতকালীন অধিবেশনের সমাপ্তি হলো। করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে মাত্র পাঁচ কার্যদিবস চলে এই অধিবেশন।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) রাতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশন সমাপ্তি সম্পর্কে রাষ্ট্রপতির আদেশ পাঠের মাধ্যমে সংসদের বৈঠকের ইতি টানেন।

এর আগে স্বাধীনতার পর পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে দেশে ফেরার আগে ভারতে একটি জনসভায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ সংসদ কক্ষে দেখানো হয়।

পাঁচ কার্যদিবসের এই অধিবেশন শুরু হয় গত ১৬ জানুয়ারি। সংবিধানের নিয়ম অনুযায়ী প্রথম দিন সংসদে ভাষণ দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

পরে তার ভাষণের জন্য ধন্যবাদ জানাতে প্রস্তাব তোলেন প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী। এই প্রস্তাবের ওপর আলোচনা শেষে বৃহস্পতিবার রাতে তা সর্বসম্মতিক্রমে গ্রহণ করা হয়।

প্রথমে পরিকল্পনা ছিল কয়েক দফা বিরতি দিয়ে মধ্য ফেব্রুয়ারি পর্যন্ত এই অধিবেশন চলবে। তবে ওমিক্রনের দাপটের কারণে ওই পরিকল্পনায় পরিবর্তন আনা হয়।

গত কয়েক দিনে প্রায় ৪০ জনের মতো সংসদ সদস্য এবং সংসদ সচিবালয়ের দুই শতাধিক কর্মকর্তা-কর্মচারী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

রাষ্ট্রপতির ভাষণ ছাড়া এই অধিবেশনে পাস হয়েছে বহুল আলোচিত নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত আইন। প্রায় তিন ঘণ্টা আলোচনা শেষে বৃহস্পতিবার দুপুরে সংসদে ওই আইনটিতে সায় দেয় দেশের আইনসভা। সংসদের ভেতরে ও বাইরে এই আইনটি নিয়ে ছিল নানামুখী আলোচনা।

অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৫৫ সংসদ সদস্য রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনা করেন। আলোচনা হয়েছে নয় ঘণ্টা ৩০ মিনিট।

এই অধিব্শেনে প্রধানমন্ত্রীর কাছে ৫২টি প্রশ্ন করেন আইনপ্রণেতারা। যার মধ্যে ২০টির জবাব দিয়েছেন তিনি। অন্য মন্ত্রীদের জন্য প্রশ্ন জমা পড়ে এক হাজার ৪৭৬টি। মন্ত্রীরা উত্তর দিয়েছেন ২৯০টির।

সাধারণত বছরের প্রথম ও বাজেট অধিবেশন দীর্ঘ হয়। বছরের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনা এবং বাজেট অধিবেশনে বাজেটের ওপর সাধারণ আলোচনার কারণেই এ দুটি অধিবেশন দীর্ঘ হয়ে থাকে।

তবে বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর কারণে গত দুই বছর ধরে এ দুটি অধিবেশনও সংক্ষিপ্ত হচ্ছে।