• মঙ্গলবার   ০৯ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৫ ১৪২৯

  • || ১০ মুহররম ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি মায়ের দুধ শিশুর সর্বোত্তম খাবার: রাষ্ট্রপতি শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী: প্রধানমন্ত্রী শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ আন্তর্জাতিক পর্যায়ে দেশের মর্যাদাকে সমুন্নত করবে যুবসমাজ ‘শেখ হাসিনার কাছ থেকে শিখুন’ ঘাতকরা আজও তৎপর, আমাকে ও আ’লীগকে সরাতে চায়: প্রধানমন্ত্রী বিচারকদের সততা-নিষ্ঠা নিয়ে দায়িত্ব পালন করতে হবে: রাষ্ট্রপতি একনেকে ২ হাজার কোটি টাকার ৭ প্রকল্প অনুমোদন বাঁধ টেকসই করতে বেশি করে ঝাউগাছ লাগানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ‘আন্তর্জাতিক শান্তি পুরস্কার’ পেলো বাংলাদেশ বিএনপির আমলে মানুষের ভোটের অধিকার ছিল না: প্রধানমন্ত্রী

সৌদি পৌঁছেছেন ৫৮১১৮ বাংলাদেশি হজযাত্রী, শেষ ফ্লাইট আজ

আলোকিত ভোলা

প্রকাশিত: ৫ জুলাই ২০২২  

চলতি বছরের হজ ফ্লাইট শুরু হওয়ার পর সোমবার (৪ জুলাই) পর্যন্ত গত ৩১ দিনে ১৬০টি ফ্লাইটে সৌদি আরবে পৌঁছেছেন ৫৮ হাজার ১১৮ জন। সৌদি আরবে যাওয়ার ফ্লাইট আজই (মঙ্গলবার) শেষ হচ্ছে। এরই মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স তাদের প্রাক-হজ ফ্লাইট সম্পন্ন করেছে।

মঙ্গলবার (৫ জুলাই) ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের আইটি হেল্প ডেস্কের হজের প্রতিদিনের বুলেটিন থেকে এসব তথ্য পাওয়া যায়।

হজ প্রতিদিনের বুলেটিনে বলা হয়, সৌদি আরবে যাওয়া বাংলাদেশি হজযাত্রীদের মধ্যে সরকারি ব্যবস্থাপনার চার হাজার ৮৯ জন ও বেসরকারি ব্যবস্থাপনার ৫৪ হাজার ২৯ জন রয়েছেন। ১৬০টি ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ৮৭টি, সৌদিয়া এয়ারলাইন্স পরিচালিত ৬১টি এবং ফ্লাইনাস পরিচালিত ১২টি ফ্লাইট রয়েছে।

বুলেটিনে আরও বলা হয়, সৌদি আরবে এ পর্যন্ত ১২ জন হজযাত্রী মারা গেছেন। এর মধ্যে পুরুষ আটজন ও নারী চারজন।

আগামী ৮ জুলাই হজ অনুষ্ঠিত হবে। এবার সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীর কোটা ৪ হাজার ১১৫ জন। অন্যদিকে বেসরকারি ব্যবস্থাপনায় কোটা ৫৩ হাজার ৮৮৫ জন। হজ শেষে ফিরতি ফ্লাইট শুরু আগামী ১৪ জুলাই, ফিরতি ফ্লাইট শেষ হবে ৪ আগস্ট।

শেষ হলো রুট টু মক্কা কার্যক্রম

এদিকে, আনুষ্ঠানিকভাবে রুট টু মক্কা কার্যক্রম শেষ হয়েছে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে যাওয়া হজযাত্রীদের সৌদি আরবের ইমিগ্রেশন ঢাকাতেই করার প্রক্রিয়াকে বলা হয় ‘রুট টু মক্কা ইনিশিয়েটিভ'।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয় জানায়, সংশ্লিষ্ট সব এয়ারলাইন্স, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ, রুট টু মক্কা ইনিশিয়েটিভ কর্তৃপক্ষ, হজ অফিস, ঢাকা, এসআইটিএসহ বেসরকারি ব্যবস্থাপনায় হজ কার্যক্রম পরিচালনাকারী সব হজ এজেন্সিকে জানানো যাচ্ছে যে, ৪ জুলাই ফ্লাইনাস এয়ারলাইন্সের এক্স ওয়াই ৫৩৮৮ ফ্লাইট পরিচালনার মাধ্যমে রুট টু মক্কা ইনিশিয়েটিভ কর্তৃপক্ষ রুট টু মক্কা কর্মসূচি সমাপ্ত করার সিদ্ধান্ত নিয়েছে।

সেই সূত্রে, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সিদ্ধান্ত অনুযায়ী ‘নন রুট টু মক্কার’ আওতায় সৌদি এয়ারলাইন্স ও ফ্লাইনাস ৫ জুলাইয়ের সব ফ্লাইটের চেক ইন ও সিকিরিউটি চেকিং ঢাকার আশকোনার হজ অফিসে অনুষ্ঠিত হবে। এ বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ও হজযাত্রীদের জানানোসহ সতর্কতা অবলম্বনের জন্য অনুরোধ করা হলো।