• শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ১৬ ১৪২৯

  • || ৩০ জ্বিলকদ ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
পদ্মা সেতুতে নাশকতার চেষ্টা: আটক ১ সঞ্চয় বাড়ানোর পরামর্শ প্রধানমন্ত্রীর ঘোষণা হচ্ছে নতুন মুদ্রানীতি সব ধরনের অপ্রয়োজনীয় ব্যয় কমাতে হবে: প্রধানমন্ত্রী ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট পাস হচ্ছে আজ নির্মল রঞ্জন গুহের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক সায়মা ওয়াজেদের মমত্ববোধ রেল ক্রসিংয়ে ওভারপাস করার নির্দেশ প্রধানমন্ত্রীর বন্যায় ক্ষতিগ্রস্ত সড়কে সেতু-উড়াল সড়ক নির্মাণের নির্দেশ ব্যবসা বৃদ্ধিতে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করা হচ্ছে: প্রধানমন্ত্রী তিন বাহিনীর সমন্বয়ে নিশ্চিত হবে পদ্মা সেতুর নিরাপত্তা চাকরির একমাত্র বিকল্প শিক্ষিত বেকারদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা পদ্মা সেতুতে দক্ষিণাঞ্চলের মানুষের ভাগ্যের পরিবর্তন হবে স্বপ্নজয়ের পর অপার সম্ভাবনার হাতছানি পদ্মা সেতু: প্রধানমন্ত্রীকে এশিয়ার পাঁচ দেশের অভিনন্দন ক্ষুদ্র-মাঝারি শিল্পের সুষ্ঠু বিকাশে কাজ করছে সরকার পদ্মা সেতুর সফলতায় প্রধানমন্ত্রীকে কুয়েতের রাষ্ট্রদূতের অভিনন্দন নতুন প্রজন্মকে প্রস্তত হতে বললেন প্রধানমন্ত্রী আমরা বিজয়ী জাতি, মাথা উঁচু করে চলবো: প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী

দ. কোরিয়ার প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন

আলোকিত ভোলা

প্রকাশিত: ২২ মে ২০২২  

দক্ষিণ কোরিয়ার নতুন প্রধানমন্ত্রী হ্যান ডাক-সুকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক চিঠিতে শেখ হাসিনা বাংলাদেশ সরকার ও জনগণের পক্ষ থেকে এবং তার নিজের পক্ষ থেকে এ অভিনন্দন জানান। রোববার (২২ মে) প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

শেখ হাসিনা তার চিঠিতে লিখেছেন, বাংলাদেশ ও কোরিয়ার মধ্যে মূল্যবোধ, পারস্পরিক শ্রদ্ধা এবং অভিন্ন আকাঙ্ক্ষার ভিত্তিতে চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্ক রয়েছে। সময়ের সঙ্গে সঙ্গে সম্পর্কের গভীরতা অনেক বেড়েছে।

চিঠিতে আরও বলা হয়, বর্তমানে কোরিয়া বাংলাদেশের খুব গুরুত্বপূর্ণ অর্থনৈতিক ও উন্নয়ন সহযোগী একটি দেশ। সাম্প্রতিক বছরগুলোতে, আমাদের দ্বিপাক্ষিক বাণিজ্য এবং বিনিয়োগ উল্লেখযোগ্যভাবে সম্প্রসারিত হয়েছে। বাংলাদেশে বেশ কিছু কোরিয়ান কোম্পানি এবং সংস্থার উপস্থিতি এটি প্রমাণ করে।

বঙ্গবন্ধুকন্যা জোর দিয়ে বলেন, দুই দেশের উন্নয়নের যে গতিপথ, তাতে উভয় দেশের জনগণের সুবিধার জন্য ব্যাপক অংশীদারিত্ব অপার সম্ভাবনা তৈরি করবে। এক দশকেরও বেশি সময়ে অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং অন্যান্য গুরুত্বপূর্ণ খাতে উল্লেখযোগ্য অগ্রগতির মাধ্যমে বাংলাদেশ এখন কোরিয়ার মতো অংশীদারদের জন্য প্রচুর সুযোগ তৈরি করছে। বর্তমান বাংলাদেশ সরকার দেশের আধুনিকায়ন এবং অর্থনৈতিক প্রতিযোগিতার সক্ষমতা বাড়াতে অসংখ্য উদ্যোগ ও মেগা প্রকল্প বাস্তবায়ন করছে।

হ্যান ডাক-সু দায়িত্বে থাকাকালে দুই দেশের বন্ধুত্ব, বোঝাপড়া এবং সহযোগিতার বন্ধন আরও সুদৃঢ় হবে বলে গভীর আত্মবিশ্বাস প্রকাশ করেন শেখ হাসিনা। তিনি দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও সুসংহত করতে এবং অভিন্ন স্বার্থের আঞ্চলিক ও বৈশ্বিক বিষয়গুলোকে এগিয়ে নিতে হ্যান ডাক-সুর সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। দ্বিপাক্ষিক সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য অভিন্ন বিষয়ে অগ্রাধিকারগুলো যৌথভাবে চিহ্নিত করতে পারস্পরিক সুবিধাজনক সময়সূচিতে বাংলাদেশ সফরের জন্য নতুন প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানান বঙ্গবন্ধুকন্যা।