• শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ১৬ ১৪২৯

  • || ৩০ জ্বিলকদ ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
পদ্মা সেতুতে নাশকতার চেষ্টা: আটক ১ সঞ্চয় বাড়ানোর পরামর্শ প্রধানমন্ত্রীর ঘোষণা হচ্ছে নতুন মুদ্রানীতি সব ধরনের অপ্রয়োজনীয় ব্যয় কমাতে হবে: প্রধানমন্ত্রী ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট পাস হচ্ছে আজ নির্মল রঞ্জন গুহের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক সায়মা ওয়াজেদের মমত্ববোধ রেল ক্রসিংয়ে ওভারপাস করার নির্দেশ প্রধানমন্ত্রীর বন্যায় ক্ষতিগ্রস্ত সড়কে সেতু-উড়াল সড়ক নির্মাণের নির্দেশ ব্যবসা বৃদ্ধিতে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করা হচ্ছে: প্রধানমন্ত্রী তিন বাহিনীর সমন্বয়ে নিশ্চিত হবে পদ্মা সেতুর নিরাপত্তা চাকরির একমাত্র বিকল্প শিক্ষিত বেকারদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা পদ্মা সেতুতে দক্ষিণাঞ্চলের মানুষের ভাগ্যের পরিবর্তন হবে স্বপ্নজয়ের পর অপার সম্ভাবনার হাতছানি পদ্মা সেতু: প্রধানমন্ত্রীকে এশিয়ার পাঁচ দেশের অভিনন্দন ক্ষুদ্র-মাঝারি শিল্পের সুষ্ঠু বিকাশে কাজ করছে সরকার পদ্মা সেতুর সফলতায় প্রধানমন্ত্রীকে কুয়েতের রাষ্ট্রদূতের অভিনন্দন নতুন প্রজন্মকে প্রস্তত হতে বললেন প্রধানমন্ত্রী আমরা বিজয়ী জাতি, মাথা উঁচু করে চলবো: প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী

রোহিঙ্গা অনুপ্রবেশে উদ্বেগ, ভারতকে বাংলাদেশের চিঠি

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ মে ২০২২  

ভারত থেকে বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশে উদ্বেগ জানিয়ে চিঠি দেওয়া হয়েছে। রোববার (২২ মে) এই নয়াদিল্লিকে এই চিঠি দিয়েছে ঢাকা।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, বিভিন্ন সীমান্ত দিয়ে ভারত থেকে সম্প্রতি বাংলাদেশে ঢুকছে রোহিঙ্গারা। এ বিষয়ে উদ্বেগ জানিয়ে এবং রোহিঙ্গাদের এ ধরনের অনাকাঙ্ক্ষিত অনুপ্রবেশ বন্ধ করতে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ভারতীয় কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হয়েছে।

জানা যায়, মিয়ানমারের রাখাইন থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের একটি অংশ ভারতের বিভিন্ন প্রদেশে আশ্রয় নিয়েছিল। কিন্তু সম্প্রতি সেদেশ থেকে এই রোহিঙ্গারা স্বদেশে ফিরে না গিয়ে বাংলাদেশে চলে আসছে বলে খবর মিলছে।

এর আগে গত ১৭ মে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছিলেন, ভালো খাওয়া-দাওয়ার আশায় ভারত থেকে রোহিঙ্গারা বাংলাদেশে আসছেন। এটা আমাদের জন্য দুশ্চিন্তা।

তিনি আরো বলেছিলেন, দুর্ভাগ্যবশত অনেক রোহিঙ্গা বাংলাদেশে চলে আসছেন। এসব রোহিঙ্গা ২০১২ সালে ভারতে ঢুকে সে দেশের বিভিন্ন প্রদেশে আশ্রয় নিয়েছিলেন। এখন তারা শুনেছেন যে বাংলাদেশে এলে খুব ভালো খাওয়া-দাওয়া পাবেন। আমরা ভারতকে বলব যে এ ধরনের দুর্ঘটনা ঘটছে।

মিয়ানমারে সেনা নিপীড়ন, ধর্ষণ ও হত্যাযজ্ঞের মাঝে প্রাণ বাঁচাতে সাগর ও সীমান্ত পাড়ি দিয়ে ২০১৭ সালের ২৫ আগস্টের পর নতুন করে প্রায় সাড়ে সাত লাখের মতো রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়।

এর আগে থেকে আরো প্রায় সাড়ে তিন লাখের মতো রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশ অবস্থান করছিলো। সব মিলিয়ে বর্তমানে ১১ লাখেরও বেশি রোহিঙ্গা জনগোষ্ঠীর বসবাস বাংলাদেশ।