• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের

কোরবানির পশুর চামড়া সংরক্ষণের নির্দেশ শিল্প মন্ত্রণালয়ের

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩০ জুন ২০২২  

দেশব্যাপী ঈদুল আজহা উপলক্ষে কোরবানির পশুর চামড়া যথাযথভাবে ছাড়ানো, সংরক্ষণ, বর্জ্য অপসারণ এবং নির্ধারিত দামে ক্রয়-বিক্রয়ের জন্য সমন্বিত ব্যবস্থা ও কর্মপরিকল্পনা গ্রহণ করার নির্দেশ দিয়েছে শিল্প মন্ত্রণালয়। সম্প্রতি শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা সাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়। বিজ্ঞপ্তিটি জেলা প্রশাসকদের কাছে পাঠানো হয়েছে।

শিল্প মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঈদুল আজহার সময় দেশব্যাপী মৌসুমি চামড়া ব্যবসায়ী স্থানীয়ভাবে চামড়া ক্রয় করে আড়তদারদের মাধ্যমে ট্যানারি মালিকদের কাছে বিক্রি করে। কোরবানির পর স্বল্প সময়ে কাঁচা চামড়া আড়তে পৌঁছানো না হলে বা স্থানীয়ভাবে লবণ দিয়ে সংরক্ষণ করা না হলে তা নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। যা জাতীয় অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। 

এছাড়া কোরবানির পশু জবাই, পশুর দেহ থেকে চামড়া ছাড়ানো ও চামড়া সংরক্ষণে অনভিজ্ঞতা ও অদক্ষতার জন্যও এর মূল্য ও গুণগত মান দুটোই কমে যায়। দেশের এ মূল্যবান সম্পদ রক্ষার্থে এ বিষয়ে জনসচেতনতা ও সমন্বিত উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রতিবছর বাণিজ্য মন্ত্রণালয় কাঁচা চামড়ার দাম নির্ধারণ করে থাকে। স্থানীয় চামড়া ব্যবসায়ী, আড়তদার ও ট্যানারি মালিকরা বাজার পরিস্থিতি বিবেচনা করে নিজ নিজ ক্রয় পরিকল্পনা গ্রহণ করে এবং ব্যাংক ও অন্যান্য উৎস থেকে অর্থ সংগ্রহ করে থাকেন। স্থানীয় পর্যায়ে সরকার নির্ধারিত মূল্যে চামড়া ক্রয়-বিক্রয়, চামড়া নিয়ে গুজব ও বিশৃঙ্খলা রোধ এবং চামড়া যাতে কোনো পর্যায়ে নষ্ট না হয় সেজন্য স্থানীয় অংশীজনদের সাথে ঈদের আগেই আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণ করা প্রয়োজন।

বিজ্ঞপ্তিতে স্থানীয় চেম্বার অব কমার্স, চামড়ার আড়তদার, মৌসুমি চামড়া ব্যবসায়ী, ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান, মসজিদের ঈমাম, মাদ্রাসার শিক্ষক, এতিমখানা, পৌরসভা বা সিটি করপোরেশন, ইসলামিক ফাউন্ডেশন, প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের বিভাগীয় কার্যালয়, পরিবেশ অধিদপ্তর, স্বাস্থ্য ও পুলিশ বিভাগের প্রতিনিধিদের সাথে সভা করে সঠিক সিদ্ধান্ত গ্রহণের জন্য বলা হয়েছে।