• শনিবার   ১৩ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৯

  • || ১৩ মুহররম ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
জ্বালানি তেলের দাম বাড়ানোর বিষয়ে পরিষ্কার ব্যাখ্যার নির্দেশ বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সাধারণ সভা অনুষ্ঠিত মানবাধিকার কমিশনকে যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ রাষ্ট্রপতির ৪০০তম ওয়ানডে খেলার অপেক্ষায় বাংলাদেশ জ্বালানি নিরাপত্তা: বঙ্গবন্ধু ও শেখ হাসিনার অবদান রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি মায়ের দুধ শিশুর সর্বোত্তম খাবার: রাষ্ট্রপতি শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী: প্রধানমন্ত্রী শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ আন্তর্জাতিক পর্যায়ে দেশের মর্যাদাকে সমুন্নত করবে যুবসমাজ ‘শেখ হাসিনার কাছ থেকে শিখুন’ ঘাতকরা আজও তৎপর, আমাকে ও আ’লীগকে সরাতে চায়: প্রধানমন্ত্রী

জাতিসংঘ মহাসাগর সম্মেলনে বাংলাদেশের নেতৃত্ব দেবেন মোমেন

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩০ জুন ২০২২  

দ্বিতীয় জাতিসংঘ মহাসাগর সম্মেলন ২০২২-এ বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিতে পর্তুগালের রাজধানী লিসবন যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বৃহস্পতিবার (৩০ জুন) লন্ডন থেকে এ সম্মেলনে যোগ দেওয়ার কথা রয়েছে তার।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী পূর্ণাঙ্গ অধিবেশনে বক্তব্য রাখবেন। এছাড়াও তিনি সম্মেলন চলাকালে অনুষ্ঠিতব্য কয়েকটি সংলাপে অংশ নেবেন।মোমেন এ সফরকালে পর্তুগালের পররাষ্ট্রমন্ত্রী জোয়াও গোমেজ ক্রাভিনহোর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন এবং লিবসনে বাংলাদেশ দূতাবাসের চ্যান্সারি ভবন উদ্বোধন করবেন।

কাঠামোগত রূপান্তর ও বিজ্ঞান-ভিত্তিক উদ্ভাবনী সমাধানের মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-১৪ অর্জনের লক্ষ্যে গত মঙ্গলবার (২৮ জুন) লিসবনে দ্বিতীয় জাতিসংঘ মহাসাগর সম্মেলন ২০২২ শুরু হয়েছে। মহাসাগর, সমুদ্র ও সমুদ্র সম্পদের সংরক্ষণ এবং এগুলোর টেকসই ব্যবহারই টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-১৪ এর লক্ষ্য।

এ বছর পর্তুগাল ও কেনিয়া যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করছে।

পর্তুগালের প্রেসিডেন্ট ড. মার্সেলো রেবেলো ডি সোউসা ও কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা উদ্বোধনী অনুষ্ঠানে উচ্চ-পর্যায়ের অধিবেশনে সহ-সভাপতিত্ব করেন। জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস জরুরি ভিত্তিতে মহাসাগর রক্ষার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আহ্বান জানিয়েছেন। তিনি মানুষের জীবন ও জীবিকার নিরাপত্তা সংরক্ষণ ও সুরক্ষার প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেছেন।

উদ্বোধনী দিনে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সমুদ্র বিষয়ক ইউনিটের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম ও পর্তুগালে বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান দুটি পূর্ণাঙ্গ অধিবেশনে অংশগ্রহণ করেন এবং উদ্বোধনী দিনে ‘সমুদ্র দূষণ মোকাবিলা’ শীর্ষক সংলাপে যোগ দেন।

বুধবার বাংলাদেশ প্রতিনিধি দল ‘প্রোমোটিং অ্যান্ড স্ট্রেংথেনিং সাসটেইনেবল ওশান-বেইজড ইকোনোমিস, ইন পার্টিকুলার ফর স্মল আইল্যান্ড ডেভেলপিং স্টেটস অ্যান্ড লিস্ট ডেভেলপড কান্ট্রিস’ শীর্ষক আরেকটি সংলাপে অংশ গ্রহণ করার পাশাপাশি পূর্ণাঙ্গ অধিবেশনে অংশ গ্রহণ করে। সেখানে বিশ্বের বিভিন্ন দেশের নেতৃবৃন্দ অংশ গ্রহণ করেন।

সূত্র: বাসস