• মঙ্গলবার   ০৯ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৫ ১৪২৯

  • || ১০ মুহররম ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি মায়ের দুধ শিশুর সর্বোত্তম খাবার: রাষ্ট্রপতি শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী: প্রধানমন্ত্রী শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ আন্তর্জাতিক পর্যায়ে দেশের মর্যাদাকে সমুন্নত করবে যুবসমাজ ‘শেখ হাসিনার কাছ থেকে শিখুন’ ঘাতকরা আজও তৎপর, আমাকে ও আ’লীগকে সরাতে চায়: প্রধানমন্ত্রী বিচারকদের সততা-নিষ্ঠা নিয়ে দায়িত্ব পালন করতে হবে: রাষ্ট্রপতি একনেকে ২ হাজার কোটি টাকার ৭ প্রকল্প অনুমোদন বাঁধ টেকসই করতে বেশি করে ঝাউগাছ লাগানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ‘আন্তর্জাতিক শান্তি পুরস্কার’ পেলো বাংলাদেশ বিএনপির আমলে মানুষের ভোটের অধিকার ছিল না: প্রধানমন্ত্রী

এডিস মশা নিয়ন্ত্রণে ঈদের পর ডিএনসিসি-রিহ্যাবের অভিযান

আলোকিত ভোলা

প্রকাশিত: ৫ জুলাই ২০২২  

নির্মাণাধীন ভবনে জমে থাকা পানিতে জন্ম নেয় ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের বাহক এডিস মশা। এ মশা নিয়ন্ত্রণে ঈদের পর যৌথভাবে অভিযান পরিচালনা করবে রিয়েল এস্টেট হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) ও ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এছাড়া রিহ্যাব তার সদস্য প্রতিষ্ঠানগুলোকে ঈদের আগে বিনামূল্যে এডিশ মশা প্রতিরোধক নোভালিউরন ট্যাবলেট বিতরণ করবে।

সোমবার (৪ জুলাই) গুলশান নগর ভবনে ডিএনসিসি ও রিহ্যাবের মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত হয়। সভায় ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম, রিহ্যাব প্রেসিডেন্ট আলগমীর শামসুল আলামিন (কাজল), ভাইস প্রেসিডেন্ট (ফিন্যান্স) প্রকৌশলী মোহাম্মদ সোহেল রানাসহ ডিএনসিসির বিভিন্ন জোনের শীর্ষ কর্মকর্তা উপস্থিত ছিলেন।

ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম বলেন, আগে নির্মাণাধীন ভবনে ব্যাপক মাত্রায় ডেঙ্গু রোগের বাহক এডিস মশার লার্ভা পাওয়া যেত। নির্মাণপ্রকল্পগুলোর ভবনে আগে যেখানে ৬৫-৭০ শতাংশ লার্ভার অস্তিত্ব দেখা যেত ডিএনসিসির সহায়তা ও রিহ্যাব সদস্যদের ফলপ্রসূ কার্যক্রমের কারণে সেটি কমে ৩-৪ শতাংশ নেমে এসেছে। এটি শূন্য শতাংশে নামিয়ে আনতে হবে।

ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসির বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন মেয়র আতিকুল ইসলাম। ড্রোন দিয়ে বাড়ির ছাদে মশার লার্ভা শনাক্তের কথা জানান তিনি। ঈদে নগরবাসীকে মশা নিয়ন্ত্রণে সহযোগিতা এবং সতর্ক হওয়ারও আহ্বান জানান মেয়র। সচেতনতা বাড়াতে নির্মাণাধীন ভবনে এডিশ মশাবিরোধী ব্যানার প্রদর্শনেরও পরামর্শ দেন তিনি।

মতবিনিময় সভায় রিহ্যাব প্রেসিডেন্ট আলমগীর শামসুল আলামিন (কাজল) এডিস মশা নিয়ন্ত্রণে রিহ্যাবের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন। তিনি বলেন, সামাজিক দায়িত্ব হিসেবে আমরা সদস্যদের অব্যাহতভাবে এসএমএস, চিঠি, শোভাযাত্রা এবং মতবিনিময় সভার মাধ্যমে সচেতন করে তুলেছি। এতে নির্মাণাধীন ভবনে বর্তমানে কমে ৩-৪ শতাংশ ভবনে লার্ভা পাওয়া যাচ্ছে।

রিহ্যাব সদস্যদের জনসচেতনার কারণে এটা সম্ভব হয়েছে বলে মনে করেন রিহ্যাব প্রেসিডেন্ট। রিহ্যাব ও ডিএনসিসি একসঙ্গে কাজ করে এটা শূন্যে নামিয়ে আনার উদ্যোগের কথা বলেন তিনি।

সভায় ডিএনসিসির পক্ষ থেকে বলা হয়, এডিস মশা ডিম পাড়ে ভূমির সঙ্গে সংযুক্ত নয় এমন পানিতে। এ জন্য তিন দিনের বেশি কোথাও যাতে পানি না জমে সেদিকে খেয়াল রাখতে হবে। বাড়ির ছাদ, বেজমেন্ট, টব, সোলার প্যানের নিচে, ওয়াসার পানির মিটারসংলগ্ন স্থানসহ মশা বিস্তারের জায়গায় কেরোসিন তেল, পোড়া মবিল অথবা এডিশ মশা প্রতিরোধক নোভালিউরন ট্যাবলেট প্রয়োগ করতে হবে। এ মশা নিয়ন্ত্রণে ডিএনসিসির পক্ষ থেকে বিভিন্ন প্রযুক্তির ব্যবহার বাড়ানো ও নতুন মেশিনক্রয়সহ ব্যাপক উদ্যোগের কথা জানানো হয়।